Advertisement
০৪ জুন ২০২৪
ICC ODI World Cup 2023

৩ নজির: শতরান হাতছাড়া হলেও ইংল্যান্ড ম্যাচে যা তৈরি করলেন রোহিত শর্মা

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ খেলতে নেমে তিন নজির গড়লেন রোহিত শর্মা। ভারতের অধিনায়ক একটি নজিরের ক্ষেত্রে টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৭:২৮
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ খেলতে নেমে তিন নজির গড়লেন রোহিত শর্মা। ভারতের অধিনায়ক একটি নজিরের ক্ষেত্রে টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে। অপর একটি নজিরে তিনি চলে এলেন শুভমন গিলের পরেই। আর একটিতে ষষ্ঠ ভারতীয় ব্যাটার হিসাবে কীর্তি গড়েছেন।

১) টি-টোয়েন্টি এবং এক দিনের বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ রানের নিরিখে এখন বিরাট কোহলির পরেই রয়েছেন রোহিত। দুই বিশ্বকাপ মিলিয়ে ৫৯ ম্যাচে কোহলির রান ২৫২৫। রোহিত রয়েছেন তাঁরই পিছনে। এক দিনের বিশ্বকাপে তাঁর রান ১৩৭০। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৯৬৩ করেছেন। সচিন শুধুমাত্র এক দিনের বিশ্বকাপই খেলেছেন। তিনি ৪৫টি ম্যাচে ২২৭৮ রান করেছেন। ৬টি শতরান এবং ১৫টি অর্ধশতরান রয়েছে। অন্য দিকে, দু’টি বিশ্বকাপ মিলিয়ে রোহিতের ৭টি শতরান এবং ৯টি অর্ধশতরান রয়েছে।

২) এক দিনের ক্রিকেটে এক বছরে ১০০০ বা তার বেশি রান করলেন রোহিত। ভারতের হয়ে ইতিমধ্যেই এ বছর ১০০০-এর বেশি রান করে ফেলেছেন শুভমন। তাঁর পিছনে চলে এলেন রোহিত। শুভমনের এই মুহূর্তে ১৩৩৪ রয়েছে এ বছর। তবে রোহিতের কাছে এই কৃতিত্ব নতুন কিছু নয়। ২০১৯ সালেও তিনি এক ক্যালেন্ডার বছরে ১০০০-এর বেশি রান করেছিলেন। সে বার তিনি ১৪৯০ রান করেছিলেন। তার আগে ২০১৭ সালে তিনি ১২৯৩ রান করেছিলেন।

৩) আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজার রান হল রোহিতের। ৪৭৭ ইনিংসে এই রান করলেন। পঞ্চম ভারতীয় ব্যাটার হিসাবে এই কাজ করলেন রোহিত। তাঁর আগে রয়েছেন সচিন, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং বিরাট কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE