Advertisement
১৮ জুন ২০২৪
India vs England 2024

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বরেকর্ড অশ্বিনের, মুরলিধরনকে টপকে গড়লেন নতুন নজির

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে অশ্বিন একাধিক নজির গড়েছেন বল হাতে। তার মধ্যে একটি বিশ্বরেকর্ডও করেছেন তিনি। টপকে গিয়েছেন মুরলিধরনের নজির।

picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২০:২৮
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়ে ২৬টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দু’দলের বোলারদের মধ্যে তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি। একই সঙ্গে নতুন বিশ্বরেকর্ডও গড়েছেন ভারতের অভিজ্ঞ অফ স্পিনার। ভেঙে দিয়েছেন মুথাইয়া মুরলিধরনের নজির।

ধর্মশালায় সিরিজ়ের পঞ্চম টেস্ট ছিল অশ্বিনের শততম টেস্ট। সেই ম্যাচে ৯ উইকেট নিয়েছেন তিনি। তাতে সিরিজ়ে তাঁর মোট উইকেট সংখ্যা হয়েছে ২৬। এই নিয়ে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ়ে সাত বার ২৫টি বা তার বেশি উইকেট পেলেন অশ্বিন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে আর কোনও বোলার এত বার সিরিজ়ে ২৫টি বা তার বেশি উইকেট পাননি। এত দিন পর্যন্ত যুগ্ম ভাবে শীর্ষে ছিলেন মুরলিধরন এবং অশ্বিন। দু’জনেরই ছ’বার করে এই কৃতিত্ব ছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটারকে টপকে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন অশ্বিন।

ধর্মশালায় দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। তাতেও একটি নজির তৈরি করেছেন তিনি। বিশ্বের প্রথম বোলার হিসাবে নিজের প্রথম এবং শততম টেস্টে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন অশ্বিন। শেন ওয়ার্ন, মুরলিধরন, অনিল কুম্বলের পর বিশ্বের চতুর্থ বোলার হিসাবে শততম টেস্টে ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি।

ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে সব থেকে বেশি বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। ধর্মশালা টেস্টের দ্বিতীয় ইনিংসের ৫ উইকেট টেস্টে অশ্বিনের ৩৬তম। কুম্বলে ৩৫ বার এই নজির গড়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE