Advertisement
০৩ মে ২০২৪
Comeback of Ajinkya Rahane

শ্রেয়সের সর্বনাশ বলেই কি রাহানের পৌষ মাস? কেন দলে প্রত্যাবর্তন চুক্তিহীন ক্রিকেটারের?

রাহানেকে শেষ বার ভারতীয় জার্সিতে দেখা গিয়েছিল গত বছর জানুয়ারি মাসে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউনে খেলেছিলেন তিনি। তার পরেই দল থেকে বাদ দেওয়া হয় রাহানেকে।

Ajinkya Rahane

রাহানেকে শেষ বার ভারতীয় জার্সিতে দেখা গিয়েছিল গত বছর জানুয়ারি মাসে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৪:০৭
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অজিঙ্ক রাহানে। ১৫ জনের দলে রাখা হয়েছে তাঁকে। ৭ জুন থেকে শুরু হতে চলা ফাইনালের প্রথম একাদশে তাঁকে দেখলেও অবাক হওয়ার নেই। কিন্তু ৩৪ বছরের রাহানেকে হঠাৎ ফেরানো হল কেন? পিঠের চোটে কাবু শ্রেয়স আয়ার খেলতে পারবেন না বলেই কি জায়গা করে নিলেন রাহানে?

রাহানেকে শেষ বার ভারতীয় জার্সিতে দেখা গিয়েছিল গত বছর জানুয়ারি মাসে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউনে খেলেছিলেন তিনি। তার পরেই দল থেকে বাদ দেওয়া হয় রাহানেকে। ধরে নেওয়া হয়েছিল আর হয়তো ফেরানোই হবে না ভারতীয় ব্যাটারকে। এই বছর ২৬ মার্চ বিসিসিআই ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছিল। সেখানে নাম ছিল না রাহানের। অর্থাৎ, বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছিলেন তিনি। আগামী দিনে যে ভারতীয় দলে তাকে ভাবা হচ্ছে না সেটা স্পষ্ট করে দেওয়া হয়েছিল। সেই রাহানেই ফিরলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ়ে ফিরেছিলেন শ্রেয়স। কিন্তু আবার চোট পান তিনি। অস্ত্রোপচার হয়েছে তাঁর। এখনই খেলার মতো জায়গায় নেই শ্রেয়স। সূর্যকুমার যাদবকে টেস্ট দলে নেওয়া হয়। একটি ম্যাচও খেলেন। কিন্তু তিনি ছন্দে নেই। আইপিএলেও ধারাবাহিকতার অভাব দেখা যাচ্ছে। এমন এক জন ক্রিকেটারকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলিয়ে দেওয়ার ঝুঁকি নেয়নি বোর্ড। ভারতের হয়ে পাঁচ নম্বরে ব্যাট করার জন্য ফাইনালে অভিজ্ঞ কাউকে চাইছিল তারা। সেই জায়গায় রাহানেকেই সেরা মনে হয়েছে বোর্ডের। কিন্তু চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে ধারাবাহিক ভাবে রান করা তো আর টেস্ট দলে সুযোগ পাওয়ার মাপকাঠি হতে পারে না।

এখানেই রাহানে বাকিদের থেকে আলাদা। মুম্বইয়ের হয়ে রঞ্জি খেলেছেন রাহানে। দলকে নেতৃত্ব দিয়েছেন। শতরান করেছেন। ১৯১ রানের বড় ইনিংস খেলেছেন। ভারতের ঘরোয়া ক্রিকেটে তাঁর ব্যাটে রান রয়েছে। দলে ফিরে আসার ক্ষেত্রে যা বড় ভূমিকা নিয়েছে বলেই মনে করা হচ্ছে। রাহানে ভারতীয় দল থেকে বাদ পড়ার পর তৎকালীন বোর্ড প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন ঘরোয়া ক্রিকেট খেলার জন্য। রাহানে সেই কথা শুনেছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতে দেশকে নেতৃত্ব দিয়ে সিরিজ় জেতানো অধিনায়ক নেমে পড়েছিলেন সরফরাজ খান, যশস্বী জয়সওয়ালদের সঙ্গে। একের পর একে টেস্ট রান না পেয়ে বাদ যাওয়া রাহানেকে তাই পুরোপুরি বাতিলের খাতায় ফেলে দিতে পারেননি নির্বাচকেরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে ওভালে। পেস সহায়ক পিচে মিচেল স্টার্ক, প্যাট কামিন্সরা আগুনে গতিতে বল করবেন। সেই বাউন্স এবং পেস সামলানোর জন্য অভিজ্ঞতা প্রয়োজন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাজারের উপর (১০৯০) টেস্ট রান করা রাহানের যা রয়েছে। তাই শ্রেয়স না থাকায় রাহানের সুযোগ পাওয়া সহজ হলেও তিনি দলে জায়গা করে নিয়েছেন নিজের দাপটেই। এখন দেখার প্রথম একাদশের দরজা রাহানে খুলতে পারেন কি না।

ভারতীয় দলে প্রত্যাবর্তনের কথা বললেই সৌরভের নাম আসে। ভারতের প্রাক্তন অধিনায়ক ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেই আন্তর্জাতিক ক্রিকেটের দরজা নিজের জন্য আবার খুলেছিলেন। রাহানেকে সেই পরামর্শই দিয়েছিলেন তিনি। প্রত্যাবর্তন হল রাহানেরও। ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ফেলা রাহানে ফিরলেন। জয় করতে পারবেন কি না সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE