Advertisement
০১ মে ২০২৪
Rohit Sharma

২০ মাস পরে এক দিনের দলে, কেন ফেরানো হল অশ্বিনকে? বিশ্বকাপেও তাঁকে ভাবছে ভারত? জবাব রোহিতের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়‌ের দলে ফিরেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁকে নেওয়ার নেপথ্যে কি বিশ্বকাপের ভাবনা? উত্তর দিলেন রোহিত শর্মা।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৯
Share: Save:

বিশ্বকাপের দলে ডান হাতি স্পিনার না থাকা নিয়ে গত কয়েক দিনে অনেক আলোচনা হয়েছে। অনেকেই চাইছিলেন রবিচন্দ্রন অশ্বিনকে দলে নেওয়া হোক। সেই আলোচনা আরও বেড়ে যায় অক্ষর পটেল চোট পাওয়ার পর ওয়াশিংটন সুন্দর ডাক পাওয়ায়। অবশেষে অস্ট্রেলিয়া সিরিজ়‌ের দলে অশ্বিনকে নিয়ে ভারতীয় বোর্ড বুঝিয়ে দিল, তিনি বিশ্বকাপের ভাবনাতেও রয়েছেন। অধিনায়ক রোহিত শর্মা সাফ জানালেন, অশ্বিন সম্প্রতি সাদা বলের ক্রিকেট না খেললেও তিনি চিন্তিত নন। প্রসঙ্গত, শেষ বার অশ্বিন এক দিনের ক্রিকেটে খেলেছেন ২০২২ সালের জানুয়ারিতে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

অশ্বিনকে নিয়ে প্রশ্ন করায় রোহিত বলেছেন, “অশ্বিন একটানা টেস্ট খেলে চলেছে। ইদানীং ও মাঠে না নামলেও আমার কাছে চিন্তার কোনও কারণ নেই। ওর যা অভিজ্ঞতা রয়েছে তাতে এটুকু বলতে পারি, ওর শরীরের থেকে মাথাটা বেশি চলে। ওর সঙ্গে কথা হয়েছে। জেনে নিয়েছি ফিটনেসের দিক থেকে ও কোন জায়গায়। এমন নয় যে ও ক্রিকেটই খেলেনি অনেক দিন। এই ফরম্যাটে হয়তো অনেক দিন নামেনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে সুযোগ রয়েছে অশ্বিনকে আরও এক বার দেখে নেওয়ার।”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি ম্যাচে দ্বিতীয় সারির দল খেলিয়ে রোহিতরা দেখে নিতে চাইছেন বাকিরা কতটা তৈরি। অধিনায়কের কথায়, “আমরা সবাইকে ম্যাচ খেলার সুযোগ করে দিতে চাই যাতে ওরা তৈরি থাকতে পারে। তৈরি থাকাই যে কোনও ক্রীড়াবিদের আসল কাজ। জীবনে যে কোনও সময় সুযোগ চলে আসতে পারে। তা ছাড়া, আমাদের রিজার্ভ বেঞ্চ কতটা শক্তিশালী সেটাও বুঝে নেওয়া দরকার। যখনই কাউকে সুযোগ দেওয়ার সময় আসে, আমরা সেটা দিই।”

এশিয়া কাপ জয় যে তাঁদের আত্মবিশ্বাস বাড়িয়েছে এটা মেনে নিয়েছেন রোহিত। কিন্তু একটা ট্রফি জিতেই থেমে থাকতে চান না তাঁরা। রোহিত বলেছেন, “নিরপেক্ষ থাকাই ঠিক বলে মনে করি। ভাল পারফরম্যান্স ক্রিকেটারদের মানসিক ভাবে ভাল জায়গায় রাখে। আমরাও ভাল খেলতেই চাই। কিন্তু একটা ট্রফিতে সন্তুষ্ট থাকলে চলবে না। আর একটা প্রতিযোগিতা আসছে। তাই বেশি উৎসাহ দেখাচ্ছি না। বিশ্বকাপে দলে ভারসাম্য রাখা দরকারি। আমার নজর থাকবে সে দিকেই।”

এশিয়া কাপের সেরা ক্রিকেটার হয়েছেন কুলদীপ যাদব। বিশ্বকাপে তিনি কতটা প্রভাব ফেলতে পারবেন তাই নিয়ে প্রশ্ন করা হয়েছিল নির্বাচক প্রধান অজিত আগরকরকে। তিনি বলেছেন, “ওর সঙ্গে আইপিএলে সময় কাটিয়েছি। বিশেষ দক্ষতা রয়েছে ওর। তবে দলের প্রত্যেকের উপরেই আস্থা রাখতে চাই। কুলদীপ বিশ্বকাপে আমাদের অন্যতম অস্ত্র। বেশির ভাগ দলই ওর বোলিং খেলতে পারছে না। দেখতে চাই আগামী দিনে ও কতটা ভাল বল করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE