Advertisement
০৫ মে ২০২৪
Shakib Al Hasan

Shakib Al Hasan: বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক হলেন সেই শাকিবই

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগামী দুই টেস্টের সিরিজে তিনিই দলকে নেতৃত্ব দেবেন। সহ-অধিনায়ক হিসাবে নিয়োগ করা হয়েছে লিটন দাসকে।

শাকিব আল-হাসান।

শাকিব আল-হাসান। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৬:৫৫
Share: Save:

জল্পনাই সত্যি হল। বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক হিসাবে প্রত্যাবর্তন হল শাকিব আল হাসানের। বৃহস্পতিবার বাংলাদেশ বোর্ডের পরিচালন পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগামী দুই টেস্টের সিরিজে তিনিই দলকে নেতৃত্ব দেবেন। সহ-অধিনায়ক হয়েছেন লিটন দাস। এ দিনের সভার পর বাংলাদেশ বোর্ডের সভাপতি নাজমুল হাসান এ কথা ঘোষণা করেছেন।

কিছু দিন আগেই বাংলাদেশের টেস্ট অধিনায়কের পদ ছাড়েন মোমিনুল হক। দেশকে ১৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয় ছাড়া তাঁর সে ভাবে কোনও সাফল্য নেই। আর মাত্র দু’টি টেস্টে দলকে জেতাতে পেরেছেন। দু’টিই জিম্বাবোয়ের বিপক্ষে। নেতৃত্বের চাপ তাঁর ব্যাটিংয়ে প্রভাব ফেলছে, এই কারণ দেখিয়ে তিনি সরে দাঁড়ান। তাঁর জায়গায় শাকিবের আসা এক প্রকার নিশ্চিতই ছিল।

২০০৯ সালে মাশরফি মোর্তাজা চোট পাওয়ায় আপৎকালীন অধিনায়ক হয়েছিলেন শাকিব। সেটাই তাঁর প্রথম নেতৃত্বের দায়িত্ব নেওয়া। ২০১৮ সালে তিনি পূর্ণ সময়ের অধিনায়ক হন। সে বারও তাঁর সামনে প্রথম চ্যালেঞ্জ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এ বারও তাই। ২০১৯ সালে আইসিসি তাঁকে নির্বাসিত করেছিল। তখন টেস্ট দলের নেতৃত্বের দায়িত্ব পেয়েছিলেন মোমিনুল। তিনি সরে যাওয়ায় শাকিব তৃতীয় বারের জন্য অধিনায়ক হলেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Shakib Al Hasan Bangladesh Cricket BCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE