Advertisement
২৪ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

চার ম্যাচ বাতিল, সেমিফাইনালের অঙ্ক জটিল করছে বৃষ্টি, ভারত-বাংলাদেশ ম্যাচে কী হবে?

বৃষ্টির জন্য বাতিল হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ। জটিল হয়েছে একাধিক দলের সেমিফাইনালে যাওয়ার অঙ্ক। বুধবারের ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়ে গেলে ক্ষতি ভারত, বাংলাদেশ দু’দলেরই।

মঙ্গলবার অ্যাডিলেডের সন্ধ্যা। এই মাঠেই মুখোমুখি হবে ভারত এবং বাংলাদেশ।

মঙ্গলবার অ্যাডিলেডের সন্ধ্যা। এই মাঠেই মুখোমুখি হবে ভারত এবং বাংলাদেশ। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৭:৪০
Share: Save:

প্রতিপক্ষ নয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলির অন্যতম চিন্তা হয়ে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া। কারণ সেমিফাইনালে যাওয়ার অঙ্ক জটিল করে দিচ্ছে বৃষ্টি। তাই অ্যাডিলেডের আকাশের দিকে তাকিয়ে রয়েছে ভারত এবং বাংলাদেশ।

বুধবার কি ভারত-বাংলাদেশ ম্যাচ নির্বিঘ্নে হবে। সেমিফাইনালে ওঠার জন্য এই ম্যাচ দু’দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃষ্টির জন্য পয়েন্ট ভাগ করে নিতে হলে ক্ষতি হবে। তা চান না রোহিত শর্মা, শাকিব আল হাসানরা। দু’দলেরই লক্ষ্য ম্যাচ জিতে ২ পয়েন্ট সংগ্রহ করে নেওয়া। দু’দলের ক্রিকেটাররাই তাই ঘন ঘন তাকাচ্ছেন আকাশের দিকে। মঙ্গলবার প্রায় সারা দিনই আংশিক মেঘাচ্ছন্ন ছিল অ্যাডিলেড। বিচ্ছিন ভাবে হালকা বৃষ্টিও হয়েছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারাদিনই আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। আশার কথা সেই বৃষ্টি ভারত-বাংলাদেশ দ্বৈরথে বাধা সৃষ্টি নাও করতে পারে। ম্যাচের দিন বৃষ্টির সম্ভাবনা ৬০ শতাংশ। ২ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দুপুরের দিকে। বৃষ্টি রেহাই দিলেও সমস্যা তৈরি করতে পারে ঠান্ডা। বুধবার অ্যাডিলেডের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা ভারত এবং বাংলাদেশের শীতকালীন গড় তাপমাত্রার থেকে কম। ২০ থেকে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হাওয়া বইতে পারে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের এই পূর্বভাস দু’দলের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছে। দু’দলই চাইছে খেলা হোক। কারণ, পয়েন্টের বিচারে প্রতিযোগিতার শেষ চারে যাওয়া নিশ্চিত নয় কারও। এখনও পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়েছে। বদলে গিয়েছে পয়েন্ট টেবিলের সমীকরণ।

গ্রীষ্মের আগে বছরের এই সময় অস্ট্রেলিয়ায় প্রতি বছরই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। এ বারও ব্যতিক্রম নয়। এ সময় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে তাই আগেই প্রশ্ন তুলেছেন। দাবি উঠেছে ছাদের ব্যবস্থা রয়েছে, এমন স্টেডিয়ামগুলোয় ম্যাচ আয়োজনের। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হওয়ায় নিজের দেশের ক্রিকেট কর্তাদের এক হাত নেন অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডও। বিশ্বকাপ আয়োজকদের সমালোচনা করেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনও।

বুধবার বৃষ্টির জন্য ভারত-বাংলাদেশ ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হলে সুবিধা হবে পারে পাকিস্তানের। প্রথম দু’ম্যাচ হেরে যাওয়া বাবর আজ়মদের সেমিফাইনালের পথ কিছুটা সহজ হবে। রোহিত, শাকিবরা যদিও ২ পয়েন্ট ঘরে তুলে পাকিস্তানের পথে কাঁটা বিছিয়ে দেওয়ার জন্য প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE