Advertisement
০২ মে ২০২৪
India vs England

দাপট বুমরা, অশ্বিনের! ৫ উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড, শনিবারই জিতবে ভারত?

ভারত এখনও ১৮ রানে এগিয়ে। ইংল্যান্ডের হাতে রয়েছে ৫ উইকেট। শনিবারই ম্যাচের ফলাফল হয়ে যাবে? আশায় ভারতীয় সমর্থকেরা।

Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৪:২১
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত স্পিনার দিয়ে উইকেট তুলবে ভেবেছিলেন সকলে। কিন্তু শনিবার যশপ্রীত বুমরা বুঝিয়ে দিলেন যে, পিচ যেমনই হোক তিনি উইকেট তুলতে পারেন। প্রথম সেশনে তবুও কিছুটা লড়াই করা ইংল্যান্ডের দ্বিতীয় সেশনে চার উইকেট তুলে চাপ তৈরি করে দিলেন ভারতীয় বোলারেরা। নেতৃত্ব দিলেন বুমরা।

প্রথম ইনিংস শেষে ভারত ১৯০ রানে এগিয়ে ছিল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় সেশন শেষে ইংল্যান্ডের স্কোর ১৭২/৫। জো রুট এবং বেন ডাকেটের উইকেট তুলে নেন বুমরা। শুধু উইকেট নেওয়াই নয়, বুমরার বল বুঝতে পারছিলেন না ইংরেজ ব্যাটারেরা। বলের গতির হেরফের করলেন, কাটার দিয়ে ব্যাটারদের বিভ্রান্ত করলেন। বুমরা দেখালেন পিচ থেকে সাহায্য না পেলে কী ভাবে পেসারদের বল করতে হয়। আর উল্টো দিকে দাঁড়িয়ে সেটা দেখতে দেখতে ইংরেজ অধিনায়ক বেন স্টোকস হয়তো ভাবছেন জেমস অ্যান্ডারসনকে বাইরে বসিয়ে রাখাটা উচিত হয়নি।

বুমরার দাপটের সঙ্গে ছিল রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজাদের ঘূর্ণি। ইংল্যান্ডের জনি বেয়ারস্টো যেমন জাডেজার বল ছেড়ে দিলেন বোল্ড হওয়ার জন্য। বেয়ারস্টোকে আউট করার আগের বলটা বাইরে গিয়েছিল। ঠিক সেখানেই ফেললেন পরের বলটা। কিন্তু এ বার বল ছিল উইকেটে। বুঝতে পারেননি বেয়ারস্টো। অশ্বিনের বলে বোল্ড হন স্টোকস। চা বিরতিতে যাওয়ার আগে ইংল্যান্ডের বেন ফোকস এবং অলি পোপ ক্রিজ়ে রয়েছেন। তাঁদের হাত ধরেই ভারতের রান টপকাতে চাইবে ইংল্যান্ড। যদিও কত রানের লিড নিতে পারবে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

প্রথমে ব্যাট করে ইংল্যান্ড তুলেছিল ২৪৬ রান। সেই রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের তিন জন ব্যাটার ৮০ রানের ঘরে আউট হলেন। ওপেনার যশস্বী জয়সওয়াল ৮০ রান করেন। লোকেশ রাহুল করেন ৮৬ রান। তাঁরা দু'জনেই শুক্রবার আউট হয়েছিলেন। শনিবার সকালে ৮৭ রানে আউট হয়ে যান রবীন্দ্র জাডেজা। তাঁর ব্যাটেই শতরানের অপেক্ষা করছিল ভারত। কিন্তু রুট তা হতে দিলেন না, এলবিডব্লিউ করে দিলেন জাডেজাকে।

রুট পর পর দু’বলে জাডেজা এবং যশপ্রীত বুমরাকে আউট করে দেন। তাতেই ভারতের ইনিংসের আয়ু কমে যায়। রেহান আহমেদ তুলে নেন অক্ষর পটেলের উইকেট। ৪৪ রান করে আউট হয়ে যান ভারতীয় স্পিনার। সেই সঙ্গে ভারতের ইনিংসও শেষ হয়ে যায় ৪৩৬ রানে।

ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন রুটই। দু’টি করে উইকেট নিয়েছেন টম হার্টলি এবং রেহান আহমেদ। একটি উইকেট নেন জ্যাক লিচ। রান আউট হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। রুট ২৯ ওভারে ৭৯ রানে ৪ উইকেট তুলে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE