Advertisement
১৭ জুন ২০২৪
Syed Mushtaq Ali Trophy

১-৩! তামিল ‘চক্রব্যূহ’ ভেদ করা বাংলার শাহবাজই কি ভবিষ্যৎ?

তামিলনাড়ু দলে ওয়াশিংটন সুন্দর, টি নটরাজনের মতো ভারতীয় দলে খেলা ক্রিকেটার ছিলেন। কিন্তু তাঁদের ছাপিয়ে গেলেন বাংলার অলরাউন্ডার। কোচ লক্ষ্মীরতন শুক্ল যদিও দলগত জয়ের উপরেই জোর দিচ্ছেন।

বাংলার জয়ের পিছনে বড় ভূমিকা নিলেন শাহবাজ় আহমেদ।

বাংলার জয়ের পিছনে বড় ভূমিকা নিলেন শাহবাজ় আহমেদ। ছবি: সিএবি

শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৯:৪২
Share: Save:

সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে রবিবার বাংলা ৪৩ রানে হারিয়ে দেয় তামিলনাড়ুকে। সেই জয়ের পিছনে বড় ভূমিকা নিলেন শাহবাজ় আহমেদ। তামিলনাড়ু দলে ওয়াশিংটন সুন্দর, টি নটরাজনের মতো ভারতীয় দলে খেলা ক্রিকেটার ছিলেন। কিন্তু তাঁদের ছাপিয়ে গেলেন বাংলার অলরাউন্ডার। কোচ লক্ষ্মীরতন শুক্ল যদিও দলগত জয়ের উপরেই জোর দিচ্ছেন।

জাতীয় দলে খেলা তিন ক্রিকেটার রয়েছেন তামিলনাড়ু দলে। এর মধ্যে ওয়াশিংটন সুন্দর সব থেকে বেশি ম্যাচ খেলেছেন। তিনি ৩০টি টি-টোয়েন্টি, ছ’টি এক দিনের ম্যাচ এবং চারটি টেস্ট খেলেছেন। ভারতের হয়ে মোট ৪০টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। বাঁহাতি পেসার নটরাজন ভারতের হয়ে চারটি টি-টোয়েন্টি, দু’টি এক দিনের ম্যাচ এবং একটি টেস্ট খেলেছেন। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে নজর কাড়া বরুণ চক্রবর্তীও ভারতের হয়ে খেলেছেন। গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও ছিলেন তিনি। সেই স্পিনার ভারতের হয়ে খেলেছেন ছ’টি টি-টোয়েন্টি। রবিবারের ম্যাচে যদিও এঁরা কেউই সে ভাবে দাগ কাটতে পারেননি।

উল্টো দিকে বাংলার শাহবাজ় ব্যাট হাতে ২৭ বলে ৪২ রানের ঝোড়ো ইনিংস খেলেন। তিনি এ দিন তিনটি চার এবং দু’টি ছক্কা মারেন। বল হাতেও তিনটি উইকেট নেন তিনি। ৪ ওভারে মাত্র ১৩ রান দেন শাহবাজ়। খাতায়-কলমে শক্তিশালী তামিলনাড়ুকে সহজেই হারিয়ে দেয় বাংলা। এর পিছনে শাহবাজ়ের বড় ভূমিকা রয়েছে। ভারতীয় দলের হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিষেক হয় শাহবাজ়ের। দেশের জার্সিতে দু’টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। বাংলার অলরাউন্ডার যে ভাবে খেলছেন তাতে সেই সংখ্যা আরও বাড়তে পারে।

বাংলার কোচ যদিও জয়ের পিছনে শুধু শাহবাজ়ের কথা বলছেন না। আনন্দবাজার অনলাইনকে লক্ষ্মী বললেন, “শাহবাজ় অবশ্যই ভাল খেলেছে। কিন্তু বাংলার ব্যাটিংয়ের শুরুটার কথাও বলতে হবে। অভিমন্যু (ঈশ্বরন), সুদীপ (ঘরামি) আর ঋত্বিক (রায়চৌধুরী) খুব ভাল ব্যাট করেছে। ওরা ভিত গড়ে দিয়েছিল। শাহবাজ় সেখান থেকে দলকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছে। বল হাতে প্রদীপ্ত (প্রামাণিক) ঠিক সময় উইকেট তুলে নিয়েছে। গোটা দল ভাল খেলেছে।”

একমত সৌরাশিস লাহিড়ীও। বাংলার সহকারী কোচ বললেন, “কোনও এক জনের উপর নির্ভরশীল নয় এই বাংলা দল। গত বছরও আমরা বড় বড় দলগুলির বিরুদ্ধে ভাল খেলেছিলাম। এ বারের মরসুমের শুরুতে আমরা তামিলনাড়ুকে হারালাম। এ বার আমাদের লক্ষ্য সিকিমের বিরুদ্ধে জেতা। প্রতিটা ম্যাচ ধরে ধরে এগোতে চাই আমরা।”

সোমবার সিকিমের বিরুদ্ধে খেলতে নামবে বাংলা। সেই ম্যাচও জিততে চাইবেন লক্ষ্মীরা। শুধু শাহবাজ় নয়, গোটা বাংলা দলের থেকেই ভাল পারফরম্যান্স চাইবেন কোচ। শাহবাজ় চাইবেন ধারাবাহিকতা ধরে রাখতে। তা হলে যে ভারতীয় দলেও তাঁর ডাক আসবে, সেটা ভালই জানেন বাংলার অলরাউন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE