Advertisement
০৩ মে ২০২৪
Team India

রোহিতদের সাজঘরে কবি! সূর্যকুমার হলেন ‘শায়রকুমার’, কাকে নিয়ে কাব্য করলেন ভারতীয় ব্যাটার?

বিরাট কোহলি এবং শ্রেয়স আয়ার শতরান করেছেন। মহম্মদ শামি নিয়েছেন সাত উইকেট। কিন্তু এ সবের মাঝে বুধবার ভারতের ফিল্ডিং দেখে চিন্তা হতেই পারে ফিল্ডিং কোচ টি দিলীপের।

Suryakumar Yadav

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৭:৪৩
Share: Save:

ভারতীয় দলে হঠাৎ কবি। বিশ্বকাপের ফাইনালে উঠে কাব্য করলেন সূর্যকুমার যাদব। তিনি রবীন্দ্র জাডেজার হাতে সেরা ফিল্ডারের পদক তুলে দেওয়ার সময় কবিতা বললেন। কী বললেন কবি সূর্যকুমার?

জাডেজার গলায় সেরা ফিল্ডারের পদক পরিয়ে দেন সূর্যকুমার। তিনি জাডেজাকে চিতার সঙ্গে তুলনা করেন। বাজপাখির সঙ্গেও তুলনা করেন জাডেজাকে। সৌরাষ্ট্রের জাডেজার রাজার মতো দাপটের কথাও বলেন সূর্যকুমার। তিনি বলেন, “চিতে কি চাল, বাজ় কি নজর এবং রয়্যাল নভগণ কি ফিল্ডিং সে কোই নেহি বাচ সকতা হে। কভি ভি মেডল লে সকতা হে।”

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে জিতে বিশ্বকাপের ফাইনালে ভারত। ব্যাটে-বলে ঝড় তুলে দিয়েছেন ভারতের ক্রিকেটারেরা। বিরাট কোহলি এবং শ্রেয়স আয়ার শতরান করেছেন। মহম্মদ শামি নিয়েছেন সাত উইকেট। কিন্তু এ সবের মাঝে বুধবার ভারতের ফিল্ডিং দেখে চিন্তা হতেই পারে ফিল্ডিং কোচ টি দিলীপের। যদিও তিনি সেটা সাজঘরে বুঝতে দিলেন না।

এ বারের বিশ্বকাপে প্রতি ম্যাচ শেষে সেরা ফিল্ডার বেছে নিচ্ছে ভারত। সব ম্যাচের পরের দিন সকাল সকাল সেই ভিডিয়ো পোস্ট করা হচ্ছে সমাজমাধ্যমে। কিন্তু বুধবার একটু অন্যথা হল। সেরা ফিল্ডার বেছে নেওয়ার ভিডিয়ো বিসিসিআই পোস্ট করল বিকাল ৪টা ২৪ মিনিটে। সেখানেও নেই কোনও চমক। সেরা ফিল্ডারের নাম ঘোষণার সময় টি দিলীপ কখনও ড্রোন, কখনও ফ্লাডলাইটের মতো জিনিস ব্যবহার করেছিলেন। কখনও সচিন তেন্ডুলকর ঘোষণা করেছেন সেরা ফিল্ডারের নাম। কিন্তু বুধবার সে সব কিছুই ছিল না। দিলীপের কথায়, “কোনও শৈল্পিক ভাবে নাম ঘোষণা নয়। ফিল্ডারেরা যে ভাবে মাঠে নিজেদের মেলে ধরেছে, তাতে অন্য কিছু করে নাম দেখানোর দরকার নেই। ফিল্ডারেরাই নিজেদের অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।”

দিলীপ ফিল্ডারদের প্রশংসা করলেও মুম্বইয়ের মাঠে বুধবার ভারতীয় ফিল্ডিং যথেষ্ট প্রশ্নের মুখে পড়েছিল। উইলিয়ামসনের একটি লোপ্পা ক্যাচ ফেলেছিলেন শামি। পরে যদিও শামিই তাঁর উইকেট তুলে নেন। সাত উইকেট নিয়ে ম্যাচও জেতান। আবার ওভার থ্রোতেও রান দিয়েছিলেন ভারতীয় ফিল্ডারেরা। সেই সবের মধ্যে থেকেও সেরা ফিল্ডার বেছে নিয়েছেন দিলীপ। সেরা হওয়ার দৌড়ে ছিলেন মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাডেজা এবং লোকেশ রাহুল। দিলীপ এই তিন জনের মধ্যে থেকে সেরা ফিল্ডার হিসাবে বেছে নেন জাডেজাকে। তাঁকে পদক পরিয়ে দেন সূর্যকুমার যাদব।

ফাইনালের আগে রোহিতকে দলের ব্যাটার এবং বোলারেরা চিন্তামুক্ত রাখলেও ফিল্ডারেরা চিন্তায় ফেলে দিতে পারেন। বিশ্বকাপের ফাইনালে কোনও একটা ভুলেই ট্রফি হাতছাড়া হতে পারে। তাই সেই সব দিকে নজর রাখতে হবে ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE