Advertisement
২৭ এপ্রিল ২০২৪
steve smith

Steve Smith: দেখব আমাদের বিরুদ্ধে ‘বাজবল’ কী করে, হুমকি দিয়ে রাখলেন স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়ার পেসারদের সামনে ইংল্যান্ডের ‘বাজবল’ কতটা কার্যকর হবে তা নিয়ে নিশ্চিত নন স্মিথ। শাসিয়ে রাখলেন তিনি।

হুঙ্কার দিলেন স্টিভ স্মিথ।

হুঙ্কার দিলেন স্টিভ স্মিথ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৭:৩৯
Share: Save:

বিশ্বক্রিকেটে ইংল্যান্ডের ‘বাজবল’ এখন আলোচনার কেন্দ্রে। কিন্তু এই ‘বাজবল’ টিকবে কত দিন? সন্দেহ প্রকাশ করলেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক হুমকি দিয়ে রাখলেন ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার পেসারদের সামনে ইংল্যান্ডের এই ‘বাজবল’ কতটা কার্যকর হবে তা নিয়ে নিশ্চিত নন স্মিথ।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ০-৩ ব্যবধানে জয়। ভারতকে এজবাস্টনে হারিয়ে দিয়েছে। সেই ইংল্যান্ড দলকে নিয়ে স্মিথ বলেন, “আমি ওদের খেলা কিছুটা দেখেছি। খুব উত্তেজনাময় ক্রিকেট। অ্যালেক্স লিজের মতো ক্রিকেটারও ক্রিজ থেকে বেরিয়ে এসে মারতে যায়। দেখতে ভাল লাগে। আমি দেখতে এটা কত দিন টেকে? পিচে যদি ঘাস থাকে আর সেখানে জস হ্যাজেলউড, প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক একসঙ্গে আক্রমণ করে তখনও এরকম খেলবে তো? দেখব তখন কী হয়। সেটা দেখার অপেক্ষায় আছি আমি।”

স্টিভ মনে করিয়ে দিয়েছেন যে অ্যাশেজে তাঁরাও এমন আক্রমণাত্মক ক্রিকেট খেলেছেন। তিনি বলেন, “হোবার্টে যে গোলাপি বলের ম্যাচ হয়েছিল তাতে ট্রেভিস হেড এবং মার্নাস লাবুশানে আক্রমণাত্মক খেলেছিল। উইকেটে প্রাণ ছিল কিন্তু ওরা পাল্টা আক্রমণের পথ বেছে নিয়েছিল। বোলারদের উপর চাপ সৃষ্টি করার জন্য এমন করা হয়। কাজও করেছিল সেটা। কিন্তু সব সময় কী সেটা কাজ করবে? আমি জানি না।”

ব্রেন্ডন ম্যাকালাম নিজে যদিও ‘বাজবল’ তত্ত্ব মানতে নারাজ। ম্যাকালামের ডাক নাম ‘বাজ’। ইংল্যান্ড দলের কোচ হওয়ার পর বেন স্টোকসদের দলের মানসিকতা পাল্টে দিয়েছেন তিনি। আক্রমণাত্মক ক্রিকেট খেলছে ইংল্যান্ড। ম্যাকালাম মনে করেন এই ‘বাজবল’ খুব ‘বোকা বোকা’ জিনিস। স্মিথের বক্তব্যের উত্তরে ম্যাকালাম বলেন, “আমি অনেক জায়গায় এই বাজবল কথাটা পড়লাম। এটা ঠিক যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ভাবে খেলা খুব কঠিন হবে। ওদের বিরুদ্ধে আমাদের পদ্ধতিকে চ্যালেঞ্জ জানাবে। আমাদের কাছে পরীক্ষা হবে সেই চ্যালেঞ্জকে টপকে যাওয়া। এটাই তো ক্রিকেট। সেরাদের বিরুদ্ধে তাদের মতো করে খেলতে হবে। আমি বিশ্বাস করি নিউজিল্যান্ড এবং ভারতও খুব ভাল ক্রিকেট দল।”

ম্যাকালাম মনে করেন তাঁদের খেলা যতটা সহজ দেখতে লাগে, ততটা সহজ নয়। তিনি বলেন, “অস্ট্রেলিয়া অন্য রকমের পরীক্ষা। অ্যাশেজের ইতিহাস রয়েছে। প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। আমি বিশ্বাস করি ছেলেরা চেষ্টা করবে এবং ইতিবাচক খেলবে। ছেলেদের খেলা যদি দেখি তা হলে বোঝা যাবে এটা শুধু এলাম আর মারলাম তা নয়। সেই জন্যই আমার মনে হয় এরকম বোকা বোকা নাম দেওয়া উচিত নয় এটাকে। কিছু কিছু সময় আছে যখন চাপ শুষে নিয়েছে ছেলেরা। কার বিরুদ্ধে কী ভাবে খেলব সেটা বুঝেই কিন্তু খেলেছে ছেলেরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

steve smith australia cricket England Cricketers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE