Advertisement
০২ মে ২০২৪
Smriti Mandhana

‘ই সালা কাপ নামদু’! আইপিএল জিতে এ কী বললেন আরসিবি অধিনায়ক মন্ধানা?

আরসিবির ১৭ বছরের ইতিহাসে প্রথম অধিনায়ক হিসাবে আইপিএল জিতেছেন স্মৃতি মন্ধানা। মহিলাদের প্রতিযোগিতা জেতার পরে কী বললেন মন্ধানা?

cricket

ট্রফি হাতে আরসিবি অধিনায়ক স্মৃতি মন্ধানা। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১১:০৫
Share: Save:

কিছু ক্ষণ আগেই মহিলাদের আইপিএল জিতেছে দল। উচ্ছ্বাসে ভেসে গিয়েছেন সতীর্থেরা। কিন্তু তিনি অপেক্ষাকৃত শান্ত। মুখে চওড়া হাসি থাকলেও উচ্ছ্বাস বেশি দেখাননি স্মৃতি মন্ধানা। পরে ট্রফি তোলার আগে নিজের থেকে বেশি দল ও সমর্থকদের কথা শোনা গেল তাঁর মুখে। আর সমর্থকদের কথা বলতে গিয়েই একটি লাইন বললেন মন্ধানা। ‘‘ই সালা কাপ নামদু।’’

দিল্লির মাটিতে ফাইনাল হলেও অরুণ জেটলি স্টেডিয়ামে দেখে মনে হচ্ছিল আরসিবির সমর্থকই বেশি। এই কথা শোনা গিয়েছে মন্ধানার মুখে। আরসিবি অধিনায়ক বলেন, “আমি একাই ট্রফি জিতিনি। গোটা দল জিতেছে। বেঙ্গালুরুর সবাই জিতেছে। সমর্থকদের আমি একটা কথা বলতে চাই। এই রকম সমর্থক কোনও দলের নেই। প্রত্যেক বার একটা কথাই শোনা যায়, ‘ই সালা কাপ নামদে।’ এ বার বলা যাবে, ‘ই সালা কাপ নামদু।’ কন্নড় আমার প্রথম ভাষা নয়। কিন্তু সমর্থকদের এই কথাটা বলার ছিল।”

মন্ধানার এই কথার মানে কী? কন্নড় ভাষায় ‘ই সালা কাপ নামদে’ কথার অর্থ হল, এই বছর কাপ আমরাই জিতব। প্রতি বার আইপিএলের সময় আরসিবি সমর্থকেরা এই স্লোগান দেন। কিন্তু প্রতি বছর হতাশ হতে হয় তাঁদের। এ বার সমর্থকদের মুখে হাসি ফুটিয়ে মন্ধানা বলেন, ‘ই সালা কাপ নামদু’, যার অর্থ এই বছর কাপ আমরাই জিতলাম।

ফাইনালে দিল্লির বিরুদ্ধে খেলা ছিল আরসিবির। প্রথমে ব্যাট করে ১১৩ রানে অল আউট হয়ে যায় দিল্লি। আরসিবির হয়ে শ্রেয়াঙ্কা পাতিল ৪টি ও সোফি মলিনিউ ৩টি উইকেট নেন। জবাবে ৩ বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় আরসিবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Mandhana RCB WPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE