Advertisement
১৭ জুন ২০২৪
ICC World Cup 2023

ভারতে বিশ্বকাপে কি নেই বিশ্বচ্যাম্পিয়নরা? নিউ জ়িল্যান্ডের কাছে হেরে ঘোর বিপদে দল

এক দিনের বিশ্বকাপ খেলার জন্য যোগ্যতা অর্জন পর্বে খেলতে হবে এক সময়ের বিশ্বচ্যাম্পিয়নদের। টি-টোয়েন্টি বিশ্বকাপেও সরাসরি যোগ্যতা অর্জনে ব্যর্থ এই দল। তবে সুযোগ রয়েছে দক্ষিণ আফ্রিকার।

picture of ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপ খেলার সরাসরি যোগ্যতা অর্জন করতে ব্যর্থ প্রাক্তন চ্যাম্পিয়নরা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৪:২৪
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এক দিনের বিশ্বকাপেও সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারল না শ্রীলঙ্কা। নিউ জ়িল্যান্ডের কাছে তৃতীয় এক দিনের ম্যাচেও হেরে যাওয়ায় আগামী বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হাতছাড়া করল দাসুন শনাকার দল।

আয়োজক ভারত ছাড়া আইসিসির ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। তার পরের দলগুলিকে আসতে হবে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলে। নিউ জ়িল্যান্ডের কাছে হারের পর সুপার লিগ পয়েন্ট টেবিলের নবম স্থানে নেমে গেলেন শনাকারা। অষ্টম স্থানে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ়। তাদের পয়েন্ট ৮৮। শ্রীলঙ্কার সংগ্রহ ৮১। শ্রীলঙ্কার পক্ষে আর প্রথম আটে থাকা সম্ভব নয়। কারণ বিশ্বকাপের আগে তাদের আর কোনও সিরিজ় নেই। তাই ১৯৯৬ সালের চ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপ খেলার আর সুযোগ নেই।

দশ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ৭৮। টেম্বা বাভুমাদের সামনে এখনও সরাসরি এক দিনের বিশ্বকাপ খেলার সুযোগ রয়েছে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজ় জিতলে তাঁরা প্রথম আটে চলে আসতে পারবেন। সে ক্ষেত্রে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজ়কেও। টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ক্যারিবিয়ানরাও।

শুক্রবার টস জিতে প্রথম ব্যাট নিয়েও সুবিধা করতে পারল না শ্রীলঙ্কা। নিউ জ়িল্যান্ডের বোলিং আক্রমণের সামনে ৪১.৩ ওভারে ১৫৭ রানেই শেষ হয়ে গেল শ্রীলঙ্কার ইনিংস। শনাকার দলের চার ব্যাটার রানই করতে পারেননি। ওপেনার পাথুম নিশঙ্কা এবং শনাকা ছাড়া কেউই উইকেটে দাঁড়াতে পারলেন না। নিশঙ্কা করেন ৬৪ বলে ৫৭ রান। শ্রীলঙ্কার অধিনায়কের ব্যাট থেকে এল ৩৬ বলে ৩১ রান। এ ছাড়া চামিকা করুণারত্নে করেন ৪২ বলে ২৪ রান। ৩টি করে উইকেট নিয়েছেন নিউ জ়িল্যান্ডের ম্যাট হেনরি, হেনরি শিপলে এবং ড্যারিল মিচেল। তাঁদের মধ্যে হেনরি আয়োজক দলের সফলতম বোলার। তিনি ৩ উইকেট নিলেন ১৪ রান দিয়ে।

জবাবে ৩২.৫ ওভারে ৪ উইকেটে ১৫৯ রান তুলল নিউ জ়িল্যান্ড। ৬ রানে দুই ওপেনারের উইকেট হারিয়েও সহজে ম্যাচ জিতল তারা। তিন নম্বরে নামা উইল ইয়ং অপরাজিত থাকলেন ৮৬ রানে। ছয় নম্বরে নামা হেনরি নিকোলস অপরাজিত থাকলেন ৪৪ রানে। মূলত এই দু’জনের জন্যই জয় পেল নিউ জ়িল্যান্ড। ব্যর্থ হলেন আরও দুই ব্যাটারও। শ্রীলঙ্কার সফলতম বোলার লাহিরু কুমারা ৩৯ রান দিয়ে ২ উইকেট নিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 ODI Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE