Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

T20 World Cup 2021: ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, কোন কোন বিভাগে কী কী উন্নতি প্রয়োজন কোহলীদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ অক্টোবর ২০২১ ২০:৪৪
কোহলীদের দলে পরিবর্তন?

কোহলীদের দলে পরিবর্তন?
—ফাইল চিত্র

বাবর আজমদের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়েছেন বিরাট কোহলীরা। টি২০ বিশ্বকাপের শুরুতেই বিরাট ধাক্কা। গ্রুপ বি-তে এখনও চারটি ম্যাচ বাকি ভারতের। ৩১ অক্টোবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে কোন কোন বিভাগে নজর দেওয়া প্রয়োজন ভারতের?

পাকিস্তানের বিরুদ্ধে ছয় ব্যাটার, এক অলরাউন্ডার এবং চার বোলার নিয়ে নেমেছিল কোহলী-বাহিনী। হার্দিক পাণ্ড্য দলে থাকলেও তিনি বল করতে পারেননি। ব্যাটার হিসেবে হার্দিককে নেওয়ার থেকে ঈশান কিষাণকে নেওয়া বেশি উপযোগী বলেই মত ক্রিকেট বিশেষজ্ঞদের। তবে ঈশানকে ওপেনার হিসেবেই দলে দেখছেন কোহলী। ঈশান দলে এলে এক জন বাঁ-হাতি ব্যাটারও বেশি পাবে ভারত। অভিজ্ঞ দুই ওপেনারকে সরানোর কথা এখনই যে ভাবছেন না তা সাংবাদিক বৈঠকেই বুঝিয়ে দিয়েছিলেন কোহলী।

কাঁধে চোট রয়েছে হার্দিকের। ৩১ অক্টোবরের আগে তিনি সুস্থ না হলে দলে বদল করতেই হবে কোহলীকে। তাঁর বদলে কাকে দলে নেওয়া হবে সেই নিয়ে আলোচনা চলতেই পারে। কেউ বলছেন ঈশান, কেউ বলছেন শার্দূল ঠাকুর। বল হাতে দলের সম্পদ হতে পারেন শার্দূল। ব্যাট হাতেও বেশ কার্যকরী। দলের ব্যাটিং গভীরতা বাড়াতে পারেন শার্দূল। শুরুতে ব্যাটিং বিপর্যয় ঘটলে শেষ অবধি ব্যাটিং থাকা প্রয়োজনীয় হতে পারে।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় বোলাররা ব্যর্থ। তিন পেসার এবং এক স্পিনার নিয়ে নেমেছিলেন কোহলী। ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা এবং মহম্মদ শামিদের এই ত্রয়ী পেস আক্রমণে কি বদল আনবেন ভারত অধিনায়ক? বরুণ চক্রবর্তীর বদলে অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনকেও ভাবতে পারেন কোহলী। জাডেজা-অশ্বিন জুটি ফের দেখা যেতে পারে ভারতীয় দলে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামার আগে অনেক প্রশ্নের উত্তর খুঁজতে হবে ভারতকে। সেমিফাইনালে যেতে হলে পরের চার ম্যাচ বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠল কোহলীদের কাছে।

আরও পড়ুন

Advertisement