Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

সাফল্যের জন্য দেশে ফেরার আগে এক জন ভারতীয়কে কৃতজ্ঞতা জানালেন রশিদ, কাকে?

এ বারের বিশ্বকাপে ক্রিকেটপ্রমীদের মুগ্ধ করেছে আফগানিস্তানের পারফরম্যান্স। চারটি ম্যাচ জিতে একটা সময় পর্যন্ত সেমিফাইনালে ওঠার দৌড়েও ছিলেন আফগানেরা।

picture of Rashid Khan

রশিদ খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

দেশে ফেরার আগে ভারতের এক প্রাক্তন ক্রিকেটারের প্রতি কৃতজ্ঞতা জানালেন রশিদ খান। বিশ্বকাপে দলের সাফল্যের পিছনে তাঁর অবদানকে স্বীকৃতি জানাতে চেয়েছেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার।

বিশ্বকাপে ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে আফগানিস্তান। রশিদ, মহম্মদ নবিরা চমকে দিয়েছেন ক্রিকেট বিশ্বকে। চারটি ম্যাচ জিতেছে আফগানিস্তান। অস্ট্রেলিয়াকে কোণঠাসা করেও জিততে পারেনি হাসমতুল্লা শাহিদির দল। আফগানদের এমন পারফরম্যান্সের নেপথ্যে কিছুটা হলেও ভূমিকা রয়েছে ভারতের এক প্রাক্তন ক্রিকেটারের। তিনি অজয় জাডেজা। প্রতিযোগিতা শেষে দেশে ফেরার আগে তাঁকে কৃতজ্ঞতা জানাতে ভুললেন না আফগান লেগ স্পিনার।

সমাজমাধ্যমে রশিদ লিখেছেন, ‘‘জাডেজা স্যর, আপনি অত্যন্ত নম্র এবং দুর্দান্ত মানুষ। আপনার কাছ থেকে অনেক ভালবাসা পেয়েছি।’’ বিশ্বকাপে ভারতের প্রাক্তন অলরাউন্ডারকে দলের মেন্টর হিসাবে নিয়োগ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ভারতের বিভিন্ন উইকেটের চরিত্র, বিভিন্ন শহরের আবহাওয়া এবং সেই মতো প্রতিপক্ষ দলগুলির বিরুদ্ধে রণকৌশল তৈরিতে আফগানিস্তান দলকে সাহায্য করেছেন জাডেজা। গোটা প্রতিযোগিতায় তিনি দলের সঙ্গে ছিলেন। আফগান ক্রিকেটারদের সঙ্গে বন্ধুর মতো মিশে গিয়েছিলেন জাডেজা। তাঁর গুরুত্বপূর্ণ পরামর্শে দল যে উপকৃত হয়েছে, তা আগেই স্বীকার করেছেন আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট। ভারত ছাড়ার আগে তাই জাডেজা কৃতজ্ঞতা জানাতে ভুললেন না।

এ বারের বিশ্বকাপে ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয় পেয়েছে আফগানিস্তান। একটা সময় পর্যন্ত তারা প্রতিযোগিতার সেমিফাইনালের যাওয়ার দৌড়েও ছিলেন। আফগানদের ক্রিকেট ইতিহাসে এটাই তাদের সেরা বিশ্বকাপ। পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে শেষ করায় ২০২৫ সালের চ্যাম্পিয়ন ট্রফি খেলার যোগ্যতা অর্জন করেছেন রশিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE