Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

‘ধোনি রিভিউ সিস্টেম’ কাজ করছে না, ডিআরএস নিয়ে এখন সার্কাস করছে রোহিতের ভারত

অনেকে ডিআরএস-কে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলতেন। বিরাট অধিনায়ক থাকার সময়ও রিভিউ নেওয়ার ব্যাপারে ধোনির পরামর্শ নিতেন। উইকেটরক্ষক ধোনির এই ক্ষমতা ভারতীয় দলকে যথেষ্ট সাহায্য করত। এখন সে সব অতীত।

MS Dhoni

অনেকে ডিআরএস-কে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলতেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৫:০৯
Share: Save:

একটা সময় ভারতের হয়ে উইকেটের পিছনে তাঁর বিশ্বস্ত দস্তানা যেমন ছিল, তেমনই ছিল তীক্ষ্ণ দৃষ্টি। রিভিউ নেওয়ার ব্যাপারে মহেন্দ্র সিংহ ধোনির সিদ্ধান্ত অধিকাংশ সময়ই সঠিক হত। যে কারণে অনেকে ডিআরএস-কে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলতেন। বিরাট কোহলি অধিনায়ক থাকার সময়ও রিভিউ নেওয়ার ব্যাপারে ধোনির পরামর্শ নিতেন। উইকেটরক্ষক ধোনির এই ক্ষমতা ভারতীয় দলকে যথেষ্ট সাহায্য করত। কিন্তু ধোনি অবসর নিয়েছেন। সেই সঙ্গে সঠিক রিভিউ নেওয়ার ক্ষমতাও হারিয়েছে ভারত। এখন ডিআরএস নিয়ে সার্কাস করছে ভারতীয় ক্রিকেট দল।

ধোনির অবসরের পর ভারতীয় দলের উইকেটরক্ষক হিসাবে জায়গা করে নেন ঋষভ পন্থ। টেস্টে ছিলেন ঋদ্ধিমান সাহা। বাংলার উইকেটরক্ষক রিভিউ নেওয়ার ব্যাপারে তবুও কিছুটা দক্ষতা দেখালেও পন্থ ধারেকাছে পৌঁছতে পারেননি। শুরুর দিকে তাঁর সিদ্ধান্ত নিয়ে স্লিপে দাঁড়ানো ভারতীয় ফিল্ডারদেরও হাসতে দেখা যেত। নিন্দকরা বলতেন যে, পন্থ যা বলবে তার উল্টোটাই হবে ধরে নেওয়া যায়। গাড়ি দুর্ঘটনার পর খেলতে পারছেন না তিনি। টেস্ট দলে ভারতের হয়ে দায়িত্ব শ্রীকর ভরতের হাতে। বুধবার ভারত যখন বার বার ভুল সিদ্ধান্ত নিচ্ছে, তাঁকে দেখা গেল দায় এড়িয়ে যেতে।

ইনদওরে বর্ডার-গাওস্কর সিরিজ়ে তৃতীয় টেস্ট খেলতে নেমে ১০৯ রানে প্রথম দিনেই শেষ হয়ে যায় ভারত। বল করতে নেমে ভারত একের পর এক ভুল সিদ্ধান্ত নিতে শুরু করে। রবীন্দ্র জাডেজা বল করার সময় বার বার অধিনায়ক রোহিত শর্মার উপর চাপ দিতে থাকেন রিভিউ নেওয়ার জন্য। সেই চাপে দু’বার রিভিউ নেন রোহিত। দু’বারই দেখা যায় ভুল সিদ্ধান্ত। কোনও দল একটি ইনিংসে তিনটি রিভিউ পায়। দু’টি রিভিউ ভুল করে ফেলায় ভারতের হাতে পড়ে রয়েছে একটি রিভিউ। ভুল করে ফেলার ভয়ে রবিচন্দ্রন অশ্বিনের বলে রিভিউ নেননি রোহিত। রিপ্লেতে দেখা যায় রিভিউ নিলে উইকেট পেয়ে যেত ভারত। মাঠের বড় স্ক্রিনে রিভিউ দেখে রোহিত নিজেও একটা হতাশ হাসি দেন।

ভারতীয় দল যখন রিভিউ নেওয়ার ব্যাপারটাকে হাস্যকর জায়গায় নিয়ে গিয়েছে, তখন সব থেকে বড় ভূমিকা থাকে উইকেটরক্ষকের। উইকেটের পিছন থেকে বলের লাইন বোঝাটা সুবিধার। কিন্তু এক বার দেখা যায়, ভরত তিনি ইঙ্গিত করছেন যে, তিনি দেখতে পাননি। দায় ঝেড়ে ফেলতে চাইলেন ভরত। অধিনায়ক রোহিত, বোলার এবং উইকেটরক্ষক ভরতের আলোচনায় তাঁকে যে খুব বেশি কথা বলতেও দেখা যাচ্ছে না। এখানেই ছিল ধোনির ভূমিকা। যিনি শুধু উইকেটরক্ষক হিসাবেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারতেন। এখন ধোনি নেই, তাঁর রিভিউ সিস্টেমও নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni DRS Team India India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE