Advertisement
১৫ জুলাই ২০২৪
ICC ODI World Cup 2023

‘দেশের আগে ক্লাব নয়’, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার টি-টোয়েন্টি লিগ নিয়ে ভাবেন না

দেশের হয়ে খেলার জন্য মুখিয়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার। বিভিন্ন দেশের ক্লাব ক্রিকেটের হাতছানি থাকলেও দেশের হয়ে খেলার অপেক্ষা করতেন তিনি।

south africa

দক্ষিণ আফ্রিকা দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৮:৫০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার হয়ে এ বারের বিশ্বকাপে নজর কাড়ছেন হেনরিখ ক্লাসেন। কিন্তু এক সময় তাঁর দিকে ফিরেও তাকাত না দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ় সেরা হয়েছিলেন তিনি। তার পরেও ক্লাসেনকে ধারাবাহিক ভাবে দলে সুযোগ পেতে অপেক্ষা করতে হয়েছে। কিন্তু দেশের হয়ে খেলার জন্য মুখিয়ে ছিলেন তিনি। বিভিন্ন দেশের ক্লাব ক্রিকেটের হাতছানি থাকলেও দেশের হয়ে খেলার অপেক্ষা করতেন ক্লাসেন।

দক্ষিণ আফ্রিকায় টাইটান্সের কোচ ছিলেন মান্ডলা মাশিম্বি। সেই দলের হয়ে খেলতেন ক্লাসেন। মান্ডলা বলেন, “বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগ থেকে ডাক পেত ক্লাসেন। কিন্তু ও অপেক্ষা করত দেশের হয়ে খেলার জন্য। ঘরোয়া ক্রিকেট খেলত। দেশের বার্ষিক চুক্তিতে নাম ছিল না। সেটা ওর ভিতরের আগুনটাকে আরও বড় করে দিয়েছিল। আমি ক্লাসেনকে প্রথম দেখি ২০১৪ সালে। ও নিজের জায়গার জন্য লড়াই করত। মাথায় ঢুকিয়ে নিত যে, ওকে দলে জায়গা পেতেই হবে।”

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে রান করে দলে জায়গা করে নেন ক্লাসেন। দলের মিডল অর্ডার ব্যাটারদের মধ্যে অনেকেই অবসর নেন ২০১৯ সালের বিশ্বকাপের পর। মান্ডলা বলেন, “শেষ ১৮ মাস ক্লাসেনের জন্য ভাল সময় ছিল। কোচ যদি ক্লাসেনের পাশে থাকে, তাহলে ও নিজেকে উজাড় করে দিতে পারে। এখন ক্লাসেনের উপর সতীর্থেরাও বিশ্বাস করে। দলের এই বিশ্বাসের মর্যাদা দিতে জানে ক্লাসেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE