Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Indian Cricket team

ভারত কোনও দলই নয়, রোহিত-কোহলীকে সরিয়ে নিলেই ৭০ রানে শেষ, কে বললেন এমন কথা

ভারতীয় ক্রিকেট দলকে গুরুত্ব দিতে নারাজ আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আফগান। তাঁর মতে কাগজে-কলমে ভারত শক্তিশালী ঠিকই। কিন্তু রোহিত-কোহলীকে সরিয়ে নিলেই অর্ধেক শক্তি শেষ।

কোহলী-রোহিত ছাড়া ভারতের অন্য ক্রিকেটারদের গুরুত্ব দিতে নারাজ আফগান।

কোহলী-রোহিত ছাড়া ভারতের অন্য ক্রিকেটারদের গুরুত্ব দিতে নারাজ আফগান। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে সম্ভাব্য চ্যাম্পিয়নদের তালিকায় রাখতে নারাজ আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসঘর আফগান। এশিয়া কাপে রোহিত শর্মাদের খেলা দেখার পর ভারতীয় দলকে বিশেষ গুরুত্ব দিতে চাইছেন না তিনি। আফগানের বক্তব্য রোহিত এবং বিরাট কোহলীকে তুলে নিলেই ভারত শেষ।

লিজেন্ডস ক্রিকেট লিগ খেলতে এখন ভারতে এসেছেন আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক। এক সাক্ষাৎকারে টি-টোয়েন্টি বিশ্বকাপে এশিয়ার দলগুলির সম্ভাবনা নিয়ে কথা বলার সময় ভারতীয় দলকে বিশেষ গুরুত্ব দিতে চাননি। তাঁর দাবি, রোহিত এবং কোহলীকে সরিয়ে নিলে ৬০-৭০ রানের বেশি করতে পারবে না ভারত। ভারতের বিরুদ্ধে নিজের খেলার অভিজ্ঞতা থেকে বলেছেন, ‘‘কোনও ক্রিকেটার খেলতে না পারলে মানুষ সমালোচনা করবেই। ক্রিকেটারদের জীবন এমনই। ভারতের বিরুদ্ধে খেলার সময় একটাই পরিকল্পনা থাকত। রোহিত এবং কোহলীকে দ্রুত আউট করা। ওদের সাজঘরে ফেরাতে পারলেই অর্ধেক কাজ শেষ।’’ আফগান অবশ্য মেনে নিয়েছেন রোহিত এবং কোহলী একাই ম্যাচ জেতাতে পারেন। তাঁরা বড় ইনিংস খেলা মানে ভারতের জয়ের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

ভারতীয় দলের শক্তি নিয়ে আফগান আরও বলেছেন, ‘‘বিশ্বের সব দলই রোহিত-কোহলীকে নিয়ে আলাদা পরিকল্পনা করে। ছন্দে থাকলে ওদের সমস্যায় ফেলা বেশ কঠিন। বিশেষ করে ছন্দে থাকা কোহলীকে আউট করা প্রায় অসম্ভব। আমরা চাইতাম শুরু থেকেই ওদের আক্রমণ করতে। এই দু’জনকে তাড়াতাড়ি ফেরাতে পারলে ১০০ থেকে ১২০ রানের মধ্যে আটকে রাখা সম্ভব ভারতকে।’’

এশিয়া কাপে ভারতীয় দলের পারফরম্যান্সকেও কটাক্ষ করতে ছাড়েননি প্রাক্তন ক্রকেটার। আফগান বলেছেন, ‘‘এশিয়া কাপে ভারতই সব থেকে শক্তিশালী দল ছিল। যদিও সেটা কিছুটা কাগজে-কলমে। দলের ভারসাম্য ভাল ছিল। ওরা বোধ হয় বাকিদের একটু হালকা ভাবে নিয়েছিল। রবীন্দ্র জাডেজা চোট পাওয়ায় দলের ভারসাম্য নষ্ট হয়ে যায়।’’ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাবনা নিয়ে বলেছেন, ‘‘এশিয়া কাপে পারেনি বলেই ভারত খারাপ দল এমন বলছি না। যথেষ্ট ভাল দল। বিশ্বকাপে ওদের ভাল ফল করার সম্ভাবনা রয়েছে।’’

আফগান মনে করেন, এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার ভাল সুযোগ ছিল মহম্মদ নবির দলের। কারণ হিসাবে বলেছেন, ‘‘আমাদের দল এখন সংযুক্ত আরব আমিরশাহিতেই থাকে। ওখানকার পরিবেশ, উইকেটের সঙ্গে আমাদের ক্রিকেটাররা পরিচিত। টি-টোয়েন্টি ক্রিকেটেই আমরা সব থেকে শক্তিশালী। আমাদের অনেক ক্রিকেটার বিশ্বের বিভিন্ন লিগে খেলে। ওদের দক্ষতা এবং প্রতিভার অভাব নেই। আমার মতে, আফগানিস্তান এশিয়া কাপ জেতার অন্যতম দাবিদার ছিল।’’ গ্রুপ পর্বে ভাল শুরু করার পরেও সুপার কাপে নবিদের ব্যর্থতার জন্য তিনি প্রতিযোগিতার সূচিকে দুষেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE