Advertisement
০৬ মে ২০২৪
Rishabh Pant

বোর্ড ফিট ঘোষণা করতেই লাফাচ্ছেন পন্থ, আইপিএলের আগে কী বললেন দিল্লির ক্রিকেটার?

মঙ্গলবার তাঁকে আইপিএলের জন্য ফিট ঘোষণা করে দিয়েছে বোর্ড। তার পরেই উত্তেজিত ঋষভ পন্থ। সম্প্রতি ক্রিকেটে ফেরা নিয়ে নিজের অনুভূতির কথা জানিয়েছেন তিনি।

cricket

ঋষভ পন্থ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১২:৪০
Share: Save:

মঙ্গলবার তাঁকে আইপিএলের জন্য ফিট ঘোষণা করে দিয়েছে বোর্ড। তার পরেই উত্তেজিত ঋষভ পন্থ। জানালেন, অনেক দিন ধরে ফিট হওয়ার চেষ্টা করে যাচ্ছিলেন। অবশেষে ভারমুক্ত। বোর্ড এবং এনসিএ-কে ধন্যবাদও জানিয়েছেন দিল্লি ক্যাপিটালসের ক্রিকেটার।

১৫ মাস পরে আইপিএলে ক্রিকেটে ফিরতে চলেছেন পন্থ। জানিয়েছেন, ক্রিকেটে ফেরার পক্ষে টি-টোয়েন্টি ছাড়া অন্য কোনও ফরম্যাট আর হয় না। বলেছেন, “ফিট শোনার জন্য অনেক দিন ধরে উত্তেজনা নিয়ে অপেক্ষা করেছি। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ের আগেই ফিট হওয়ার চেষ্টা করেছিলাম। বিসিসিআই এবং এনসিএ অনেক সাহায্য করেছে। বোর্ড সচিব জয় শাহ নিজে থেকে আগ্রহ দেখিয়েছেন। তবে শুরুতেই দীর্ঘতম ফরম্যাটে খেলিয়ে ঝুঁকি নিতে চাননি। ধীরে ধীরে ওয়ার্কলোড বাড়িয়েছেন। সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল। কেউ ও ভাবে আপনার খেয়াল রাখলে তাঁকে প্রশংসা করতেই হয়। টি-টোয়েন্টি দিয়ে শুরু করে ধীরে ধীরে ওয়ার্কলোড আরও বাড়াব।”

শুধু খেলাই নয়, পন্থ উইকেটকিপিং করতে পারবেন বলেও জানিয়েছে বোর্ড। পন্থ জানিয়েছেন, এত দীর্ঘ বিরতি সামলানো তাঁর পক্ষে মুশকিল ছিল। বলেছেন, “অসাধারণ লাগছে। এটার জন্যই অপেক্ষা করছিলাম। তিন থেকে ছ’মাস ক্রিকেট না খেললেও ফিরে এসে মানিয়ে নেওয়া যায়। তার থেকে বেশি হলে মানসিক প্রভাব পড়তে বাধ্য। আমি স্রেফ মাঠে নেমে মজা করে খেলতে চাই। ভবিষ্যত নিয়ে ভাবছিই না। তা হলে অকারণে চাপে পড়ব।”

২০২২ সালের ৩০ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন পন্থ। তাঁর মাথা, পিঠ এবং হাঁটুতে চোট ছিল। অস্ত্রোপচারও করানো হয়। প্রায় এক বছর তিন মাস পর পন্থ সুস্থ হলেন। ১০ দিন পর শুরু হতে চলা আইপিএলে খেলতে কোনও বাধা রইল না ভারতের তরুণ উইকেটরক্ষকের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পন্থের সুস্থ হয়ে ওঠা ভারতের জন্য বড় প্রাপ্তি। আইপিএলে ভাল খেললে বিশ্বকাপের দলেও জায়গা করে নিতে পারেন পন্থ।

মঙ্গলবার বোর্ডের তরফে জানানো হয়, ১৪ মাসের রিহ্যাবের পর সুস্থ হয়ে উঠেছেন পন্থ। ২০২২ সালের ৩০ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনায় তাঁর প্রাণ সংশয় ছিল। তবে এখন তিনি সুস্থ এবং আইপিএলে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে খেলতে পারবেন। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে রয়েছেন পন্থ। সেই দলের অধিনায়কও তিনিই।

সোমবার সংবাদ সংস্থাকে জয় শাহ বলেছিলেন, “পন্থ ভাল ব্যাটিং এবং কিপিং করছে। খুব তাড়াতাড়ি ওকে ফিট ঘোষণা করা হবে। যদি পন্থ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারে তা হলে আমাদের কাছে সেটা খুব বড় ব্যাপার হবে। কারণ পন্থ আমাদের দলের সম্পদ। যদি ও কিপিং করতে পারে তা হলে বিশ্বকাপ খেলতে পারে। দেখা যাক আইপিএলে ও কেমন পারফর্ম করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishabh Pant IPL 2024 Delhi Capitals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE