Advertisement
২২ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বড় বদল টি২০ বিশ্বকাপে, পরের প্রতিযোগিতায় সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন করল আইসিসি

ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করছে। সেই কারণে এই দু’টি দল পরের বিশ্বকাপে খেলবে। আরও ১০টি দলও যোগ্যতা অর্জন করে ফেলেছে শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর।

পরের বিশ্বকাপে বড় বদল।

পরের বিশ্বকাপে বড় বদল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১২:৫৪
Share: Save:

পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০২৪ সালে। ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায় হবে সেই সব ম্যাচগুলি। কিন্তু এ বার সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন করে দিল আইসিসি। শুধু গ্রুপ পর্বে জিতলেই হবে না। খেলতে হবে সুপার ৮।

২০২৪ সালে ২০টি দল খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সব ক’টি দলকে ভাগ করা হবে চারটি গ্রুপে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। এই গ্রুপগুলি থেকে দু’টি করে দল উঠবে সুপার ৮ পর্বে। সেখানে দলগুলিকে দু’টি গ্রুপে ভাগ করা হবে। আবার একে অপরের বিরুদ্ধে খেলবে দলগুলি। সেখান থেকে সেমিফাইনালে উঠবে চারটি দল। ২০২১ এবং ২০২২ সালে সুপার ১২ পর্বে খেলত দলগুলি। সেখান থেকে সেমিফাইনালে উঠত চারটি দল।

ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করছে। সেই কারণে এই দু’টি দল পরের বিশ্বকাপে খেলবে। আরও ১০টি দলও যোগ্যতা অর্জন করে ফেলেছে শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। তারা হল ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, নিউ জ়িল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ। বাকি ৮টি দল যোগ্যতা অর্জন পর্বে খেলে আসবে।

ইউরোপ থেকে দু’টি দল, আফ্রিকা থেকে দু’টি দল, এশিয়া থেকে দু’টি দল, আমেরিকা থেকে একটি দল এবং পূর্ব এশিয়া থেকে একটি দল যোগ্যতা অর্জন করবে। মোট ২০টি দলের বিশ্বকাপকে আরও আকর্ষণীয় করে তুলতেই এমন পরিবর্তন বলেই মনে করা হচ্ছে।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নেয় ইংল্যান্ড। মেলবোর্নে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দেয় পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 ICC West Indies t 20 world cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE