Advertisement
০২ মে ২০২৪
Ravichandran Ashwin

৫ নজির: দলে ফিরেই ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম দিনে কী কী কীর্তি গড়লেন অশ্বিন

ভারতের টেস্ট দলে রবিচন্দ্রন অশ্বিনের ভূমিকা যে অনস্বীকার্য, তা ফের প্রমাণিত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন পাঁচ উইকেট নিয়ে অশ্বিন একাধিক নজির গড়ে ফেললেন।

ashwin

কোহলির সঙ্গে উচ্ছ্বাস অশ্বিনের। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১০:১৬
Share: Save:

বিশ্ব টেস্ট ফাইনালে তাঁকে খেলানো হয়নি। কিন্তু ভারতের টেস্ট দলে রবিচন্দ্রন অশ্বিনের ভূমিকা যে অনস্বীকার্য, তা আরও এক বার প্রমাণিত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন পাঁচ উইকেট নিলেন অশ্বিন। সেই সঙ্গে করে ফেললেন পাঁচ নজির।

বাবা, ছেলে দু’জনেরই উইকেট

ভারতের প্রথম বোলার হিসাবে বাবা ও ছেলেকে (শিবনারায়ণ এবং ত্যাগনারায়ণ চন্দ্রপল) আউট করা তো বটেই, অশ্বিনের নামের পাশে জুড়েছে আরও বেশ কিছু নজির।

সবচেয়ে বেশি ‘বোল্ড’

ভারতীয় বোলারদের মধ্যে ‘বোল্ড’ করে আউট করার তালিকায় সবার আগে চলে এলেন অশ্বিন। টপকে গেলেন অনিল কুম্বলেকে (৯৪)। এই মুহূর্তে অশ্বিনের ‘বোল্ড’ আউটের সংখ্যা ৯৫। অশ্বিনের পরে রয়েছেন মহম্মদ শামি (৬৬)। তিনি অবশ্য এই টেস্টে খেলছেন না।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ় টেস্টে পাঁচ বার ইনিংসে পাঁচ উইকেট

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ়‌ের সিরিজ়ে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার ক্ষেত্রে অশ্বিন চলে এসেছেন দু’নম্বরে। মোট পাঁচ বার পাঁচ উইকেট নিলেন তিনি। এই তালিকায় সবার উপরে ক্যারিবিয়ান ম্যালকম মার্শাল (৬)। হরভজন সিংহেরও এই সিরিজ়ে পাঁচ বার ইনিংসে পাঁচ উইকেট রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে এই নিয়ে তিন বার অশ্বিন এক ইনিংসে পাঁচটি উইকেট নিলেন।

৭০০ আন্তর্জাতিক উইকেট

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০টি উইকেট হয়ে গেল অশ্বিনের। আলজারি জোসেফকে আউট করে তৃতীয় উইকেট নেওয়ার পরেই এই কৃতিত্ব স্পর্শ করেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে সবার আগে রয়েছেন অনিল কুম্বলে। তাঁর ৯৫৬টি আন্তর্জাতিক উইকেট রয়েছে। হরভজন সিংহের রয়েছে ৭১১টি। অচিরেই হরভজনকে টপকে যেতে পারেন অশ্বিন (৭০২)।

৩৩ বার ইনিংসে পাঁচ উইকেট

টেস্টে এই নিয়ে ৩৩ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন অশ্বিন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের থেকে এগিয়ে গেলেন। সর্বকালের তালিকায় তিনি রয়েছেন ছ’নম্বরে। সবার আগে মুথাইয়া মুরলীধরন (৬৭)। তার পরে শেন ওয়ার্ন (৩৭), রিচার্ড হ্যাডলি (৩৬), অনিল কুম্বলে (৩৫), রঙ্গনা হেরাথ (৩৪)। তার পরেই রয়েছেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE