Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
WTC 2023-25

বাংলাদেশের হারে লাভ ভারতের, টেস্ট চ্যাম্পিয়নশিপে কোথায় রোহিতেরা? পাকিস্তান কত নম্বরে?

নিউ জ়িল্যান্ডের কাছে দ্বিতীয় টেস্টে হেরেছে বাংলাদেশ। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নেমেছে তারা। উঠে এসেছে ভারত। কত নম্বরে রয়েছেন রোহিত শর্মারা? কোথায় পাকিস্তান?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:১৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নামল বাংলাদেশ। শেষ বার যখন পয়েন্ট তালিকা প্রকাশিত হয় তখন দ্বিতীয় স্থানে ছিল তারা। কিন্তু নিউ জ়িল্যান্ডের কাছে হারের ফলে এক ধাক্কায় চার নম্বরে নেমে গিয়েছে বাংলাদেশ। তাদের জায়গায় উঠে এসেছে ভারত। রোহিত শর্মারা এখন দ্বিতীয় স্থানে। শীর্ষে নিজেদের জায়গা ধরে রেখেছে পাকিস্তান।

রবিবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যে পযেন্ট তালিকা প্রকাশিত হয়েছে সেখানে দু’টি ম্যাচ জিতে ২৪ পয়েন্ট পাকিস্তানের। ১০০ শতাংশ জয়ের ফলে শীর্ষে রয়েছেন বাবর আজ়মেরা। দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট ১৬। তারা দু’টি টেস্টের মধ্যে একটি জিতেছে ও একটি ড্র করেছে। রোহিতদের পয়েন্টের শতাংশ ৬৬.৬৭।

তৃতীয় স্থানে উঠে এসেছে নিউ জ়িল্যান্ড। দু’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে ও একটি হেরেছে। ফলে তাদের পয়েন্টের শতাংশ ৫০। বাংলাদেশ নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতেছিল। ফলে পয়েন্টের শতাংশ ছিল ১০০। কিন্তু দ্বিতীয় টেস্ট হারায় তা কমে ৫০ হয়েছে। ফলে নিউ জ়িল্যান্ডের নীচে রয়েছে তারা। দু’দলেরই পয়েন্ট ১২।

তালিকায় পাঁচ নম্বরে অস্ট্রেলিয়া। তারা দু’টি টেস্ট জিতেছে, দু’টি হেরেছে ও একটি ড্র করেছে। হিসাব মতো অস্ট্রেলিয়ার পয়েন্ট হওয়ার উচিত ছিল ২৮। কিন্তু পেনাল্টি হিসাবে ১০ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১৮। প্যাট কামিন্সদের পয়েন্টের শতাংশ ৩০।

ষষ্ঠ স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। তারা একটি টেস্ট ড্র করেছে ও একটি হেরেছে। ৪ পয়েন্ট তাদের। পয়েন্টের শতাংশ ১৬.৬৭। ইংল্যান্ড দু’টি টেস্ট জিতেছে, দু’টি হেরেছে ও একটি ড্র করেছে। হিসাব মতো তাদের পয়েন্ট হওয়ার উচিত ছিল ২৮। কিন্তু পেনাল্টি হিসাবে ১৯ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে ইংল্যান্ডের পয়েন্ট ৯। বেন স্টোকসদের পয়েন্টের শতাংশ ১৫।

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা এখনও ২০২৩-২০২৫ চক্রে একটিও টেস্ট খেলেনি। ফলে তাদের পয়েন্ট ও পয়েন্টের শতাংশ শূন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE