Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

১০ কীর্তি এক ম্যাচে, বুধবার বিশ্বকাপে কী কী নজির তৈরি হল?

বুধবার বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ৩০৯ রানে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। অসিদের তোলা ৩৯৯ রানের জবাবে নেদারল্যান্ডস শেষ হয়ে যায় ৯০ রানেই। রেকর্ডের ছড়াছড়ি হল এই ম্যাচে। কী কী?

cricket

অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১০:৪৬
Share: Save:

বুধবার বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ৩০৯ রানে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। অসিদের তোলা ৩৯৯ রানের জবাবে নেদারল্যান্ডস শেষ হয়ে যায় ৯০ রানেই। আগে ব্যাট করে বিধ্বংসী ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটারেরা। এই ম্যাচে তৈরি হয়েছে প্রচুর রেকর্ড। সে রকমই ১০টি রেকর্ডের উল্লেখ থাকল:

১) বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরান করলেন গ্লেন ম্যাক্সওয়েল। নিয়েছেন ৪০টি বল। আগের রেকর্ড ছিল এডেন মার্করামের। ৪৩ বলে শতরান করেছিলেন এই বিশ্বকাপেই।

২) এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে দ্রুততম শতরান করলেন ম্যাক্সওয়েল।

৩) বিশ্বকাপের ইতিহাসে রানের নিরিখে সর্বোচ্চ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া। নিজেদেরই রেকর্ড ভাঙল তারা। ২০১৫ সালে আফগানিস্তানের বিরুদ্ধে জিতেছিল ২৭৫ রানে।

৪) রানের নিরিখে ক্রিকেট বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়। শীর্ষে ভারত। এ বছরের শুরুতে তিরুঅনন্তপুরমে শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়েছিল তারা।

৫) সপ্তম উইকেটে ম্যাক্সওয়েল এবং প্যাট কামিন্স ১০৭ রানের জুটি গড়েন। অস্ট্রেলিয়ার বিশ্বকাপের ইতিহাসে সপ্তম বা তার নীচের কোনও উইকেটে সবচেয়ে বেশি রানের জুটি এটিই।

৬) অস্ট্রেলিয়ার ক্রিকেটারের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান হল ডেভিড ওয়ার্নারের (৬)। পেরিয়ে গেলেন রিকি পন্টিংকে। ছুঁলেন সচিন তেণ্ডুলকরকে। পাশাপাশি অস্ট্রেলিয়ার ক্রিকেটারের মধ্যে দ্রুততম হিসাবে ২২তম শতরান করলেন। মাত্র ১২৩টি ইনিংস নিয়েছেন। পিছিয়ে রয়েছেন হাসিম আমলা (১২৬) এবং বিরাট কোহলির (১৪৩) থেকে।

৭) নেদারল্যান্ডসের বাস ডি লিড ১০ ওভারে ১১৫ রান দিয়েছেন। এক দিনের বিশ্বকাপে যা সর্বোচ্চ।

৮) বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেটের তালিকায় লাসিথ মালিঙ্গাকে (৫৬) ছুঁলেন মিচেল স্টার্ক। আগে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা (৭১) এবং মুথাইয়া মুরলীধরন (৬৮)।

৯) বিশ্বকাপের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয় বার একটি ইনিংসে অস্ট্রেলিয়ার দু’জন ব্যাটার শতরান করলেন। আগের ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে প্রথম বার এই কীর্তি অর্জন করেছিল অস্ট্রেলিয়া।

১০) অস্ট্রেলিয়ার চতুর্থ ক্রিকেটার হিসাবে বিশ্বকাপে টানা দু’টি শতরান করলেন ওয়ার্নার। আগে এই কৃতিত্ব রয়েছে মার্ক ওয়া (১৯৯৬), পন্টিং (২০০৩-০৭) এবং ম্যাথু হেডেন (২০০৭)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE