Advertisement
২০ এপ্রিল ২০২৪
Virat Kohli

কোহলির ক্লাসে ছাত্র রাহুল, সহ-অধিনায়ককে ছন্দে ফেরাতে নেটে মরিয়া প্রাক্তন অধিনায়ক

এশিয়া কাপ থেকেই চেনা ছন্দে কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও রান পাচ্ছেন। মাঠে আগের মতোই আত্মবিশ্বাসী দেখাচ্ছে তাঁকে। কোহলি এ বার সতীর্থকেও ছন্দে ফেরানোর চেষ্টা করছেন।

রাহুলকে ছন্দে ফেরাতে নেটে তাঁকে পরামর্শ দিলেন কোহলি।

রাহুলকে ছন্দে ফেরাতে নেটে তাঁকে পরামর্শ দিলেন কোহলি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২২:৩৭
Share: Save:

রান পাচ্ছেন না লোকেশ রাহুল। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সহ-অধিনায়কের প্রথম একাদশে থাকা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। সামনে সব ম্যাচই রোহিত শর্মাদের জন্য গুরুত্বপূর্ণ। তাই ওপেনারকে ছন্দে ফেরাতে নিজের ঘাড়েই দায়িত্ব তুলে নিলেন বিরাট কোহলি।

মঙ্গলবার অ্যাডিলেডের নেটে রাহুলকে অনুশীলন করাচ্ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। হাতে কলমে দেখিয়ে দিচ্ছিলেন কোথায় ভুল হচ্ছে রাহুলের। সামনের পা ঠিক জায়গায় আসছে না। তাই বলের লাইনে পৌঁছতে পারছেন না তিনি। কাছেই দাঁড়িয়ে দেখছিলেন কোচ রাহুল দ্রাবিড়। সঙ্গে ছিলেন কোহলিও। হঠাৎ তিনি এগিয়ে যান ব্যাটিং কোচের কাছে। রাঠৌরকে কিছু বলার পর কোহলি চলে যান নেটের ভিতর। রাহুলের কাছে।

এ বার শুরু হল কোহলির ক্লাস। সতীর্থকে বুঝিয়ে দিলেন অস্ট্রেলিয়ার উইকেটে রান পাওয়ার কৌশল। তার আগেই ব্যাটিং কোচকে বলেন রাহুলকে কী ভাবে থ্রো ডাউন দিতে হবে। কোহলির কথা মতো রাহুলকে থ্রো ডাউন দিতে শুরু করেন রাঠৌর। তাতেও রাহুলের সমস্যা হচ্ছিল। এগিয়ে এসে কোহলি শ্যাডো করে দেখিয়ে দেন কী ভাবে খেলতে হবে। তাঁকে বেশ কিছুক্ষণ রাহুলের সঙ্গে কথা বলতেও দেখা যায়। সতীর্থকে ধরিয়ে দেন, তিনি একটু আগে খেলে ফেলছেন। কোহলির পরামর্শ মতো নেটে ব্যাট করে সুফল পেলেন রাহুলও। প্রায় সব বলই খেলতে পারলেন ব্যাটের মাঝখান দিয়ে। টাইমিংও হল আগের থেকে ভাল।

আইপিএলের সময় ছন্দে না থাকা কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার বেঙ্কটেশ আয়ারকেও ঠিক এ ভাবেই নেটে প্রশিক্ষণ দিয়েছিলেন কোহলি। সে সময় বেঙ্কটেশ অবশ্য তাঁর সতীর্থ ছিলেন না। ছিলেন প্রতিপক্ষ। কোহলি বেঙ্কটেশকে পরামর্শ দিয়ে বলেছিলেন, ‘‘আগে ঠিক করে নিয়ে খেলো না। সামনের পা ঠিক জায়গায় আনতে পারলে অনেক সহজে বল ছাড়তে পারবে। অনেক ভাল শটও খেলতে পারবে।’’ তারও আগে ২০১৮ সালে ইংল্যান্ড সফরে দীনেশ কার্তিককেও নেটে এ ভাবে সাহায্য করতে দেখা গিয়েছিল কোহলিকে।

নেটে কোহলির পরামর্শ পেয়ে খুশি ভারতীয় দলের সহ-অধিনায়ক। কোহলিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। রাহুল উইকেটের বাউন্সের সঙ্গে অনেকটাই মানিয়ে নিতে পেরেছেন দেখে স্বস্তি প্রকাশ করেন কোচ দ্রাবিড়। বাংলাদেশের বিরুদ্ধে কোহলির কাছে পাওয়া শিক্ষা রাহুল প্রয়োগ করতে পারলে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ওপেনিং জুটি সমস্যা অনেকটাই মিটে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE