Advertisement
০৪ মে ২০২৪
India vs Australia

অস্ট্রেলিয়া সিরিজ়ের দল ঘোষণা করে দিল বোর্ড, নতুন অধিনায়ক, কারা এলেন? কারা বাদ?

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে ভারত। বিশ্বকাপের প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে একে। সেই সিরিজ়‌ের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

cricket

ভারতের ক্রিকেট দল। ছবি: এএফপি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে ভারত। বিশ্বকাপের প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে একে। সেই সিরিজ়‌ের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দু’ভাগে দল ঘোষণা করা হয়েছে। প্রথম দু’টি এক দিনের ম্যাচের দল আগে ঘোষণা করা হয়েছে। তার পরে তৃতীয় ম্যাচের দল ঘোষণা করা হয়েছে। প্রথম দু’টি ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন কেএল রাহুল। তৃতীয় ম্যাচে দায়িত্ব ফিরে পাবেন রোহিত শর্মা।

তিন ম্যাচের এক দিনের সিরিজ়‌ের জন্য এ ভাবে দুই ভাগে দল ঘোষণা করা বিরল। কিন্তু কেন সেই কাজ করা হল তা বোঝা গেল কিছু ক্ষণ পরেই। অজিত আগরকর যখন প্রথম দুই ম্যাচের দল জানালেন, সেই দলে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা-সহ একাধিক ক্রিকেটারের নাম নেই। তৃতীয় ম্যাচে এঁরা প্রত্যেকে ফিরছেন। অর্থাৎ এশিয়া কাপে যাঁরা টানা ক্রিকেট খেলেছেন, তাঁদের কয়েক জনকে প্রথম দু’টি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে। আবার বিশ্বকাপের আগে যাতে পুরোপুরি আনকোরা হয়ে না নামেন, তার জন্য তৃতীয় ম্যাচে খেলানোর বন্দোবস্ত করা হয়েছে।

এশিয়া কাপে যাঁরা ছিলেন, তিনটি ম্যাচেই মোটামুটি তাঁরাই ঘুরিয়ে ফিরিয়ে খেলছেন। তবে দলে রবি অশ্বিনের অন্তর্ভুক্তি বড় ঘটনা। ডান হাতি স্পিনার নেই বিশ্বকাপের দলে। তাই অনেকেই অশ্বিনের নাম করে প্রশ্ন তুলছিলেন। এশিয়া কাপ জিতে রোহিত নিজেও জানিয়েছিলেন অশ্বিনের সঙ্গে তাঁর কথাবার্তা হয় নিয়মিত। অস্ট্রেলিয়া সিরিজ়‌ের দলে তাঁকে রেখে প্রমাণ করা হল যে বিশ্বকাপের ভাবনাতেও তিনি রয়েছেন।

পাশাপাশি প্রথম দু’টি ম্যাচে রুতুরাজ গায়কোয়াড়কে নেওয়াতেও রয়েছে চমক। রুতুরাজ এশিয়ান গেমসে ভারতীয় দলের অধিনায়ক। ফলে বিশ্বকাপে খেলা হবে না। তাঁকে এশিয়ান গেমসের আগে প্রস্তুতির সুযোগ করে দিতেই প্রথম দু’টি ম্যাচে খেলানো হতে পারে। তবে এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হবে।

এশিয়া কাপে চোট পেয়েছেন অক্ষর পটেল। তিনি প্রথম দু’টি ম্যাচে নেই। তৃতীয় ম্যাচেও নামের পাশে প্রশ্নচিহ্ন রয়েছে। ফিটনেসে উত্তীর্ণ হলে তবেই তাঁকে খেলানো হবে। তবে তৃতীয় ম্যাচে অক্ষর ফিরলেও অশ্বিনকে রাখা হয়েছে। অর্থাৎ, তাঁকে নিয়ে বোর্ডের আলাদা ভাবনা স্পষ্ট। একই রকম ভাবে এশিয়া কাপে নিয়মিত খেললেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ম্যাচেই দলে রয়েছেন শুভমন গিল, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, মহম্মদ সিরাজেরা।

প্রথম দুই ম্যাচের দল: কেএল রাহুল (অধিনায়ক), রবীন্দ্র জাডেজা (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, ঈশান কিশন, শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, এবং প্রসিদ্ধ কৃষ্ণ।

তৃতীয় ম্যাচের দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, কেএল রাহুল (উইকেটকিপার), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল (ফিটনেসের উপর নির্ভর করছে), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE