Advertisement
২০ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

মেলবোর্নে দিনভর বৃষ্টি! রবিবার কি আদৌ হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল

রবিবার সারা দিন মেলবোর্নে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই পরিস্থিতিতে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে বিশ্বকাপের ফাইনাল হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

বৃষ্টির জেরে এ বারের বিশ্বকাপে চারটি ম্যাচ ভেস্তে গিয়েছে।

বৃষ্টির জেরে এ বারের বিশ্বকাপে চারটি ম্যাচ ভেস্তে গিয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৯:১৭
Share: Save:

রবিবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড। কিন্তু রবিবার আদৌ খেলা হবে কি? মেলবোর্নের আবহাওয়া কিন্তু অন্য ইঙ্গিত দিচ্ছে। সারা দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার মৌসম ভবন। তার ফলে খেলায় ব্যাঘাত হতে পারে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার মেলবোর্নে ভারতীয় সময় দুপুর ১.৩০ মিনিটে শুরু ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ, দুপুর ১টায় টস করবেন দুই অধিনায়ক জস বাটলার এবং বাবর আজ়ম। কিন্তু যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে।

ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার। বৃষ্টিতে খেলায় ব্যাঘাত হলে বিকল্প ব্যবস্থাও রেখেছে আইসিসি। রবিবার বৃষ্টির জন্য ফাইনাল না হলে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছে আইসিসি। রবিবার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

খেলার সময়ও বাড়ানো হয়েছে। অর্থাৎ, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে। আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। সোমবার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার। তবে সোমবারও মেলবোর্নে বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তাই সে দিনও খেলা হবে কি না তা নিশ্চিত নয়। বৃষ্টির জন্য ফাইনাল খেলা সম্ভব না হলে, আইসিসির নিয়ম অনুযায়ী দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE