Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Richard Gleeson

Richard Gleeson: ২৭ বছরে ক্রিকেট শুরু, ৩৪-এ অভিষেক, কোহলী-রোহিতকে আউট করা গ্লেসনের চোখে অন্য স্বপ্ন

রোহিত, কোহলী ও পন্থকে আউট করে নজর কেড়েছেন রিচার্ড গ্লেসন। ৩৪ বছর বয়সে অভিষেক হওয়া বোলার ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছেন।

অভিষেকেই দুরন্ত বল করেছেন গ্লেসন

অভিষেকেই দুরন্ত বল করেছেন গ্লেসন ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৫:৪৮
Share: Save:

যে বয়সে ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ভাবনা-চিন্তা শুরু করেন, সেই বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তাঁর। প্রথম ম্যাচেই সবাইকে চমকে দিয়েছেন রিচার্ড গ্লেসন। বিরাট কোহলী, রোহিত শর্মা ও ঋষভ পন্থের উইকেট নিয়েছেন তিনি। ইংল্যান্ডের ব্যাটাররা একটু ভাল ব্যাট করতে পারলে অভিষেকেই নায়ক হয়ে ওঠার সুযোগ ছিল তাঁর কাছে। ৩৪ বছরে ইংল্যান্ডের জাতীয় দলে অভিষেক হওয়া গ্লেসন পেশাদারি ক্রিকেট খেলা শুরু করেছিলেন ২৭ বছর বয়সে। মাঝে বড় চোট পেয়েছিলেন। তার পরেও স্বপ্ন দেখা ছাড়েননি তিনি। স্বপ্ন ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে খেলার। স্বপ্ন ইংল্যান্ডকে ম্যাচ জেতানোর।

Advertisement

ভারতের বিরুদ্ধে ভাল বল করার পরেও ম্যাচ হারার দুঃখ ভুলতে পারছেন না গ্লেসন। তাই তো ম্যাচ শেষে বলেছেন, ‘‘ম্যাচ জিততে নেমেছিলাম। হেরে খুব খারাপ লাগছে। ব্যক্তিগত ভাবে ভাল বল করেছি। কিন্তু দলের জয় আমার প্রধান লক্ষ্য।’’ ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখেন গ্লেসন। তিনি বলেন, ‘‘কে দেশের হয়ে বিশ্বকাপে খেলতে চায় না। আমিও চাই। দলে সুযোগ পাব কি না জানি না। সেটা আমার হাতে নেই। যদি ভাল খেলি তা হলে বিশ্বকাপের দলে সুযোগ পেতে পারি। সেই চেষ্টা করব। যত দিন খেলব ক্রিকেট উপভোগ করতে চাই।’’

২০১৫ সালে নর্দাম্পটনশায়ারের হয়ে পেশাদারি ক্রিকেট শুরু গ্লেসনের। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পরের বছর লিস্ট এ ক্রিকেটে অভিষেক হয় তাঁর। তবে ২০১৮ সালে ল্যাঙ্কাশায়ারে যোগ দেওয়ার পর থেকে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পরিচিত নাম হয়ে ওঠেন গ্লেসন। গতি গ্লেসনের প্রধান অস্ত্র। ক্রমাগত একই লেংথে বল করতে পারেন তিনি। ২০২০ সালে ইংল্যান্ডের দলে রিজার্ভ বোলার হিসাবে সুযোগ পান গ্লেসন। সেই সময়ই চোটের ধাক্কা খেলা থেকে দূরে নিয়ে যায় তাঁকে।

পিঠের চোটে দীর্ঘ দিন মাঠের বাইরে থাকতে হয়েছিল গ্লেসনকে। কিন্তু কখনও অবসরের কথা ভাবেননি। চোটের প্রসঙ্গে গ্লেসন বলেন, ‘‘চোট সারাতে সময় লেগেছিল। বয়স একটু বেশি হওয়ায় আমার আরও একটু বেশি সময় লেগেছিল। সেখান থেকে ফিরে এসেছি। আবার খেলছি। সেটাই আমার কাছে অনেক।’’

Advertisement

২০২২ সালে টি-টোয়েন্টি ব্লাস্টে উরসেস্টারশায়ারের বিরুদ্ধে পাঁচ উইকেট নেন গ্লেসন। তার পরেই ইংল্যান্ডের দলে ফের ডাকা হয় তাঁকে। প্রথম ম্যাচে সুযোগ পেয়েই ভারতীয় টপ অর্ডারকে ধাক্কা দিয়েছেন তিনি। প্রথমে রোহিত, তার পর একই ওভারে কোহলী ও পন্থকে আউট করে সবার নজর কেড়েছেন গ্লেসন। অস্ট্রেলিয়ার উইকেটে তাঁর গতি ও বলের লেংথ ব্যাটারদের সমস্যায় ফেলতে পারে। গ্লেসন বুঝিয়ে দিয়েছেন, সুযোগ পেলে দলের তুরুপের তাস হয়ে উঠতে পারেন তিনি। সেই স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছেন ৩৪ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.