Advertisement
০৬ মে ২০২৪
IPL 2024 Auction

৩৩৩ জন ক্রিকেটারকে রাখা হয়েছে ১৯টি বিভাগে, কোন বিভাগে কত জন? কী নিয়মে হবে আইপিএল নিলাম?

১৯ ডিসেম্বর আইপিএলের নিলাম কোন পদ্ধতিতে হবে? কখন থেকে শুরু হবে নিলাম পর্ব? জেনে নিন সব নিয়ম।

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:

আইপিএলের নিলামে ৩৩৩ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন। তাঁদের ভাগ করা হয়েছে ১৯টি বিভাগে। ১৯ ডিসেম্বর আইপিএলের নিলাম কোন পদ্ধতিতে হবে? কখন থেকে শুরু হবে নিলাম পর্ব? জেনে নিন সব নিয়ম।

প্রতি বার নিলামে যেমন সব ক্রিকেটারকে বিভিন্ন বিভাগে ভাগ করা হয়, এ বারেও সেটা করা হয়েছে। ব্যাটার, অলরাউন্ডার, উইকেটরক্ষক, পেসার এবং স্পিনারদের আলাদা আলাদা বিভাগ। সেই সব বিভাগে থাকা ক্রিকেটারদের মধ্যে রয়েছে ভাগ। প্রথম বিভাগে যেমন রয়েছেন ব্যাটারেরা। দেশের হয়ে খেলা দামি ক্রিকেটারের মূলত এই বিভাগে রয়েছেন। হ্যারি ব্রুক, ট্রেভিস হেড, করুণ নায়ারদের মতো ক্রিকেটারদের রাখা হয়েছে এই বিভাগে। তাঁদের দিয়েই দুপুর ২.৩০ থেকে শুরু হবে নিলাম। এই বিভাগে যেমন ২ কোটি টাকার ক্রিকেটারেরা রয়েছে, তেমনই ১ কোটি এবং ৫০ লক্ষ টাকার ক্রিকেটারেরাও রয়েছেন।

এর পরে নিলাম হবে অলরাউন্ডারদের। সেই তালিকায় বিশ্বকাপে ভাল খেলা ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্রের মতো ক্রিকেটারেরা রয়েছেন। উইকেটরক্ষক, পেসার এবং স্পিনারদের নাম ডাকা হবে এর পর। দেশের হয়ে খেলেছেন এমন ক্রিকেটারদের রাখা হয়েছে প্রথম পাঁচটি বিভাগে। তার পর রয়েছেন দেশের হয়ে না খেলা ক্রিকেটারেরা। সেখানেও ভারত এবং বিদেশি ক্রিকেটারদের মিশিয়েই বিভাগ তৈরি করা হয়েছে। এমন করেই মোট ১৯টি বিভাগে ক্রিকেটারদের ভাগ করা হয়েছে।

তবে নিলামে ৩৩৩ জন ক্রিকেটারেরই নাম ডাকা হবে এমন নয়। কিছুটা নিলামের পর দলগুলি ঠিক করে নেয় কোন কোন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। তখন সেই দলগুলির জমা দেওয়া নামের ভিত্তিতে ক্রিকেটারদের নিলাম করা হয়। সেখান থেকেই দলগুলি কিনে নেবে নিজেদের পছন্দের ক্রিকেটারদের।

আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে আইপিএলের নিলাম। ভারতীয় সময় দুপুর ২.৩০ থেকে শুরু হবে নিলাম। সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Auctioneer IPL BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE