Advertisement
০১ মে ২০২৪
India vs England

প্রথম দিন ইংল্যান্ডকে শেষ করেও খুশি হলেন না অশ্বিন, শেষে মন ভরল ‘জলে মাছ’ দেখে!

নিজে তিনটি উইকেট পেলেও প্রথম দিনের শেষে পুরোপুরি খুশি হতে পারলেন না রবিচন্দ্রন অশ্বিন। তবে দিনের শেষে যশস্বী জয়সওয়ালের ব্যাটিং মন ভরিয়েছে অফস্পিনারের।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ২১:০৪
Share: Save:

প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২৪৬ রানে শেষ করে দিয়েছে ভারত। তিনি নিজে তিনটি উইকেট পেয়েছেন। তা সত্ত্বেও পুরোপুরি খুশি হতে পারলেন না রবিচন্দ্রন অশ্বিন। তাঁর মতে, বোলারেরা বেশ কিছুটা অতিরিক্ত রান দিয়েছেন। তবে দিনের শেষে যশস্বী জয়সওয়ালের ব্যাটিং মন ভরিয়েছে অফস্পিনারের।

বৃহস্পতিবার ম্যাচের পর অশ্বিন বলেছেন, “প্রথম সেশনটা বেশ উত্তেজক ছিল। হয়তো কিছুটা আর্দ্রতা ছিল পিচে। প্রথম সেশনে বলে গতি ছিল না। পরে মন্থর হয়ে যায়। তবে যে বলগুলো ঘুরছিল সেগুলোয় গতি ছিল না। তাই ঘূর্ণির পাশাপাশি বাড়তি গতির দিকে নজর রাখতে হচ্ছিল আমাদের। রান যাতে না হয় সে দিকে খেয়াল রাখতে হচ্ছিল।”

এর পরেই অশ্বিন বলেছেন, “২৪০ রান এই পিচে বেশ ভাল। আমরা মাঠ ছাড়ার সময় ভাবছিলাম হয়তো ৩০-৪০ রান বেশি দিয়ে ফেলেছি। তবে যশস্বী এবং রোহিত যে ভাবে শুরুটা করেছিল সেটা আমাদের ভাল জায়গায় রেখেছে। কাল কেউ শতরান করলে আমরাই চালকের আসনে বসব।”

যশস্বীকে নিয়ে আলাদা করে প্রশংসা করেছেন অশ্বিন। বলেছেন, “এটাই সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেট খেলার সৌন্দর্য। পরিকল্পনার মাধ্যমে একজন সব বাধা পেরিয়ে এখানে এসেছে, কোনও বোঝা নেই কাঁধে, আইপিএলে ভাল সময় কাটিয়েছে, প্রথম শ্রেণির ক্রিকেটেও দারুণ খেলেছে। এখনও কোনও ভুল করেনি যশস্বী। জলে মাছ যেমন সাবলীল তেমনই টেস্ট ক্রিকেটে যশস্বী। ওর ভয়ডরহীন মানসিকতা দারুণ সব শট খেলতে সাহায্য করে। আমার তো খুব ভাল লাগে।”

শুধু এটাই নয়, অশ্বিন জানিয়েছেন, যশস্বীকে দেখলে তাঁর ঋষভ পন্থের কথা মনে পড়ে। বলেছেন, “দু’জনেই বাঁ হাতি স্পিনারদের বিরুদ্ধে একই রকম খেলে। যশস্বীর হাতে প্রচুর শট রয়েছে। অনেক বৈচিত্র্য রয়েছে।”

সাংবাদিক বৈঠকে অক্ষর পটেলও বলেছেন, “যে ভাবে যশস্বী ব্যাট করছিল সেটা দেখে আমাদের সবারই ভাল লেগেছে। প্রথম ওভার থেকেই স্পিনারদের আক্রমণ করেছে। শুরুতে ওদের ছন্নছাড়া করে দেওয়া দরকার ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE