Advertisement
০১ মে ২০২৪
India vs England

পিচ দেখে কিছু বুঝতেই পারছেন না দ্রাবিড়! সৌরভের পর সরব ভারতীয় দলের কোচও

দেশের মাঠে যে ধরনের পিচে ভারতীয় দলকে টেস্ট খেলতে হচ্ছে, তা পছন্দ নয় দ্রাবিড়ের। ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের পর সমালোচনার সুরে তিনি বলেছেন, দল ঘূর্ণি উইকেট চায় না।

picture of Rahul Dravid

পিচ নিয়ে বিরক্ত রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২১:১২
Share: Save:

দিন কয়েক আগেই ভারতের পিচের সমালোচনা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজের মতো জোরে বোলার থাকতেও কেন স্পিন সহায়ক পিচ তৈরি করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন সৌরভ। বিশাখাপত্তনমে জয়ের পর ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ও বলে দিলেন, ঘূর্ণি উইকেট চাননি তাঁরা। বিভ্রান্তিকর পিচে খেলতে হচ্ছে বলে মন্তব্য করেছেন দ্রাবিড়।

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের পর পিচের প্রসঙ্গ উঠে এসেছে। উঠেছে দেশের পিচে ভারতীয় ব্যাটারদের পারফরম্যান্সের কথাও। দ্রাবিড় বলেছেন, ‘‘পিচ প্রস্তুতকারকেরা পিচ তৈরি করেন। আমরা ঘূর্ণি পিচ তৈরি করতে বলি না কখনও। ভারতের পিচে সাধারণ ভাবেই স্পিনারেরা সাহায্য পায়। কোন পিচে কত বেশি বা কম বল ঘুরবে, সেটা আমার পক্ষে বলা সম্ভব নয়। আমি এ ব্যাপারে বিশেষজ্ঞ নই। চার দিন বা পাঁচ দিন খেলা হলে ভারতের পিচে বল ঘুরবেই। তবে কতটা ঘুরবে বলা সম্ভব নয়।’’

যে ধরনের পিচে খেলতে হচ্ছে, তাতে খুশি নন দ্রাবিড়। কিছুটা বিরক্তি নিয়েই বলেছেন, ‘‘অনেক সময় মনে হয় তৃতীয় দিন থেকে বল ঘুরবে। কিন্তু দেখা যায় প্রথম দিন থেকেই বল ঘুরছে। অনেক সময় মনে হয় দ্বিতীয় দিন থেকে ঘুরবে। অথচ চতুর্থ দিনেও বল ঘোরে না। অনেক সময় আমিও অনেকের মতো পিচ দেখে কিছুই বুঝে উঠতে পারি না।’’ তা হলে পিচ দেখে কী বোঝার চেষ্টা করেন? দ্রাবিড় বলেছেন, ‘‘বোঝার চেষ্টা করি পিচ থেকে আমরা কতটা বেশি এবং কিভাবে সাহায্য পেতে পারি। এর পর আমরা রাজকোটে যাব। দেখা যাক কেমন পিচ দেওয়া হয়। ওখানেও পিচ দেখে বোঝা চেষ্টা করব, কতটা লাভবান হতে পারি আমরা।’’ যে ধরনের পিচে টেস্ট খেলা হচ্ছে, ত দ্রাবিড়ের পছন্দ হচ্ছে না। সোমবার কার্যত বুঝিয়েই দিয়েছেন তিনি।

কয়েক দিন আগে সৌরভ লিখেছিলেন, “বুমরা, শামি, সিরাজ, মুকেশকে বল করতে দেখলে মনে হয় কেন আমরা স্পিন সহায়ক উইকেট বানানোর কথা ভাবব? আমি এখনও মনে করি স্পোর্টিং উইকেট বানানো উচিত। যত ম্যাচ দেখি, তত এই মত আরও দৃঢ় হয়। আমাদের পেসারেরা যে কোনও পিচে ২০ উইকেট তুলতে পারে। সঙ্গে অশ্বিন, জাডেজা, অক্ষর, কুলদীপের মতো স্পিনারেরা রয়েছে। ছ’সাত বছর ধরে দেশের মাটিতে ব্যাটিংয়ের মান কমে যাচ্ছে এই জন্য। ভাল উইকেট দরকার। পাঁচ দিনে ঠিক ম্যাচ জিতে নেবে ভারত।” দ্রাবিড়ের মুখে সৌরভের বক্তব্যের প্রতিধ্বনিই শোনা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE