Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Australia

অশ্বিনের অগ্নিপরীক্ষা, বিশ্বকাপের দলে ঢোকার শেষ সুযোগ, কাজে লাগাতে পারবেন কি অফ স্পিনার?

বিশ্বকাপের আগে বিশ্রাম দেওয়া হয়েছে কুলদীপ যাদবকে। চোট রয়েছে অক্ষর পটেলের। এই দুই স্পিনার না থাকায় সুযোগ এসেছে অশ্বিনের কাছে। ভারতীয় অফ স্পিনার যদি এই সিরিজ়ে নজর কাড়তে পারেন তা হলে বিশ্বকাপের দলেও তাঁর জায়গা হওয়ার সুযোগ রয়েছে।

Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুক্রবার এক দিনের ম্যাচ খেলতে নামবে ভারত। কিন্তু নজর থাকবে রবিচন্দ্রন অশ্বিনের দিকে। বিশ্বকাপের আগে বিশ্রাম দেওয়া হয়েছে কুলদীপ যাদবকে। চোট রয়েছে অক্ষর পটেলের। এই দুই স্পিনার না থাকায় সুযোগ এসেছে অশ্বিনের কাছে। ভারতীয় অফ স্পিনার যদি এই সিরিজ়ে নজর কাড়তে পারেন তা হলে বিশ্বকাপের দলেও তাঁর জায়গা হওয়ার সুযোগ রয়েছে।

অশ্বিন অভিজ্ঞ ডানহাতি স্পিনার। বিশ্বকাপের জন্য যে ভারতীয় দল বেছে নেওয়া হয়েছে তাতে কোনও ডানহাতি স্পিনার নেই। কুলদীপ, অক্ষর এবং রবীন্দ্র জাডেজা বাঁহাতি স্পিনার। তাই প্রশ্ন উঠছে কেন কোনও বাঁহাতি স্পিনারকে নেওয়া হয়নি। অক্ষর এবং জাডেজা একই ধরনের ক্রিকেটার। তাঁদের দু’জনকে একসঙ্গে খেলানো কঠিন হবে। তাই অশ্বিন অথবা যুজবেন্দ্র চহালকে দলে নেওয়ার কথা উঠছে। চহালকে যদিও সুযোগ দেওয়া হয়নি। অশ্বিন সুযোগ পাওয়ায় তাঁকে বিশ্বকাপের দলেও দেখা যেতে পারে বলে মনে করছেন অনেকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচে ভাল খেললে সেই দাবি আরও জোরালো হবে।

অস্ট্রেলিয়া দলে একাধিক বাঁহাতি ব্যাটার। সেই দলে ডেভিড ওয়ার্নার, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারির মতো একাধিক বাঁহাতি ব্যাটার রয়েছেন। তাঁদের বিরুদ্ধে অশ্বিন কার্যকর হতে পারেন। প্যাট কামিন্সদের কাছে এই সিরিজ় বিশ্বকাপের আগে শেষ মহড়া। সেখানে প্রায় পূর্ণ শক্তি নিয়েই নামবে তারা। সেই দলের বিরুদ্ধে অশ্বিন ভাল খেলেন কি না দলও সেই দিকে নজর রাখবে। যদিও ম্যাচের আগের দিন কোচ রাহুল দ্রাবিড় বলেন, “অশ্বিন দলে আসায় অভিজ্ঞতা বাড়ল। সেই সঙ্গে আট নম্বরে নেমে ব্যাট হাতেও দলকে সাহায্য করতে পারবে ও। যদিও এই সিরিজ় অশ্বিনের জন্য কোনও পরীক্ষা হতে যাচ্ছে না। অশ্বিনের কাছে এক দিনের ক্রিকেটে শুধু আরও একটা সুযোগ।”

অশ্বিন শেষ বার এক দিনের ম্যাচ খেলেছিলেন গত বছর জানুয়ারিতে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেছিলেন তিনি। এত দিন পর বিশ্বকাপের আগে তাঁকে দলে ফেরানো দ্রাবিড় শুধুই একটা সুযোগ বললেও অনেকের মতে এটা বিশ্বকাপের সুযোগ। অভিজ্ঞ অশ্বিনও চাইবেন সেটা কাজে লাগাতে। অক্ষর সুস্থ না হলে ৮ অক্টোবর চেন্নাইয়ের মাঠেও যে অশ্বিনকে দেখা যাবে না, তা জোর দিয়ে বলা যাচ্ছে না।

শুক্রবারের ম্যাচ মোহালিতে। দুপুর দেড়টা থেকে শুরু হবে খেলা। টিভিতে দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে। মোবাইলে দেখতে হলে থাকতে হবে জিয়োসিনেমা অ্যাপটি।

ভারতের বিরুদ্ধে এই ম্যাচে অস্ট্রেলিয়া দলে নেই মিচেল স্টার্ক এবং গ্লেন ম্যাক্সওয়েল। অধিনায়ক প্যাট কামিন্স বলেন, “স্টার্ক এসেছে ভারতে। তবে শুক্রবার খেলতে পারবে না। আশা করছি পরের দু’টি ম্যাচে ওকে পাওয়া যাবে। সিডনিতে থাকার সময় ও বল করেছে। বৃহস্পতিবার এবং শুক্রবারও বল করবে। খোঁজ রাখছি ওর চোট কতটা সেরেছে। গ্লেন ম্যাক্সওয়েলও খেলতে পারবে না প্রথম ম্যাচে।”

ভারতীয় দলে নেই রোহিত শর্মা, বিরাট কোহলি এবং হার্দিক পাণ্ড্য। কোচ দ্রাবিড় বলেন, “সকলের সঙ্গে কথা বলেই বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দল চায় বিশ্বকাপে যেন সকলে তরতাজা থাকে। সেই কারণেই বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত, বিরাটদের।” দলে রয়েছেন সূর্যকুমার যাদব। তাঁকে শুক্রবার খেলানো হবে। দ্রাবিড় বলেন, “বিশ্বকাপের দল বাছা হয়ে গিয়েছে। সেখানে সূর্য রয়েছে। আমরা ওর পাশে আছি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুটো ম্যাচে সূর্য খেলবেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE