Advertisement
২০ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

T20 World Cup: টি২০ ক্রিকেটে ৪০০ উইকেটের দোরগোড়ায় শাকিব, নামছেন ইংল্যান্ডের বিরুদ্ধে

টি২০ ক্রিকেটে ৪০০ উইকেট থেকে আর দুই উইকেট দূরে শাকিব আল হাসান। বিশ্বের চতুর্থ বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চলেছেন তিনি।

নতুন মাইলফলকের সামনে শাকিব।

নতুন মাইলফলকের সামনে শাকিব। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১২:৩৬
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেটের দোরগোড়ায় শাকিব আল হাসান। বিশ্বের চতুর্থ বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চলেছেন বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার।

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে শাকিবের মোট উইকেট ১১৭। এই তালিকায় তিনিই শীর্ষে। তাঁর পরে রয়েছেন লাসিথ মালিঙ্গা (১০৭ উইকেট), টিম সাউদি (৯৯ উইকেট), শাহিদ আফ্রিদি (৯৮ উইকেট), রশিদ খান (৯৫ উইকেট)।

আইপিএল-এ ৭১ ম্যাচে ৬৩টি উইকেট রয়েছে তাঁর। খেলেছেন কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে ৭৬ ম্যাচে তাঁর ১০৬ উইকেট রয়েছে। সেখানে তিনিই একমাত্র বোলার, যাঁর ১০০ উইকেট রয়েছে। মোট চারটি দল ঢাকা ডায়নামাইটস, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা রয়্যাল বেঙ্গলস এবং রঙ্গপুর রাইডার্সের হয়ে খেলেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবথেকে বেশি উইকেটের রেকর্ডের একক মালিকানা আগের ম্যাচেই হয়ে গিয়েছে শাকিবের। তিনি ছুঁয়েছিলেন পাকিস্তানের শাহিদ আফ্রিদির ৩৯ উইকেটের রেকর্ড। রবিবার আফ্রিদিকে টপকে ৪১ উইকেট হয়ে গিয়েছে তাঁর। এরপর রয়েছেন লাসিথ মালিঙ্গা (৩৮ উইকেট), সৈয়দ আজমল (৩৬), অজন্তা মেন্ডিস (৩৫)।

টি-টোয়েন্টি ক্রিকেটে শাকিবের আগে রয়েছেন ডোয়েন ব্র্যাভো (৫৫১ উইকেট), সুনীল নারাইন (৪২৫ উইকেট) এবং ইমরান তাহির (৪২০ উইকেট)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE