Advertisement
১০ মে ২০২৪
Ravi Shastri

১০ বছর ধরে ট্রফি আসেনি ভারতে! সচিন, মেসিদের শিখণ্ডী খাড়া করলেন রবি শাস্ত্রী

সচিন বিশ্বকাপ জিতেছিলেন ২০১১ সালে। সেটি তাঁর ষষ্ঠ বিশ্বকাপ ছিল। মেসি গত বছর ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন। তিনি পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমেছিলেন। সেই কথা মনে করিয়ে দিলেন শাস্ত্রী।

Ravi Shastri

অনেকটা সময় ভারতীয় দলের কোচ ছিলেন রবি শাস্ত্রী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১২:৫৮
Share: Save:

ভারত শেষ বার আইসিসি ট্রফি জিতেছিল ২০১৩ সালে। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। সেই শেষ, তার পর থেকে একের পর এক বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে খালি হাতে ফিরতে হয়েছে ভারতকে। এই সময়ের অনেকটা সময় ভারতীয় দলের কোচ ছিলেন রবি শাস্ত্রী। ট্রফি না জেতার কারণ হিসাবে সচিন তেন্ডুলকর, লিয়োনেল মেসিদের কথা মনে করালেন প্রাক্তন কোচ।

সচিন বিশ্বকাপ জিতেছিলেন ২০১১ সালে। সেটি তাঁর ষষ্ঠ বিশ্বকাপ ছিল। মেসি গত বছর ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন। তিনি পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমেছিলেন। সেই কথা মনে করিয়ে শাস্ত্রী বলেন, “ভারতের ট্রফি পাওয়া সময়ের অপেক্ষা। ধারাবাহিক ভাবে ভাল খেলছে ভারত। ফাইনাল খেলেছে, সেমিফাইনাল খেলেছে। সচিনকে বিশ্বকাপ জিততে ছ’বার খেলতে হয়েছে। মেসিকে দেখো। একদম সঠিক উদাহরণ। কত দিন ধরে খেলছে ও। যখন মেসি জিততে শুরু করল, তখন কোপা জিতল, বিশ্বকাপ জিতল। ফাইনালে গোলও করল। অপেক্ষা করতে হবে। তা হলেই ট্রফির বৃষ্টি হবে।”

সচিনদের কথা বলে ভারতের ট্রফি না পাওয়ার দিকটা বোঝাতে চাওয়া শাস্ত্রী নিজে প্রথম বার বিশ্বকাপ খেলতে নেমেই জিতেছিলেন। তাঁকে অপেক্ষা করতে হয়নি। বিরাট কোহলিও ২০১১ সালে প্রথম বার বিশ্বকাপ খেলতে নেমে জিতেছিলেন। সেখানে সচিন, মেসিদের শিখণ্ডীর মতো দাঁড় করালেন শাস্ত্রী। মহাভারতে শিখণ্ডীকে সামনে রেখে ভীষ্মের বিরুদ্ধে পাণ্ডবদের যুদ্ধের মতো, মেসিদের সামনে রেখে ভারতের ট্রফি না পাওয়ার প্রশ্ন সামলালেন শাস্ত্রী।

শেষ ১০ বছরে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছে ২০১৪ সালে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছে। ২০২১ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছে। কিন্তু একটিও জিততে পারেনি। সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ৫০ ওভারের বিশ্বকাপ (২০১৫, ২০১৯) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে (২০১৬, ২০২২)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE