Advertisement
০৩ মে ২০২৪
Afghanistan Vs Australia

টানা তৃতীয় বার সিরিজ় খেলতে অস্বীকার! অস্ট্রেলিয়ার আচরণে ক্ষুদ্ধ রশিদের তোপ

২০২১ সালে আফগানিস্তানের সঙ্গে এক ম্যাচের টেস্ট খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত বছর এক দিনের সিরিজ় খেলতেও অস্বীকার করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।।

picture of Rashid Khan

রশিদ খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৯:০৮
Share: Save:

আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ় খেলতে অস্বীকার করেছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সদের ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়ক রশিদ খান। গুজরাত টাইটান্সের হয়ে আইপিএল খেলার ব্যস্ততার মধ্যেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সে দেশের ক্রিকেট বোর্ড) বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন রশিদ।

আগামী অগস্টে নিরপেক্ষ কেন্দ্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে মুখোমুখি হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের। প্রস্তাবিত এই সিরিজ় না খেলার কথা বলেছে অস্ট্রেলিয়া। আফগানিস্তানে তালিবান শাসনে নারী এবং শিশুদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে— অভিযোগ অস্ট্রেলিয়া সরকারের। তারই প্রতিবাদে আফগানদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় না খেলার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। তাতেই ক্ষুব্ধ বিশ্বের অন্যতম সেরা স্পিনার। তাঁর অভিযোগ, ক্রিকেটের সঙ্গে রাজনীতি জুড়ে দিচ্ছে অস্ট্রেলিয়া। বিষয়টিকে হতাশাজনক বলেও মন্তব্য করেছেন রশিদ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তের প্রতিবাদে আগামী বছর বিগ ব্যাশ লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন আফগান অধিনায়ক। তিনি বলেছেন, ‘‘এই ধরনের সিদ্ধান্ত আপনাকে আঘাত করতে পারে। ক্রিকেটার হিসাবে সব সময় চাই সেরা দলগুলির বিরুদ্ধে খেলতে। তাতে আমাদের ক্রিকেট আরও উন্নত হওয়ার সুযোগ পায়। অথচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা শুধু বিশ্বকাপে খেলার সুযোগ পাই। দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে পারছি না আমরা।’’ রশিদের বিশ্বাস, দ্বিপাক্ষিক সিরিজ় হলে আফগানিস্তানের ক্রিকেটারেরা অনেক কিছু শেখার সুযোগ পেতেন। তিনি বলেছেন, ‘‘সম্প্রতি আমরা ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলেছি। ওই সিরিজ় আমাদের অনেক সাহায্য করেছে। ভারতে বিরুদ্ধে আমরা প্রায় ২০০ রান তাড়া করেছিলাম। এমন ম্যাচ খেলার সুযোগ না পেলে আমাদের আত্মবিশ্বাস কী করে বাড়বে? বড় দলগুলির সঙ্গে খেলা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।’’ এর পর ক্ষুব্ধ রশিদ বলেছেন, ‘‘আপনারা আমার সতীর্থদের সঙ্গে খেলতে রাজি নন। অথচ আমার সঙ্গে খেলতে চান! এই অবস্থানের অর্থ কী? এতে সায় দেওয়া মানে আমি আমার সতীর্থদের অপমান করব। নিজের দেশকে অপমান করব।’’ উল্লেখ্য, অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিগ ব্যাশ লিগে বিদেশি ক্রিকেটারদের মধ্যে রশিদের দাম সব থেকে বেশি। প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ আফগান অলরাউন্ডার।

এ বারই প্রথম নয়। এই নিয়ে তৃতীয় বার আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে অস্বীকার করল অস্ট্রেলিয়া। ২০২১ সালে আফগানিস্তানের সঙ্গে এক ম্যাচের টেস্ট খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত বছর এক দিনের সিরিজ় খেলতেও অস্বীকার করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এ বার টি-টোয়েন্টি সিরিজ়ও খেলতে না চাওয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেছেন রশিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Australia Rashid Khan T20 Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE