Advertisement
০৩ মে ২০২৪
Duleep Trophy teams

ভারতের টেস্ট দলে বদলের ভাবনা, দলীপ ট্রফি থেকেই কি নতুন ক্রিকেটার খোঁজা শুরু বোর্ডের?

সামনেই দলীপ ট্রফি। ১৫ জনের দল ঘোষণা করে দিয়েছে দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চল। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল বাছাইয়ের জন্য কি এই প্রতিযোগিতার দিকেই নজর দেবে বোর্ড?

Duleep Trophy

দলীপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৭:০৯
Share: Save:

এ বারের ঘরোয়া ক্রিকেট শুরু হবে দলীপ ট্রফি দিয়ে। ভারতের ছ’টি অঞ্চলের দলের মধ্যে হওয়া এই প্রতিযোগিতা শুরু হবে ২৮ জুন। এত তাড়াতাড়ি কোনও বার ভারতের ঘরোয়া প্রতিযোগিতা শুরু হয়নি। বেঙ্গালুরুতে হবে ম্যাচগুলি। ফাইনাল শুরু হবে ১২ জুলাই। লাল বলের এই প্রতিযোগিতা থেকেই কি আগামী দিনের দল বাছাইয়ের কাজ শুরু করে দেবে ভারত?

ইতিমধ্যেই দল ঘোষণা করে দিয়েছে দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চল। বাকি তিন দলও ঘোষণা হয়ে যাবে কয়েক দিনের মধ্যেই।

ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারার পর অধিনায়ক রোহিত শর্মা দলে বদলের কথা বলেন। তিনি আগামী দিনের কথা মাথায় রেখে নতুন করে দল গড়ার কথা বলেন। সেই কারণে ভারতের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করা ক্রিকেটারদের দিকে নজর থাকবে। সেই কারণে দক্ষিণাঞ্চল দলের অধিনায়ক হনুমা বিহারী, ওয়াশিংটন সুন্দর, তিলক বর্মা, সাই সুদর্শনদের কাছে সুযোগ থাকবে নিজেদের প্রমাণ করার। শ্রীকর ভরত টেস্ট বিশ্বকাপের ফাইনালে খেললেও তাঁর খেলা খুশি করতে পারেনি। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন, তবে সব থেকে চিন্তার তাঁর উইকেটের পিছনের দক্ষতা নিয়ে। দলীপ ট্রফিতে ভাল খেলতে পারলে নিজের জায়গা ধরে রাখার সুযোগ পাবেন তিনি। না হলে ঈশান কিশনরা অপেক্ষা করে রয়েছেন সাজঘরে।

মধ্যাঞ্চলের অধিনায়ক শিবম মাভি। সেই দলে রয়েছেন রঞ্জি এবং আইপিএলে ভাল খেলা রিঙ্কু সিংহ। এ ছাড়াও আবেশ খান, যশ ঠাকুর, ধ্রুব জুরেল, বিবেক সিংহের মতো ক্রিকেটার রয়েছেন। নজর থাকবে তাঁদের দিকেও। উত্তর পূর্বাঞ্চলের কোনও ক্রিকেটার এখনও সে ভাবে দাগ কাটতে না পারলেও তাঁদের কাছেও সুযোগ থাকবে বড় মঞ্চে নিজেকে মেলে ধরার।

মধ্যাঞ্চল এবং পূর্বাঞ্চলের মধ্যে প্রথম ম্যাচ হবে। আলুরে হবে সেই ম্যাচ। আরও একটি ম্যাচ হবে উত্তরাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চলের মধ্যে। এই ম্যাচ হবে চিন্নাস্বামীতে। এই দু’টি ম্যাচ শুরু ২৮ জুন থেকে। প্রথম ম্যাচ থেকে যারা জিতবে, তারা খেলবে গত বারের চ্যাম্পিয়ন পশ্চিমাঞ্চলের বিরুদ্ধে। এই ম্যাচ হবে আলুরে। দ্বিতীয় ম্যাচের জয়ী দল খেলবে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে। এই ম্যাচটি হবে চিন্নাস্বামীতে। এই দু’টি ম্যাচ শুরু ৫ জুলাই। ফাইনাল শুরু ১২ জুলাই থেকে। সেই ম্যাচও হবে চিন্নাস্বামীতে।

রোহিত শর্মা, বিরাট কোহলি, মহম্মদ শামিদের মতো ক্রিকেটার দলীপ ট্রফিতে দেখা যাবে না বলেই মনে করা হচ্ছে। টেস্ট বিশ্বকাপের ফাইনালে খেলা ভরত এখনও পর্যন্ত এক মাত্র ক্রিকেটার যিনি দলীপ ট্রফি খেলতে চলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে লাল বলের ঘরোয়া প্রতিযোগিতা রোহিতরা খেলবেন না। বোর্ড তাঁদের আপাতত বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেই মনে করা হচ্ছে। আইপিএলের পর বিশ্রাম নেওয়ার সুযোগ পাননি তাঁরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে গিয়েছিল দল। আগামী এক মাস কোনও খেলা না থাকায় নিজেদের তরতাজা করে নেওয়ার সুযোগ পাবেন রোহিতরা।

দলীপ ট্রফি শুরু হয় ১৯৬১ সালে। ৬২ বছরের পুরনো এই প্রতিযোগিতায় সব থেকে বেশি বার জিতেছে পশ্চিমাঞ্চল। ১৯ বার ট্রফি জিতেছে তারা। মোট ছ’টি দলের এই প্রতিযোগিতায় পশ্চিমাঞ্চল ছাড়াও খেলে পূর্বাঞ্চল, দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চল। প্রথমে পাঁচ দলে খেলা হত এই ট্রফি। গত বার থেকে যোগ হয়েছে উত্তর পূর্বাঞ্চল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE