Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ranji Trophy

Ranji Trophy: রঞ্জি ট্রফি শুরু ১০ ফেব্রুয়ারি, ইডেনে হবে প্লেট গ্রুপের ম্যাচ

দু’বছর পর অবশেষে ফিরছে রঞ্জি ট্রফি। বৃহস্পতিবার সরকারি ভাবে ঘোষণা হয়ে গেল। আগের ঘোষণা মতোই দুই পর্বে আয়োজন করা হবে রঞ্জি ট্রফি।

রঞ্জির দামামা বেজে গেল

রঞ্জির দামামা বেজে গেল ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৩
Share: Save:

দু’বছর পর অবশেষে ফিরছে রঞ্জি ট্রফি। বৃহস্পতিবার সরকারি ভাবে ঘোষণা হয়ে গেল। আগের ঘোষণা মতোই দুই পর্বে আয়োজন করা হবে রঞ্জি ট্রফি। প্রথম পর্ব শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি। শেষ হবে ১৫ মার্চ। দ্বিতীয় পর্ব ৩০ মে থেকে শুরু হয়ে চলবে ২৬ জুন পর্যন্ত। মোট ৩৮টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। এলিট গ্রুপে থাকা ৩২টি দলকে আটটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। প্লেট গ্রুপে থাকবে ছ’টি দল।

খেলার সূচিও প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। এলিট গ্রুপের প্রত্যেকটি দল তিনটি করে ম্যাচ খেলবে। একটি বাদে বাকি গ্রুপগুলি থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে। এ ছাড়া প্লেট গ্রুপে সবার উপরে শেষ করা দল এবং এলিট গ্রুপগুলির মধ্যে সব থেকে খারাপ পারফর্ম করা দলের বিরুদ্ধে একটি ম্যাচ খেলা হবে। সেটিই হবে একমাত্র প্রি-কোয়ার্টার ফাইনাল। যারা জিতবে তারা কোয়ার্টার ফাইনালে উঠবে।

প্রথম পর্বে শুধুমাত্র গ্রুপের ম্যাচগুলি হবে। মোট ৫৭টি ম্যাচ আয়োজন করা হবে প্রথম পর্বে। দ্বিতীয় পর্বে চারটি কোয়ার্টার ফাইনাল, দু’টি সেমিফাইনাল এবং ফাইনাল— অর্থাৎ মোট ৭টি ম্যাচ আয়োজন করা হবে। আগের ঘোষণা মতোই ৯টি কেন্দ্রে ম্যাচগুলি হবে। এলিট গ্রুপের ম্যাচগুলি হবে চেন্নাই, তিরুঅনন্তপুরম, কটক, দিল্লি, হরিয়ানা, আমদাবাদ, গুয়াহাটি এবং রাজকোটে। প্লেট গ্রুপের সমস্ত ম্যাচ হবে কলকাতায়।

বৃহস্পতিবারই প্রত্যেক রাজ্য সংস্থাকে ই-মেল করে রঞ্জি ট্রফির সূচি, ম্যাচ খেলার পরিস্থিতি, স্বাস্থ্য ও নিরাপত্তা নির্দেশিকা-সহ যাবতীয় নথিপত্র পাঠিয়ে দিয়েছে বোর্ড। সচিব জয় শাহ লিখেছেন, “আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট পুরোদমে শুরু করতে আমরা তৈরি। আগামী মাসগুলিতে একটানা ক্রিকেট খেলা হবে। অতিমারি কমার জন্য আমরা ধৈর্য ধরে অপেক্ষা করছিলাম। এ বার আমাদের ক্রিকেটারদের সামনে আবারও সুযোগ এসেছে আলোচনার কেন্দ্রে চলে আসার। সিনিয়র ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে। অন্য দিকে ঘরোয়া ক্রিকেটাররা রঞ্জি ট্রফির মাধ্যমে নিজেদের তুলে ধরার সুযোগ পাবে। ৯টি কেন্দ্রে আমরা ম্যাচ ছড়িয়ে দিয়েছি, যাতে সংক্রমণের সম্ভাবনা একেবারেই কমানো যায়। পাশাপাশি কোনও একটি জৈবদুর্গের উপর অতিরিক্ত চাপ যাতে না পড়ে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy BCCI Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE