Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিদায় নিয়েছে এক দেশ, বাকি ন’টি দলই যেতে পারে বিশ্বকাপের শেষ চারে, কার সামনে কী অঙ্ক?

বিশ্বকাপের রাউন্ড রবিন পর্বের আর ১৪টি খেলা বাকি। এখনও সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে ন’টি দেশের। তবে প্রত্যেকের সামনে আলাদা আলাদা অঙ্ক রয়েছে।

World Cup Trophy

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৪:৩৫
Share: Save:

প্রথম দল হিসাবে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। বাকি ন’টি দলই এখনও খাতায়-কলমে টিকে রয়েছে প্রতিযোগিতায়। তাদের প্রত্যেকের কাছেই বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে। কারও বেশি। কারও কম। প্রত্যেকের সামনে নির্দিষ্ট অঙ্ক রয়েছে। সেই অঙ্ক মিললেই প্রতিযোগিতার শেষ চারে জায়গা করে নিতে পারবে তারা।

বিশ্বকাপে ১ নভেম্বর নিউ জ়িল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে পর্যন্ত এই হিসাব করা হয়েছে। রাউন্ড রবিন পর্বের এখনও ১৪টি খেলা বাকি। সেই হিসাবে ন’টি দলের পরিস্থিতি খতিয়ে দেখা হয়েছে।

ভারত (৬ ম্যাচে ১২ পয়েন্ট): সেমিফাইনালে যাওয়ার প্রথম দাবিদার। আর একটি ম্যাচ জিতলেই শেষ চার পাকা। কারণ, প্রথম চারের বাইরে থাকা দলগুলি সর্বোচ্চ ১২ পয়েন্ট পর্যন্ত যেতে পারবে। আর যদি ভারত বাকি তিনটি ম্যাচই হারে, তা হলেও তারা সেমিফাইনালে যেতে পারবে। সে ক্ষেত্রে আফগানিস্তানকে একটি ম্যাচ হারতে হবে। আর যদি আফগানিস্তানও নিজেদের সব ম্যাচ জিতে যায় তখন আসবে নেট রানরেটের অঙ্ক।

ম্যাচ বাকি— শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

দক্ষিণ আফ্রিকা (৬ ম্যাচে ১০ পয়েন্ট): তিন ম্যাচর মধ্যে দু’টি জিতলে শেষ চার নিশ্চিত। যদি তারা একটি ম্যাচ জেতে তার পরেও সেমিফাইনালে যেতে পারবে দক্ষিণ আফ্রিকা। সে ক্ষেত্রেও আফগানিস্তানকে হারতে হবে।

ম্যাচ বাকি— নিউ জ়িল্যান্ড, পাকিস্তান ও ভারত।

নিউ জ়িল্যান্ড (৬ ম্যাচে ৮ পয়েন্ট): পর পর দু’টি ম্যাচ হেরে কিছুটা চাপে কিউয়িরা। বাকি তিন ম্যাচের তিনটিতেই জিততে হবে তাদের। তা হলে সেমিফাইনাল নিশ্চিত। যদি তারা একটি ম্যাচ হারে তার পরেও শেষ চারে যেতে পারবে। সে ক্ষেত্রে প্রথম চারের বাইরে থাকা দলগুলির উপর নির্ভর করতে হবে তাদের। বিশেষ করে আফগানিস্তানের ফলের দিকে।

ম্যাচ বাকি— দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও পাকিস্তান।

অস্ট্রেলিয়া (৬ ম্যাচে ৮ পয়েন্ট): নিউ জ়িল্যান্ডের মতোই পরিস্থিতি অস্ট্রেলিয়ার। সেমিফাইনাল নিশ্চিত করতে তাদেরই শেষ তিনটি ম্যাচের তিনটিই জিততে হবে। তার পরেও তারা যেতে পারে। কারণ, আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার। প্রথম চারের বাইরে থাকা একমাত্র আফগানিস্তানেরই সুযোগ রয়েছে ১২ পয়েন্টে শেষ করার। তাই আফগানিস্তানকে হারাতে পারলে ১২ পয়েন্ট নিয়েও শেষ চারে চলে যেতে পারে অস্ট্রেলিয়া।

ম্যাচ বাকি— ইংল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ।

পাকিস্তান (৭ ম্যাচে ৬ পয়েন্ট): পাকিস্তান সর্বাধিক ১০ পয়েন্টে শেষ করতে পারবে। পাকিস্তানের একটি ম্যাচ রয়েছে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিরুদ্ধও নিউ জ়িল্যান্ড খেলবে। সেই তিনটি ম্যাচ তারা হারলে নিউ জ়িল্যান্ডের পয়েন্ট হবে ৮। আফগানিস্তানের খেলা আছে নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রশিদ খানেরা হারলে আফগানিস্তানের পয়েন্ট হবে ৮। শ্রীলঙ্কার খেলা রয়েছে ভারত, বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তার মধ্যে একটি খেলা তারা হারলেই সর্বোচ্চ ৮ পয়েন্টের বেশি যেতে পারবে না শ্রীলঙ্কা। সে ক্ষেত্রে ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পরে চতুর্থ দল হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে যাবে পাকিস্তান।

ম্যাচ বাকি— নিউ জ়িল্যান্ড ও ইংল্যান্ড।

আফগানিস্তান (৬ ম্যাচে ৬ পয়েন্ট): প্রথম চারের বাইরে থাকা দলগুলির মধ্যে সেমিফাইনালে যাওয়ার সব থেকে বেশি সুযোগ রয়েছে আফগানিস্তানের। বাকি তিন ম্যাচের তিনটি জিততে পারলেই শেষ চারের জায়গা অনেকটা পাকা করতে পারবে তারা। কারণ, তার মধ্যে একটি ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। অস্ট্রেলিয়া যদি আফগানিস্তানের কাছে হারে তা হলে সর্বোচ্চ ১২ পয়েন্ট হবে তাদেরও। সে ক্ষেত্রে আসবে নেট রানরেটের অঙ্ক। তাই শুধু জিতলে হবে না, বড় ব্যবধানে জিততে হবে আফগানিস্তানকে। আর যদি অস্ট্রেলিয়া আরও পয়েন্ট নষ্ট করে তা হলে নিজেদের তিন ম্যাচ জিতলেই শেষ চারে আফগানিস্তান।

ম্যাচ বাকি— নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

শ্রীলঙ্কা (৬ ম্যাচে ৪ পয়েন্ট): নিজেদের বাকি তিন ম্যাচ জিতলে সর্বোচ্চ ১০ পয়েন্ট হবে শ্রীলঙ্কার। তাদের প্রথম লক্ষ্য থাকবে সেটা। তার পরেও তাদের তাকিয়ে থাকতে হবে বাকি দলের দিকে। নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়া অন্তত দু’টি করে ম্যাচ হারলে তবেই শেষ চারের সুযোগ থাকবে শ্রীলঙ্কার।

ম্যাচ বাকি— ভারত, বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ড।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নেদারল্যান্ডস (৬ ম্যাচে ৪ পয়েন্ট): নেদারল্যান্ডসের অবস্থাও শ্রীলঙ্কার মতোই। প্রথমে নিজেদের তিনটে ম্যাচ জেতার পরে তাদের অপেক্ষা করতে হবে নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার দিকে। এই দুই দল দু’টি করে ম্যাচ হারলে তাদেরও ১০ পয়েন্ট হবে। তবেই কোনও সুযোগ হবে নেদারল্যান্ডসের।

ম্যাচ বাকি— আফগানিস্তান, ইংল্যান্ড ও ভারত।

ইংল্যান্ড (৬ ম্যাচে ২ পয়েন্ট): খাতায়-কলমে টিকে থাকলেও বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের সেমিফাইনালে যাওয়ার সুযোগ প্রায় নেই বললেন চলে। কারণ, তাদের শুধু বাকি তিন ম্যাচ জিতলেই হবে না, নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে কোনও দল একটি ম্যাচ জিতলেই শেষ চারের স্বপ্ন শেষ হয়ে যাবে ইংল্যান্ডের।

ম্যাচ বাকি— অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket semifinal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE