Advertisement
০১ মার্চ ২০২৪
Indian Cricket team

চেতন শর্মাদের ফ্যাশন শো থেকে ক্রিকেটার খোঁজার পারমর্শ গাওস্করের! কেন?

দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন গাওস্কর। পারফরম্যান্সের থেকেও চেহারাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে মনে করছেন তিনি। ইয়ো ইয়ো পরীক্ষাকে একমাত্র মাপকাঠি মানতে নারাজ তিনি।

ভারতের দল নির্বাচন নিয়ে খুশি নন গাওস্কর।

ভারতের দল নির্বাচন নিয়ে খুশি নন গাওস্কর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৪:৫৮
Share: Save:

দল নির্বাচন নিয়ে জাতীয় নির্বাচকদের একহাত নিলেন প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। তাঁর প্রশ্ন, ঘরোয়া ক্রিকেটে অন্যতম সফল ব্যাটার সরফরাজ খানকে কেন ভারতীয় দলে নেওয়া হচ্ছে না?

গত দু’মরসুম ধরে ভাল ছন্দে রয়েছেন সরফরাজ। মুম্বইয়ের হয়ে সব থেকে বেশি রান এসেছে তাঁর ব্যাট থেকে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫ বছরের ব্যাটারের গড় ৫৩। এই ক্ষেত্রে গোটা বিশ্বে তাঁর আগে রয়েছেন মাত্র এক জন, অস্ট্রেলিয়ার ডোনাল্ড ব্র্যাডম্যান। তবু এখনও জাতীয় দলে সুযোগ হয়নি সরফরাজের। মুম্বইয়ের ব্যাটারের প্রতি জাতীয় নির্বাচকদের বঞ্চনায় ক্ষুব্ধ গাওস্কর।

সাধারণ চোখে সারফরাজকে দেখে খেলোয়াড় বা ক্রিকেটার হিসাবে মনে হয় না। কারণ, তিনি বেশ স্থূলকায়। জাতীয় দলে সুযোগ না পাওয়ার এটাই কারণ কি না, প্রশ্ন তুলেছেন গাওস্কর। প্রাক্তন অধিনায়ক চেতন শর্মা-সহ বাকি নির্বাচকদের উদ্দেশে বলেছেন, ‘‘আপনারা যদি শুধু রোগা, ছিপছিপে চেহারার ছেলে খোঁজেন, তা হলে ফ্যাশন শো-তে চলে যান। কয়েক জন ভাল মডেল খুঁজে এনে তাদের হাতে ব্যাট-বল ধরিয়ে দিন। তাদের ক্রিকেটার হিসাবে গড়ে তুলুন।’’

রঞ্জি ট্রফিতে ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্সের পরেও চেতন শর্মার নেতৃত্বাধীন নির্বাচক কমিটি জাতীয় দলে সুযোগ দেয়নি সরফরাজকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের প্রথম দু’টি টেস্টের দলেও জায়গা হয়নি তাঁর। তার পরই ক্ষোভপ্রকাশ করেছেন গাওস্কর। প্রাক্তন জোরে বোলার বেঙ্কটেশ প্রসাদ সরফরাজকে দলে না নেওয়া নিয়ে প্রশ্ন তোলার পর সরব হয়েছেন গাওস্কর। তাঁর মতে এক জন ক্রিকেটারের চেহারা যেমনই হোক, তার পারফরম্যান্সকেই গুরুত্ব দেওয়া উচিত। তিনি বলেছেন, ‘‘এই ভাবে ক্রিকেট এগোতে পারে না। আমাদের কাছে সব আকারের এবং মাপের ক্রিকেটার আছে। চেহারা দেখে ক্রিকেটারদের বেছে নেওয়া ঠিক নয়। রান এবং উইকেট সংখ্যা দেখে বিচার করা উচিত। শতরান করার পর ও মাঠের বাইরে বসে থাকছে না। আবার মাঠে নামছে। সব কিছু করছে। এর থেকেই বোঝা যায়, ওর ফিটনেসের সমস্যা নেই।’’

গাওস্করের মতে ফিটনেসের সমস্যা থাকলে শতরানের ইনিংস খেলা সম্ভব নয়। তিনি বলেছেন, ‘‘এক জন কী ভাবে রান করে? ফিটনেস না থাকলে দিনের শেষে এক জনের পক্ষে শতরান করা সম্ভব নয়। ক্রিকেটে ফিটনেস অবশ্যই গুরুত্বপূর্ণ বিষয়। তার মানে ইয়ো ইয়ো পরীক্ষা একমাত্র মাপকাঠি হতে পারে না। সে ক্রিকেটের সঙ্গে কতটা মানিয়ে নিচ্ছে, সেটাও গুরুত্বপূর্ণ। এক জন ব্যক্তি, সে যেই হোক, ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিতে পারলে অন্য বিষয়গুলো বিশেষ গুরুত্বপূ্র্ণ বলে মনে হয় না।’’ উল্লেখ্য, দিল্লির বিরুদ্ধে চলতি রঞ্জি ম্যাচেও ১৪৪ রানের অনবদ্য ইনিংস খেলেছেন মুম্বইয়ের মিডল অর্ডার ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE