Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের শুরুতে ব্যর্থ, শেষ পর্বে নায়ক, কলকাতার অধিনায়কের সাফল্যের রহস্য কী?

বিশ্বকাপের শুরুটা তাঁর মোটেই ভাল হয়নি। ভাল খেলতে শুরু করেও আউট হয়ে যাচ্ছিলেন খারাপ শট খেলে। কয়েকটা ম্যাচ যেতে না যেতেই শুরু হয় সমালোচনা। কী ভাবে সেখান থেকে ঘুরে দাঁড়ালেন শ্রেয়স আয়ার?

cricket

শ্রেয়স আয়ার। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

ভারতীয় দলে চার নম্বরে ব্যাট করতে নামেন তিনি। ক্রিকেটের বিচারে যে কোনও দলের কাছেই গুরুত্বপূর্ণ পজিশন। সেই জায়গায় নেমে শ্রেয়স আয়ারের বিশ্বকাপের শুরুটা মোটেই ভাল হয়নি। ভাল খেলতে শুরু করেও আউট হয়ে যাচ্ছিলেন খারাপ শট খেলে। কয়েকটা ম্যাচ যেতে না যেতেই শুরু হয় সমালোচনা। শ্রেয়সের কানেও গিয়েছিল সেগুলি। কিন্তু তিনি পাত্তা দেননি দু’জনের কথা শুনে। তাঁরা হলেন রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়।

প্রথম ছ’টি ম্যাচে একটি অর্ধশতরান করা শ্রেয়স ইতিমধ্যেই বিশ্বকাপে ৫০০-র উপর রান করে ফেলেছেন। টানা দু’টি ম্যাচে শতরান করেছেন। কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক বুধবার ম্যাচের পরে বলেন, “কোচ এবং অধিনায়কের সমর্থন পাওয়া যে কোনও ক্রিকেটারের কাছেই দরকারি। প্রথম কয়েকটা ম্যাচে একেবারেই ভাল খেলতে পারিনি। কিন্তু ওরা আমার পাশে ছিল। বার বার বলেছে, বাইরের আওয়াজে কান দেওয়ার দরকার নেই। সাজঘরের ভিতরে কোচ এবং অধিনায়কের মুখে অনবরত শুনেছি, ‘আমরা তোমার পাশে রয়েছি’। বাইরের কথাবার্তায় কান দেওয়ার বদলে মাঠে নেমে নিজেকে প্রকাশ করার বলত।”

বছরের শুরুর দিকে চোট পেয়েছিলেন। তার পরে অফ ফর্ম চলেছে বেশ কয়েকটি ম্যাচ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে পাঁচশোর উপর রান করে ফেলা শ্রেয়সকে নিয়ে এখন অবশ্য প্রশংসার বন্যা। কেকেআরের অধিনায়ক অবশ্য নিজের থেকে রোহিতের কথা বেশি বলেছেন।

বুধবারের ইনিংস নিয়ে শ্রেয়সের মন্তব্য, “সত্যি কথা বলতে রোহিত আমাদের জন্যে একটা মঞ্চ তৈরি করে দিয়ে যায়। শুরুটাই এত ভাল করে যে পরের দিকে নেমে আমাদের কাজ সহজ হয়ে যায়। আমার মতে ও ভয়ডরহীন অধিনায়ক। শরীরীভাষাতেই সেটা পরিষ্কার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE