Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

টেস্ট বিশ্বকাপের প্রথম একাদশ বাছার ২৪ ঘণ্টার মধ্যে এক জনকে নিয়ে ঢোঁক গিললেন শাস্ত্রী!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল বেছে নিয়েছিলেন রবি শাস্ত্রী। কিন্তু তার ২৪ ঘণ্টা পরেই এক ক্রিকেটারকে নিয়ে সংশয় হচ্ছে তাঁর।

Ravi Shastri

রবি শাস্ত্রী জানিয়েছেন, মাঠের পরিস্থিতি অনুযায়ী বদল হতে পারে দলে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৫:৩৩
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের প্রথম একাদশ বেছে নিয়েছিলেন রবি শাস্ত্রী। সেখানে উইকেটরক্ষক হিসাবে শ্রীকর ভরতকে রেখেছিলেন তিনি। জায়গা দেননি ঈশান কিশনকে। কিন্তু সেই দল বাছার ২৪ ঘণ্টার মধ্যে সংশয়ে ভারতের প্রাক্তন কোচ। ভরতের খেলার সম্ভাবনা বেশি থাকলেও তাকে খেলানো ঠিক হবে কি না বুঝতে পারছেন না শাস্ত্রী। তাঁর মনে আসছে ঈশানের নামও।

সংবাদ সংস্থা পিটিআইকে শাস্ত্রী বলেছেন, ‘‘দেখতে হবে যে ভরত ও ঈশানের মধ্যে কে ভাল উইকেটরক্ষক। ভরতকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলানো হয়েছিল। সবগুলো টেস্টেই ও খেলেছে। তাই ভরতকে নেওয়ার সম্ভাবনাই বেশি।’’ তবে সেইসঙ্গে পরিবেশকেও গুরুত্ব দিয়েছেন শাস্ত্রী। তাঁর মতে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওভালের পরিবেশের উপর অনেক কিছু নির্ভর করছে। শাস্ত্রী বলেছেন, ‘‘যদি পরিস্থিতি সুইং সহায়ক হয় তা হলে স্পিনার কম খেলানো হবে। সে ক্ষেত্রে ঈশানকে খেলানোর সম্ভাবনা রয়েছে। কিন্তু যদি দলে দু’জন স্পিনার খেলে তা হলে হয়তো ভরতকেই খেলানো হবে।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্টে মাত্র ১০১ রান করেছেন ভরত। তার পরেও তাঁকে খেলানো ঝুঁকি হতে পারে বলেও মনে করছেন শাস্ত্রী। তাঁর কথায়, ‘‘শুধু উইকেটের পিছনে নিজের কাজ করলেই হবে না, উইকেটরক্ষককে ব্যাটও করতে হবে। তাই ভরতকে খেলানোর মধ্যে একটা ঝুঁকিও থাকছে। এটাই ম্যানেজমেন্টের সামনে চ্যালেঞ্জ। এক দিকে উইকেট কিপিং। অন্য দিকে ব্যাটিং। কোনটাকে তারা বেশি গুরুত্ব দেবে সেটা ম্যানেজমেন্টকে ঠিক করতে হবে।’’

ভরতের ব্যাটিং নিয়ে সংশয় কাজ করলেও শাস্ত্রীর মনে হচ্ছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ঈশানকে অভিষেক করানোর ঝুঁকি হয়তো ভারতীয় দল নেবে না। বদলে পরীক্ষিৎ ভরতের উপরেই ভরসা রাখবে তারা। এই ম্যাচ ভরতের সামনেও বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন শাস্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE