Advertisement
০৪ মে ২০২৪
ICC T20 World Cup

পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ২৭ দিনের? শুরু এবং শেষের দিন প্রায় ঠিক করে ফেলল আইসিসি

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর দিন প্রায় ঠিক করে ফেলল আইসিসি। এখনও ঘোষণা না করলেও জানা গিয়েছে যে, ৪ জুন থেকে শুরু হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১০:৩৩
Share: Save:

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। যা শুরু হতে পারে ৪ জুন থেকে। ফাইনাল হতে পারে ৩০ জুন। আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানকার ১০টি মাঠে ২০টি দলকে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে।

একটি সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী, আমেরিকার কোন কোন মাঠে খেলা হবে, আগামী সপ্তাহে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) সেগুলি ঠিক করে ফেলবে। প্রথম বার সেখানে আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা হতে চলেছে। আমেরিকার ফ্লোরিডায় আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। চলতি ওয়েস্ট ইন্ডিজ় বনাম ভারত সিরিজ়ের দু’টি ম্যাচ সেখানে হবে। এ ছাড়াও মরিসভিলে, ডালাস এবং নিউ ইয়র্কে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্বকাপের মতো প্রতিযোগিতা আয়োজন করতে হলে মাঠগুলি আন্তর্জাতিক মানের হতে হবে। আমেরিকার অনেক মাঠের আন্তর্জাতিক তকমা নেই। তাই আইসিসি-র পক্ষ থেকে সেই সব মাঠ পর্যবেক্ষণ করে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হবে। ফ্লোরিডার মাঠের আন্তর্জাতিক তকমা থাকলেও মরিসভিলে, ডালাস এবং নিউ ইয়র্কের মাঠের নেই। মরিসভিলে এবং ডালাসে মেজর লিগ ক্রিকেট (আমেরিকার টি-টোয়েন্টি লিগ) হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে এই মাঠগুলি নিয়ে আলোচনায় বসবে আইসিসি এবং আয়োজক দেশগুলির (ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকা) ক্রিকেট বোর্ড।

১৫টি দল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলেছে। ক্রমতালিকার বিচারে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস সরাসরি যোগ্যতা অর্জন করে। আয়োজক দেশ হিসাবে খেলবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়। যোগ্যতা অর্জন পর্ব খেলে বিশ্বকাপের টিকিট যোগার করে ফেলেছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউ গিনি। আরও পাঁচটি দল যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE