Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Shane Warne

Shane Warne: এলটন, শিরানদের  গানে জাদুকরকে  রাজকীয় বিদায়

মেলবোর্নে বুধবারের অনুষ্ঠানে ছিলেন না।  ওয়ার্নকে নিয়ে তাঁর শ্রদ্ধাজ্ঞাপন মঙ্গলবারই করে রেখেছিলেন সচিন তেন্ডুলকর।

স্মরণ: ওয়ার্নকে নিয়ে ভিডিয়ো বার্তা সচিনের। এপি/পিটিআই

স্মরণ: ওয়ার্নকে নিয়ে ভিডিয়ো বার্তা সচিনের। এপি/পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৯:৩৭
Share: Save:

গান গাইলেন এলটন জন, এড শিরান। হিউ জ্যাকম্যানের বিশেষ বার্তা। অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত গেয়ে শোনালেন ডন ব্র্যাডম্যানের নাতনি গ্রেটা ব্র্যাডম্যান। রাডইয়ার্ড কিপলিংয়ের ‘ইফ’ কবিতার অংশ উদ্ধৃত করছেন নাসের হুসেন। বিখ্যাত সব ক্রিকেট চরিত্ররা উপস্থিত। অ্যালান বর্ডার থেকে শুরু করে ব্রায়ান লারা। কেউ তাঁর সঙ্গে খেলেছেন, কেউ ছিলেন অধিনায়ক আবার কেউ বা প্রতিপক্ষ। আজ সকলেরই ভারাক্রান্ত মনে তাঁকে স্মরণ করার দিন। চোখের জলে কিংবদন্তির প্রতি শেষ শ্রদ্ধাজ্ঞাপনকে বুধবার অন্য মাত্রায় নিয়ে গেল মেলবোর্ন।

মাত্র ৫২ বছর বয়সে সকলকে শোকস্তব্ধ করে দিয়ে আচমকা চিরবিদায় নেওয়া শেন ওয়ার্নকে নিয়ে টুকরো টুকরো ছবিগুলো তাঁর বোলিংয়ের মতোই জাদু তৈরি করে গেল। বাবা কিথ কেঁদে ফেললেন। প্রথম বক্তা হিসেবে তিনি যখন বলছেন, ‘‘৪ মার্চ, ২০২২ দিনটা আমাদের কাছে অন্ধকারতম দিন। ভাবতেই পারি না, শেনকে ছাড়া জীবন কাটাতে হবে,’’ মেলবোর্নের মাঠে উপস্থিত প্রায় চল্লিশ হাজার জনতা স্তব্ধ। কথা বলার ভাষা নেই কারও। কিথ যোগ করলেন, ‘‘কিন্তু আমরা জানি, ৫২ বছরেই শেন জীবনকে এমন উপভোগ করেছে যা অন্যরা দু’জীবনেও পারে না। শেন নিজেই তো বলে গিয়েছে, ও পান করেছে, ধুমপান করেছে, আর তার সঙ্গে একটু ক্রিকেটও খেলেছে।’’ ওয়ার্নের মেয়ে সামার স্মৃতিচারণে বললেন, ‘‘ঠিক ২৭ দিন হয়েছে তুমি আমাদের ছেড়ে স্বর্গে চলে গিয়েছ। সবচেয়ে বেশি তোমার অভাব অনুভব করছি। তোমার উষ্ণতা এক বার ফিরে পাওয়ার জন্য আমি সব কিছু করতে পারি। এক বার যদি আবার বলতে, আমাকে নিয়ে কতটা গর্বিত তুমি। আমাকে কতটা ভালবাসো তুমি। জানি সারাজীবন তুমি আমার পাশে থাকবে, আমার উপরে নজর রাখবে।’’ সামারের কথা সকলের মন ছুঁয়ে যায়। ভিডিয়োয় যোগ দেওয়া এলটন জন গাইলেন ‘ডোন্ট লেট দ্য সান গো ডাউন’। সত্যিই যেন ওয়ার্ন-সূর্য অস্ত দিতে চায় না অস্ট্রেলিয়া, বুধবারের মেলবোর্ন বুঝিয়ে দিল। এড শিরান, রবি উইলিয়ামস, ক্রিস মার্টিন, জন স্টিভনসরাও গাইলেন।

অ্যালান বর্ডার বলে গেলেন, ‘‘আমি ভাগ্যবান, অধিনায়ক থাকাকালীন ওয়ার্নের মতো বোলারকে দু’বছর পেয়েছি। আমার অধিনায়কত্বকে শক্তিশালী করে তোলার জন্য ধন্যবাদ।’’ আর এক প্রাক্তন অধিনায়ক মার্ক টেলর বললেন, ‘‘ক্রিকেটের পক্ষ থেকেই ওয়ার্নির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। মন্থর বোলিংকে বিনোদনের পর্যায়ে নিয়ে গিয়েছিল ও। আর আমাদের পরিণত করেছিল ভাল অধিনায়ক, ভাল নেতায়। জিনিয়াস!’’ মার্ভ হিউজ়ের সংযোজন, ‘‘দুর্দান্ত এক সতীর্থ হওয়ার জন্য ধন্যবাদ। শেন ছিল দুর্দান্ত এক চরিত্র। আমি সেই সব অস্ট্রেলীয়দের কথা ভেবে দুঃখ পাচ্ছি যারা কখনও ওর সঙ্গে মেশার সুযোগই পেল না।’’ নাসের হুসেন অ্যাশেজ়ের প্রতিদ্বন্দ্বিতা ভুলে বলতে থাকেন, ‘‘তোমার সঙ্গে ক্রিকেট মাঠে একসঙ্গে কাটাতে পেরে গর্বিত। গত দশ বছর ধরে কমেন্ট্রি বক্সেও একসঙ্গে ছিলাম। ইংল্যান্ডের সকলের পক্ষ থেকে বলতে চাই, আমরা তোমাকে ভালবাসি। তুমি বল করতে এলে পানশালা ফাঁকা হয়ে যেত।’’ ব্রায়ান লারা ঘোষণা করে দিলেন, ‘‘আমার দেখা সেরা অস্ট্রেলিয়ান তুমি।’’

মেলবোর্নে বুধবারের অনুষ্ঠানে ছিলেন না। ওয়ার্নকে নিয়ে তাঁর শ্রদ্ধাজ্ঞাপন মঙ্গলবারই করে রেখেছিলেন সচিন তেন্ডুলকর। যেথানে তিনি বলেছিলেন, ‘‘যে শেন ওয়ার্নকে আমি চিনি, সে প্রতিপক্ষকে হারানোর জন্য সব কিছু করতে তৈরি ছিল। আবার কেউ ভাল ব্যাট করলে সে-ই প্রশংসা করতে দেরি করত না। এ ভাবেই আমাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা গড়ে উঠেছিল। ওয়ার্নি, আমার বন্ধু, তোমার অভাব অনুভব করব। শান্তিতে ঘুমোও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shane Warne Sachin Tendulkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE