Advertisement
১৮ মে ২০২৪
Australia vs West Indies

বৈধ বলে ‘বোল্ড’ হয়েও আউট হলেন না ক্যারে! কী ঘটল অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ় টেস্টে?

‘বোল্ড’ হয়েও আউট হলেন না ক্যারে। ক্রিকেটের একটি নিয়মই বাঁচিয়ে দিল তাঁকে। ব্যক্তিগত ৮ রানের মাথায় তিনি জোসেফের সেই বলে আউট হয়ে গেলে ব্রিসবেনে আরও চাপে পড়ত অস্ট্রেলিয়া।

picture of Alex Carey

অর্ধশতরানের পর অ্যালেক্স ক্যারে। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ২০:১১
Share: Save:

ব্রিসবেনে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ় গোলাপি বলের টেস্টে ঘটল এক অদ্ভূত ঘটনা। শামার জোসেফের বলে বোল্ড হয়েও বেঁচে গেলেন অসি উইকেটরক্ষক-ব্যাটার অ্যালেক্স ক্যারে। জীবন পেয়ে ক্যারে নিজেই অবাক হয়ে যান। ঘটনাটি বিশ্বাস করতে পারছিলেন না ক্রেগ ব্রেথওয়েটরাও।

৫৪ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার কোণঠাসা অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরাতে লড়াই করেছেন ক্যারে। ৪৯ বলে ৬৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস তিনি খেলতে পারতেন না ব্যক্তিগত ৮ রানের মাথায় আউট হয়ে গেলে। ওয়েস্ট ইন্ডিজ়ের জোসেফের বলে সম্পূর্ণ পরাস্ত হন ক্যারে। বল গিয়ে লাগে উইকেটে। আম্পায়ার নো বল ডাকেননি। তবু আউট হননি ক্যারে। জোসেফের করা বল উইকেটের উপরে থাকা বেল ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষকের কাছে। বল লেগে বেল নড়ে গেলেও মাটিতে পড়েনি। তাই ক্রিকেটের নিয়ম অনুযায়ী আউট হননি অসি ব্যাটার। টেলিভিশন রিপ্লেতে দেখা যায়, বল ভাল ভাবেই উইকেটের উপরের বেল স্পর্শ করেছে। বলের আঘাতে বেল ঘুরছে। স্নিকোমিটারেও বল এবং বেলের সংঘর্ষ ধরা পড়ে। তবু বেল মাটিতে না পড়ায় বেঁচে যান তিনি। ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

আউট না হয়ে ক্যারে যেমন বিশ্বাস করতে পারছিলেন না, তেমনই ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারেরাও কার্যত বাক্‌রুদ্ধ হয়ে যান। সে সময় ক্যারে আউট হলে প্যাট কামিন্সের দল আরও চাপে পড়ে যেত। ঘরের মাঠে দিন-রাতের টেস্টে হারের সম্ভাবনাও তৈরি হত বিশ্বচ্যাম্পিয়নদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alex Carey Out Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE