Advertisement
২২ জুন ২০২৪
Ashes 2023

কামিন্সের নেতৃত্ব খুব সেকেলে, অ্যাশেজে একটি টেস্ট হারতেই অসি অধিনায়কের সমালোচনায় পন্টিং

প্যাট কামিন্স এবং বেন স্টোকসের মধ্যে ইংরেজ অধিনায়ককেই এগিয়ে রাখছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে কামিন্সের নেতৃত্ব খুবই সেকেলে।

Ricky Ponting

রিকি পন্টিং। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৬:৫৯
Share: Save:

অ্যাশেজে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। সেই লড়াইয়ে উঠে আসছে দুই দলের অধিনায়কের যুদ্ধ। প্যাট কামিন্স এবং বেন স্টোকসের মধ্যে ইংরেজ অধিনায়ককেই এগিয়ে রাখছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে কামিন্সের নেতৃত্ব খুবই সেকেলে।

অ্যাশেজে দুই অধিনায়কের এক একটি সিদ্ধান্ত ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। প্রথম টেস্টের প্রথম দিনেই স্টোকস ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিলেন। যা অবাক করে দিয়েছিল অনেককেই। হেডিংলেতে স্পিনার টড মারফিকে প্রায় ব্যবহারই করেননি কামিন্স। সেটাও চমকে দেওয়ার মতো সিদ্ধান্ত। আইসিসিকে দেওয়া সাক্ষাৎকারে পন্টিং বলেন, “এই সিরিজ়টায় লড়াই হচ্ছে দুই ধরনের ক্রিকেট বুদ্ধির। দুই দলের নেতৃত্বের ধরন একদম বিপরীত মেরুর। কামিন্স টেস্টে খুবই সেকেলে অধিনায়ক। ফিল্ডিং সাজানো হোক বা কোনও ধরনের পরিকল্পনা, সবই একটু পুরনো ধরনের। আর কামিন্স সেটা করে খুশিও। স্টোকস কিন্তু একেবারে অন্য রকম। ও প্রতি বলে কিছু একটা করতে চায়।”

টিম পেন অস্ট্রেলিয়ার নেতৃত্ব ছাড়ার পর দায়িত্ব আসে কামিন্সের কাঁধে। সমালোচনা করার পাশাপাশি পন্টিং সেই দিকটিও তুলে ধরেন। বলেন, “কামিন্স অধিনায়ক হিসাবে বেশ নতুন। এটা ভুললে চলবে না যে, মাত্র দু’বছর আগে ও অধিনায়ক হয়েছে। আমি বিশ্বাস করি ও শিখছে। কামিন্সের নেতৃত্ব নিয়ে আমি প্রশ্ন তুলব না। অস্ট্রেলিয়া যে ২-১ এগিয়ে রয়েছে, সেটাই প্রমাণ করে যে ও ভাল কাজ করছে। আমি মনে করি কী ভাবে কামিন্স কাজ করছে না দেখে, ফলাফল দেখা উচিত।”

বুধবার থেকে শুরু হচ্ছে অ্যাশেজের চতুর্থ টেস্ট। প্রথম দু’টি টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্ট জিতে অ্যাশেজে এখনও লড়াইয়ে রয়েছে ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE