Advertisement
১৪ এপ্রিল ২০২৪
India vs England 2024

রোহিতদের দলের এক জনের ভয়েই কাঁপছে ইংল্যান্ড, পঞ্চম টেস্টের আগে জানালেন জো রুট

বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হিসাবে বিবেচনা করা হয় রুটকে। তিনি জানিয়ে দিলেন ভারতীয় দলের এক জনকেই ভয় পাচ্ছে ইংল্যান্ড। সেই ক্রিকেটার কতটা বিপজ্জনক, জানিয়েছেন ইংরেজ ব্যাটার।

Picture of Joe Root

জো রুট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৯:২২
Share: Save:

এক ম্যাচ বাকি থাকতেই ভারতের কাছে পাঁচ টেস্টের সিরিজ় হেরে গিয়েছে ইংল্যান্ড। আগামী ৭ মার্চ থেকে দু’দলের পঞ্চম টেস্ট শুরু হওয়ার কথা ধর্মশালায়। এই ম্যাচকেও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ইংল্যান্ড শিবির। ব্যবধান কমানো নিয়ে আত্মবিশ্বাসী বেন স্টোকসের দল। ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে সতীর্থদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন জো রুট।

স্টোকসের আগে রুট ছিলেন ইংল্যান্ডের অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হিসাবে বিবেচনা করা হয় তাঁকে। তাঁর মতে, অশ্বিনের বল মোকাবিলা করতে পারলেই কাজ সহজ হয়ে যেতে পারে। অশ্বিনের ব্যাপারে সতীর্থদের খানিকটা সতর্কই করে দিয়েছেন রুট। তাঁর মতে, ক্রিকেটীয় দক্ষতা, আগ্রাসী মানসিকতা এবং উইকেট নেওয়ার খিদে অন্যদের থেকে আলাদা করেছে অশ্বিনকে।

রুট বলেছেন, ‘‘অশ্বিন সব সময় ব্যাটারকে আউট করার উপায় খোঁজে। নানা কিছু চেষ্টা করতে থাকে। ওকে দীর্ঘ দিন ধরে দেখছি। প্রতিপক্ষের প্রত্যেক ব্যাটারকে নিয়ে ভাবে।’’ শুধু প্রতিপক্ষ হিসাবেই নয়। আইপিএলের রাজস্থান রয়্যালসের সতীর্থ হিসাবেও অশ্বিনকে পেয়েছেন রুট। দু’জনের মধ্যে রয়েছে ভাল বন্ধুত্ব। ক্রিকেট নিয়ে দু’জনের মধ্যে প্রচুর আলোচনাও হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে অন্য বোলারদের তুলনায় অশ্বিনকে এগিয়ে রাখেন ইংরেজ ব্যাটার। রুট বলেছেন, ‘‘অফস্পিনারেরা সাধারণত যে ভাবে ক্রিজ় ব্যবহার করে, অশ্বিন তা করে না। ও একটু অন্য ভাবে ক্রিজ় ব্যবহার করে। কখনও বলকে বেশি স্পিন করায়। কখনও বল পাশাপাশি স্পিন করায়। উইকেটের খুব কাছাকাছি বল রাখার চেষ্টা করে সব সময়। মাঝেমাঝে অফ স্টাম্পের একটু বাইরে বল রাখে। ওর হাতে ক্যারম বল রয়েছে। অশ্বিনের হাতে আরও কিছু অস্ত্র রয়েছে। কৌশল তৈরিতেও দক্ষ। তাই অশ্বিনের বল খেলা নিয়ে চিন্তা থাকেই। কোন বলে বিপদ লুকিয়ে থাকে, বোঝা যায় না। ওর বল খেলা সত্যিই বেশ কঠিন। যথেষ্ট দক্ষতা প্রয়োজন।’’

অশ্বিনের সঙ্গে ব্যাট-বলের লড়াই অবশ্য উপভোগ করেন রুট। ইংরেজ ক্রিকেটার বলেছেন, ‘‘অশ্বিন কখনও পর পর দুটো বল এক রকম করে না। অনেক সময় ব্যাটারকে ক্রিজ থেকে বেরিয়ে খেলতে বাধ্য করে। সেই বল আবার মাটিতে পড়ার পর অন্য দিকে যায়। তখন দ্রুত পিছিয়ে যাওয়া কঠিন হয়। বলের সেলাই দারুণ ব্যবহার করে অশ্বিন। যা স্পিনারদের মধ্যে খুব একটা দেখা যায় না। বলের পালিশ কাজে লাগিয়েও ব্যাটারকে বিভ্রান্ত করতে পারে। বলের গতির হেরফের করে। অশ্বিনের বলে স্লিপে ক্যাচ যাওয়ার সম্ভাবনা খুব বেশি।’’

রুটের কথা থেকে বোঝা যাচ্ছে, অশ্বিনকে কোন চোখে দেখেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্টে ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন অশ্বিন। কয়েক দিন আগে একই কৃতিত্ব অর্জন করেছেন অস্ট্রেলিয়ার নাথান লায়নও। দু’জনের মধ্যে তুলনা করতে চাননি রুট। যদিও জানিয়েছেন, তাঁর কাছে তুলনায় অশ্বিন কঠিন প্রতিপক্ষ। উল্লেখ্য, রাঁচী টেস্টে শতরান করে চেনা ফর্মে ফিরেছেন রুটও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE