Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ravi Shastri

Ravi Shastri: উইকেটের অন্য প্রান্তে দাঁড়িয়ে কার ব্যাটিং দেখতে মুখিয়ে থাকতেন, জানালেন শাস্ত্রী

১৯৭১’র মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক গাওস্করের। দশ বছর পর ১৯৮১’র ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক শাস্ত্রীর।

রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রী। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৯:৪০
Share: Save:

তিনি ১৯৮৩-র বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য। দীর্ঘ দিন সাফল্যের সঙ্গে খেলেছেন আন্তর্জাতিক স্তরে। ছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচও। সেই রবি শাস্ত্রীই জানালেন, কার সঙ্গে ব্যাটিং করতে মুখিয়ে থাকতেন তিনি।

বিশ্বের সেরা ব্যাটারদের খেলা সব থেকে ভাল দেখা যায় উইকেটের বিপরীত প্রান্ত থেকে। ক্রিকেট জীবনে বেশ কয়েক জন দুর্দান্ত ব্যাটারের সঙ্গে বাইশ গজ ভাগ করে নেওয়ার অভিজ্ঞতা রয়েছে শাস্ত্রীর। কিন্তু কার সঙ্গে ব্যাট করতে উদগ্রীব হয়ে থাকতেন তিনি, কৃষ্ণমাচারি শ্রীকান্ত না সুনীল গাওস্কর। এক সাক্ষাৎকারে প্রশ্ন কর্তার প্রশ্ন শেষ হওয়ার আগেই ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ বলেছেন গাওস্করের নাম।

শাস্ত্রী বলেছেন, ‘‘গাওস্কর। সে সময় সকলে মুখিয়ে থাকত উইকেটের অন্য প্রান্ত থেকে গাওস্করের ব্যাটিং দেখার জন্য। ডান হাত বা একটা পা দিয়ে দিতে বললেও বোধ হয় যে কেউ রাজি হয়ে যেত এই সুযোগ পাওয়ার জন্য। ওর মতো বিরাট মাপের ব্যাটারের খেলা উইকেটের অন্য প্রান্ত থেকে দেখার যে মজা, তার সঙ্গে কোনও কিছুই তুলনা করা যায় না।’’

১৯৭১ সালের মার্চে কুইন্স পার্ক ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল গাওস্করের। ভারতের হয়ে শাস্ত্রীর টেস্ট অভিষেক হয় দশ বছর পর। ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেন শাস্ত্রী। প্রায় ১২ বছর টেস্ট ক্রিকেট খেলেছেন তিনি। এই সময়ের মধ্যে অনেক সফল ব্যাটারের সঙ্গে জুটি গড়েছেন। কিন্তু গাওস্করের সঙ্গে যে কোনও জুটিই সব থেকে উপভোগ্য বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri Sunil Gavaskar Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE