Advertisement
১০ মে ২০২৪
BCCI

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড! সৌরভ, জয় শাহের মসনদে থাকার সম্ভাবনা কম

বোর্ড নিজেদের নিয়মে কিছু বদল করতে চায়। বিসিসিআই চায় লোঢা কমিটির নিয়ম অনুযায়ী কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক বলে যে নিয়ম রয়েছে তা তুলে দিতে। ৭০ বছর পেরিয়ে গেলে কোনও ব্যক্তি বোর্ডের আধিকারিক পদে থাকতে পারবে না, এই নিয়মেরও বদল চায় বোর্ড।

বোর্ডের পদে থাকতে পারবেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ?

বোর্ডের পদে থাকতে পারবেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৪
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায় কি আর ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট থাকবেন? এই প্রশ্নের উত্তর নির্ভর করছে সুপ্রিম কোর্টের রায়ের উপর। মঙ্গলবার বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চে শুনানি হয়। সেখানে ভারতীয় বোর্ডে দীর্ঘ দিন ধরে কোনও ব্যক্তির থাকার বিষয়টি নিয়ে খুশি হতে পারেননি বিচারপতি চন্দ্রচূড়। বুধবার দুপুর ২টোয় এই মামলার রায় বেরতে পারে বলে জানা গিয়েছে।

মঙ্গলবার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় যে, ৭০ বছর বয়সের উপরে কোনও ব্যক্তির বোর্ডের পদে থাকা নিয়ে আপত্তি রয়েছে। বোর্ড চাইছিল, ৭০ বছর বয়স হলে পদ ছেড়ে দেওয়ার যে নিয়ম রয়েছে তা সরিয়ে নেওয়া হোক। সুপ্রিম কোর্ট তা সরাতে রাজি নয়। বোর্ডের তরফে জানানো হয় যে, অভিজ্ঞ ব্যক্তি প্রশাসনে থাকলে কাজ করতে সুবিধা হয়। তাতে সুপ্রিম কোর্টের তরফে জানতে চাওয়া হয়, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড বা ক্রিকেট অস্ট্রেলিয়াতে ৭৫ বছর বয়সের কেউ কি রয়েছেন?

বোর্ডের তরফে আবেদন করা হয় ন’বছর হয়ে গেলে কেউ পদ ধরে রাখতে পারবে না, এই নিয়মও সরিয়ে নেওয়া হোক। কুলিং অফে থাকার সময় সংশ্লিষ্ট ব্যক্তিকে রাজ্য সংস্থার নির্বাচনে লড়ার অনুমতি চেয়ে আবেদন করে বোর্ড। আদালতের তরফে বলা হয়, “কুলিং অফ ছাড়াই ১২ বছর অনেকটা সময়। আমরা বলতে পারি রাজ্য সংস্থায় এবং বোর্ডের দায়িত্বের মাঝে কুলিং অফ প্রয়োজন নেই। কিন্তু দুই জায়গায় নিজেদের সময় শেষ হওয়ার পর কুলিং অফে যেতেই হবে।” তামিলনাড়ু ক্রিকেট সংস্থার তরফে আইনজীবী কপিল সিবল বলেন, ‘‘আমার মনে হয় রাজ্য সংস্থায় টানা ছ’বছর থাকার পর কুলিং অফে যাওয়া জরুরি। কিন্তু তিন বছর বিসিসিআইয়ে থাকলে তাঁর কুলিং অফে যাওয়ার প্রয়োজন নেই।’’

কোর্টের এই শুনানি স্বস্তি দেবে না সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহকে। তাঁদের রাজ্য সংস্থা এবং বোর্ডের দায়িত্বে থাকার সময় পেরিয়ে গিয়েছে। সুপ্রিম কোর্ট কুলিং অফ তুলে না নিলে দায়িত্ব ছাড়তে হবে সৌরভ এবং জয়কে। সে ক্ষেত্রে নতুন নির্বাচন করতে হবে। সেই নির্বাচনে সৌরভরা অংশগ্রহণ করতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE