Advertisement
০১ মে ২০২৪
India vs England 2024

মাঠে নেই মহেন্দ্র, তবু রাঁচীর পিচে ‘ধোনি’কেই দেখতে পেলেন গাওস্কর

সামনেই আইপিএল। প্রস্তুতিতে ব্যস্ত ধোনি। তাঁর ঘরের মাঠ রাঁচীতে ভারত-ইংল্যান্ড টেস্ট খেললেও মাঠে দেখা যাচ্ছে না প্রাক্তন অধিনায়ককে। তবে গাওস্করের চোখে ধরা পড়েছেন ‘ধোনি’।

picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৫
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনির ঘরের মাঠ রাঁচীতে চতুর্থ টেস্টে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। রবিবার মধ্যাহ্নভোজ পর্যন্ত গ্যালারিতে দেখা যায়নি ভারতের প্রাক্তন অধিনায়ককে। তবু সুনীল গাওস্করের চোখে পড়লেন ‘ধোনি’। এই ‘ধোনি’ অবশ্য বিশ্বকাপজয়ী অধিনায়ক নন। ভারতের তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ধ্রুব জুরেলের মধ্যে ভবিষ্যতের ধোনিকে খুঁজে পেয়েছেন গাওস্কর।

রাঁচীর ২২ গজে রোহিত শর্মাদের লড়াইয়ে রেখেছে জুরেলের ১৪৯ বলে লড়াকু ৯০ রানের ইনিংস। চাপের মুখে মাথা ঠান্ডা রেখে ব্যাটিং করেছেন। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে অভিষেক হয়েছে উত্তরপ্রদেশের ক্রিকেটারের। সেই ম্যাচে ৪ রানের জন্য হাতছাড়া করেছিলেন অর্ধশতরান। রাঁচীতে ১০ রানের জন্য হাতছাড়া করলেন শতরান। তবু উত্তরপ্রদেশের ২৩ বছরের ক্রিকেটারের ইনিংসে মজেছেন গাওস্কর। তাঁর মধ্যে ভবিষ্যতের ধোনিকে খুঁজে পেয়েছেন তিনি।

জুরেলের প্রশংসা করে গাওস্কর বলেছেন, ‘‘জুরেলের ঠান্ডা মাথার ব্যাটিং দেখে মনে হচ্ছে ও ভবিষ্যতের মহেন্দ্র সিংহ ধোনি হয়ে উঠতে পারে।’’ শুধু জুরেলের ব্যাটিং দক্ষতায় নয়, উইকেট রক্ষার দক্ষতা দেখেও খুশি গাওস্কর। রাজকোটে বেন ডাকেটকে করা রান আউটের প্রসঙ্গ উল্লেখ করেছেন তিনি। গাওস্করের মতে, উইকেটের পিছনে এবং সামনে সমান ভাবে দলকে ভরসা দিচ্ছেন তরুণ উইকেটরক্ষক। চাপের মুখে ঠান্ডা মাথায় খেলতে পারা জুরেলের বড় গুণ বলে মনে করেন গাওস্কর। ধোনিও চাপের মুখে মাথা ঠান্ডা রেখে দলকে নেতৃত্ব দিতেন বা ব্যাট হাতে জয় এনে দিতেন। সে কারণে ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ তাঁকে ‘ক্যাপ্টেন কুল’ বলেন। ক্রিকেটীয় দক্ষতার পাশাপাশি ধোনির এই গুণও জুরেলের মধ্যে খুঁজে পেয়েছেন গাওস্কর। তাই তাঁকে ‘ভবিষ্যতের ধোনি’ বলে উল্লেখ করেছেন।

ঋষভ পন্থ গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পর থেকে উইকেটরক্ষক নিয়ে সমস্যায় রয়েছে ভারত। শ্রীকর ভরত দলকে ভরসা দিতে পারেননি। ‘অবাধ্য’ ঈশান কিশনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে। শেষ পর্যন্ত রাজকোটে সুযোগ দেওয়া হয় জুরেলকে। দলের ভরসার মর্যাদা দিয়েছেন তরুণ ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE