Advertisement
১৬ জুন ২০২৪
T20 World Cup 2022

বিশ্বকাপে নজিরের হাতছানি ছিল তিন ভারতীয় ব্যাটারের! পারলেন শুধু এক জন

টি-টোয়েন্টি বিশ্বকাপে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতের তিন ব্যাটারের সামনে নজির হাতছানি ছিল। কিন্তু দু’জন পারলেন না। মাত্র এক জন ব্যাটার নজির গড়লেন।

ছন্দে রয়েছে ভারত। গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে যাওয়ার পথে তারা।

ছন্দে রয়েছে ভারত। গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে যাওয়ার পথে তারা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৬:২৭
Share: Save:

জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে নামার আগে নজিরের সামনে দাঁড়িয়ে ছিলেন তিন ভারতীয় ব্যাটার। বিরাট কোহলি, লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। কিন্তু একমাত্র সূর্যকুমার ছাড়া বাকিরা নজির গড়তে পারলেন না।

সূর্যকুমারের সামনে হাতছানি ছিল ২০২২ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাজার রান পূর্ণ করার। সেটি করেছেন তিনি। জিম্বাবোয়ের বিরুদ্ধে ২৫ বলে ৬১ রানের ইনিংস খেলছেন তিনি। মেরেছেন ছ’টি চার ও চারটি ছক্কা। ভারতের ইনিংসকে ১৮৬ রান পর্যন্ত নিয়ে যেতে প্রধান ভূমিকা ছিল সূর্যের। যে পিচে লোকেশ রাহুল ছাড়া ভারতের বাকি ব্যাটাররা সমস্যায় পড়লেন সেখানে সূর্যকে দেখে মনে হল সাজঘর থেকে ফর্ম নিয়ে নেমেছেন। প্রথম বল থেকে মারলেন। শেষ বলে ছক্কা মেরে শেষ করলেন তিনি।

২০২২ সালে ২৮টি ম্যাচে ১০২০ রান করেছেন সূর্য। ব্যাটিং গড় ৪৪.৩৪। স্ট্রাইক রেট ১৮৫.৭৯। সর্বোচ্চ রান ১১৭। চলতি বছর ৯টি অর্ধশতরান ও একটি শতরান করেছেন তিনি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের ওপেনার মহম্মদ রিজ়ওয়ান। ২৩টি ম্যাচে ৯২৪ রান করেছেন তিনি। গড় ৪৬.২০। স্ট্রাইক রেট ১২২.৭০। সর্বোচ্চ রান অপরাজিত ৮৮। রিজ়ওয়ানের পরে রয়েছেন বিরাট কোহলি। ভারতের প্রাক্তন অধিনায়ক চলতি বছর ১৯টি টি-টোয়েন্টি খেলে ৭৩১ রান করেছেন। তাঁর গড় ৫৬.২৩। স্ট্রাইক রেট ১৩৯.২৩।

জ়িম্বাবোয়ের বিরুদ্ধে কোহলির সুযোগ ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটার হিসাবে ৪০০০ রান করার। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ৬৮ রান করলে টি-টোয়েন্টিতে ৪০০০ রান হয়ে যেত কোহলির। কিন্তু ২৬ রান করে আউট হয়ে যান তিনি। তাই নজির করতে পারেননি কোহলি। টি-টোয়েন্টিতে ১১৪টি ম্যাচে ৩৯৫৮ রান তাঁর। ব্যাটিং গড় ৫২.৭৭। স্ট্রাইক রেট ১৩৮.১৫। সর্বোচ্চ অপরাজিত ১২২। এই ম্যাচে না পারলেও সেমিফাইনালে নজির গড়ার সুযোগ রয়েছে কোহলির।

লোকেশ রাহুল আবার জ়িম্বাবোয়ের বিরুদ্ধে চারটি ছক্কা মারলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০টি ছক্কা হত তাঁর। শুরুটাও করেছিলেন তেমন ভাবে। ৫১ রানের ইনিংসে তিনটি ছক্কা মারেন রাহুল। কিন্তু চার নম্বর ছক্কা মারতে গিয়ে আউট হয়ে যান। ফলে এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯৯টি ছক্কা মেরেছেন রাহুল। সেমিফাইনালে একটি ছক্কা মারলেই নজির গড়বেন ভারতের এই ডান হাতি ওপেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE