Advertisement
২৯ এপ্রিল ২০২৪
ICC cricket world cup 2023 schedule

৪৬ দিন ধরে চলবে ক্রিকেট বিশ্বকাপ, কেমন হল সূচি? কারা খুশি, কারা অখুশি?

বিশ্বকাপ ক্রিকেটের সূচি ঘোষণা হয়ে গেল মঙ্গলবার। ৪৬ দিন ধরে ১০টি মাঠে মোট ৪৮টি খেলা হবে। কেমন হল সূচি? সবার কি মন ভরল?

Virender Sehwag and Muttiah Muralitharan with the ICC ODI World Cup 2023 trophy

বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি নিয়ে বীরেন্দ্র সহবাগ ও মুথাইয়া মুরলীধরন। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২২:৪৮
Share: Save:

ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ হচ্ছে ১২ বছর পরে। অক্টোবর-নভেম্বরে হবে এই প্রতিযোগিতা। মঙ্গলবার বিশ্বকাপের সূচি ঘোষিত হল। ৫ অক্টোবর শুরু বিশ্বকাপ। প্রথম ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-নিউ জ়িল্যান্ড। ফাইনাল ১৯ নভেম্বর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। যে ম্যাচ নিয়ে সবার সব থেকে বেশি আগ্রহ, সেই ভারত-পাকিস্তান খেলা কোথায় হবে, তা জানা গেল। সব জল্পনার অবসান ঘটিয়ে ১৫ অক্টোবর এই ম্যাচের দায়িত্ব পেয়েছে আমদাবাদ।

ভারত নিজেদের প্রথম ম্যাচ খেলবে ৮ অক্টোবর। পরবর্তী ম্যাচগুলি হবে যথাক্রমে ১১ অক্টোবর, ১৫ অক্টোবর, ১৯ অক্টোবর, ২২ অক্টোবর, ২৯ অক্টোবর, ২ নভেম্বর, ৫ নভেম্বর ও ১১ নভেম্বর। বিশ্বকাপের দু’টি সেমিফাইনালের দায়িত্ব পেয়েছে কলকাতা ও মুম্বই। এ বারের বিশ্বকাপে ভারতের ১২টি স্টেডিয়ামে খেলা হবে। মোট ১০টি দেশ অংশগ্রহণ করছে। আটটি দলের খেলা নিশ্চিত হয়ে গিয়েছে। বাকি দু’টি দল যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসবে। কলকাতার ইডেনে একটি সেমিফাইনাল-সহ মোট পাঁচটি হবে। ম্যাচের কেন্দ্র নিয়ে পাকিস্তান মোট তিনটি দাবি জানিয়েছিল। সবগুলিই নাকচ হয়ে গিয়েছে।

India Cricket Team fixture

ভারতীয় দলের সূচি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারতের ম্যাচের সূচি

ভারত প্রথম মাঠে নামবে ৮ অক্টোবর। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এরপর ভারতের ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে ১১ অক্টোবর, পাকিস্তানের বিরুদ্ধে ১৫ অক্টোবর, বাংলাদেশের বিরুদ্ধে ১৯ অক্টোবর, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ২২ অক্টোবর, ইংল্যান্ডের বিরুদ্ধে ২৯ অক্টোবর, কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে ২ নভেম্বর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ নভেম্বর, কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে ১১ নভেম্বর। গ্রুপ পর্বে ভারতের ন’টি খেলা আলাদা আলাদা স্টেডিয়ামে রাখা হয়েছে। প্রায় গোটা ভারত জুড়ে খেলতে হবে রোহিত শর্মা, বিরাট কোহলিদের।

Eden Gardens

ইডেনে কোন কোন ম্যাচ হবে। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ইডেনে কোন কোন ম্যাচ

মোট পাঁচটি ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স। বাংলাদেশের দু’টি ম্যাচ রয়েছে ইডেনে। পাকিস্তানের একটি ম্যাচ। ইডেনে ভারতের খেলা কার বিরুদ্ধে হবে তা নিয়ে অনেক জল্পনা ছিল। উঠে এসেছিল পাকিস্তান ও আফগানিস্তানের নাম। তবে শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে খেলতে নামবেন রোহিত শর্মারা। বিশ্বকাপের দু’টি সেমিফাইনালের মধ্যে একটি হবে ইডেনে। বিশ্বকাপ দুর্গাপুজোর আগে শুরু হলেও ইডেনে প্রথম খেলা দুর্গাপুজোর পরে। অর্থাৎ, পুজোর আনন্দের পরেই বিশ্বকাপের আনন্দে মেতে উঠবেন কলকাতাবাসী।

Fixture of Pakistan Cricket Team

বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলের সূচি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

পাকিস্তানের তিন দাবি নাকচ

পাকিস্তান দাবি করেছিল, তিনটি ম্যাচের কেন্দ্র বদল করতে হবে। কিন্তু সেই দাবি মানল না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। খসড়া সূচিকেই মান্যতা দেওয়া হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড দাবি করেছিল, সুরক্ষার কারণে আমদাবাদে খেলবে না তারা। চেন্নাইয়ের ঘূর্ণি উইকেটে আফগানিস্তান ও বেঙ্গালুরুর ব্যাটিং সহায়ক উইকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতেও আপত্তি জানায় তারা। চেন্নাই ও বেঙ্গালুরুর ম্যাচ অদল-বদল করার দাবি জানায় তারা। আমদাবাদের ম্যাচ পারলে কলকাতায় স্থানান্তরিত করার প্রস্তাবও দেয় পাকিস্তান। কিন্তু সেই দাবি মানা হয়নি। মঙ্গলবার প্রকাশিত সূচিতে দেখা যাচ্ছে, ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের বিরুদ্ধে নির্ধারিত কেন্দ্রেই খেলতে হবে বাবর আজ়মদের।

Pakistan Cricket Team captain Babar Azam

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। —ফাইল চিত্র

পাকিস্তান কি খেলতে আসবে

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তিনটি আর্জিই মানা হয়নি। তা হলে কি এক দিনের বিশ্বকাপ খেলবেন বাবর আজ়মেরা? পিসিবি কর্তারা নিশ্চয়তা দিতে পারছেন না। তাঁরা তাকিয়ে রয়েছেন সে দেশের সরকারের দিকে। পিসিবির এক মুখপাত্র বলেছেন, ‘‘ভারত সফরের জন্য সরকারের অনুমতি প্রয়োজন আমাদের। ভারতের কোথায় কোথায় আমরা যেতে পারি সেই সিদ্ধান্তও সরকার নেবে।’’ পাক সরকারের অনুমতি এবং পরামর্শ ছাড়া বিশ্বকাপে অংশগ্রহণ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত তাঁরা নিতে পারবেন না বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন, ‘‘সপ্তাহ দুয়েক আগে আইসিসি সম্ভাব্য সূচি প্রকাশ করেছিল। আমাদের মতামত জানতে চাওয়া হয়েছিল। সেই সময়ের সঙ্গে এখনকার পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি।’’ বাবরদের এক দিনের বিশ্বকাপ খেলা নির্ভর করছে পাকিস্তান সরকারের তিনটি মন্ত্রকের উপর। সেগুলি হল বিদেশ মন্ত্রক, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। কোনও দেশে ক্রীড়াবিদদের পাঠানো কতটা নিরাপদ, তা প্রথমে খতিয়ে দেখে পাকিস্তানের বিদেশ মন্ত্রক। তাদের রিপোর্টের উপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেয় অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। বাবরদের এক দিনের বিশ্বকাপ খেলা এখন বিদেশ মন্ত্রকের বিবেচনাধীন। এই অবস্থায় এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ এখনও নিশ্চিত।

Eden Gardens

ইডেন গার্ডেন্স। —ফাইল চিত্র

ইডেনে ভারত-পাকিস্তান?

দু’টি সেমিফাইনালের একটি হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। অপরটি মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। যদি ভারত বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে তা হলে কোন মাঠে খেলবে তারা? সেটাও জানা গিয়েছে। সাধারণত, যে দেশে বিশ্বকাপ আয়োজিত হয়, সেই দেশ সেমিফাইনালে উঠলে তারাই ঠিক করে যে কোন স্টেডিয়ামে খেলবে। আগে থেকেই সেই কেন্দ্র ঠিক করা থাকে। এ বারও সেই কেন্দ্র ঠিক করা রয়েছে। ভারত যদি সেমিফাইনালে ওঠে তা হলে তারা খেলবে মুম্বইয়ে। তবে একটি শর্তেই ইডেনে খেলতে পারে তারা। যদি ভারতের বিরুদ্ধে সেমিফাইনালে পাকিস্তান ওঠে তবেই একমাত্র ইডেনে খেলবে তারা। অর্থাৎ, বাকি আটটি দেশের কেউ সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ হলে সেই ম্যাচ হবে মুম্বইয়ে।

ম্যাচগুলির সময় কী

এ বারের বিশ্বকাপে গ্রুপ পর্বে ১০টি দল মোট ৪৫টি ম্যাচ খেলবে। তার মধ্যে ৩৯টি ম্যাচ দিন-রাতের। বাকি ৬টি ম্যাচ দিনের। দিন-রাতের ম্যাচগুলি শুরু হবে ভারতীয় সময় দুপুর ২টো থেকে। অর্থাৎ, খেলা শেষ হতে রাত প্রায় ১০টা বাজবে। ভারতের সব ম্যাচই দিন-রাতের। এই সব ম্যাচে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। কারণ, অক্টোবর, নভেম্বর মাসে রাতের দিকে শিশির পড়ার সম্ভাবনা অনেক বেশি। ফলে পরের দিকে বল গ্রিপ করতে সমস্যা হতে পারে বোলারদের। তাই দিন-রাতের খেলায় টসে জিতলে প্রথমে বল করার সিদ্ধান্ত নিতে পারে বেশির ভাগ দল। বিশ্বকাপে দিনের খেলাগুলি শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে। অর্থাৎ, সেই খেলাগুলি সন্ধ্যা ৬টার মধ্যে শেষ হওয়ার কথা। প্রথম দিনের খেলা হবে ৭ অক্টোবর। ধর্মশালায় মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। তার পর ১৪ অক্টোবর চেন্নাইয়ে খেলবে বাংলাদেশ ও নিউ জ়িল্যান্ড। ২১ অক্টোবর দুই কোয়ালিফায়ার দলের মধ্যে লখনউয়ে খেলা হবে দিনে। ২৮ অক্টোবর ধর্মশালায় খেলবে অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড। ৪ নভেম্বর বেঙ্গালুরুতে খেলা রয়েছে নিউ জ়িল্যান্ড ও পাকিস্তানের। বিশ্বকাপের শেষ দিনের ম্যাচ ১২ নভেম্বর। পুণেতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।

Virat Kohli and Rohit Sharma

বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র

কী বলছেন রোহিত, কোহলি

সূচি পছন্দ হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মার। ন’টি আলাদা মাঠে খেলতে নামার জন্য তৈরি তিনি। অন্য দিকে বিরাট চান ২০১১-র পুনরাবৃত্তি। রোহিত বলেছেন, ‘‘প্রতিটি মাঠের পরিবেশ ও পরিস্থিতি আলাদা। তাই সব মাঠের সঙ্গে আমাদের দ্রুত মানিয়ে নিতে হবে। সেই চ্যালেঞ্জ নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। আলাদা আলাদা মাঠে নামার জন্য নিজেদের তৈরি করছি।’’ রোহিতের মতে, এ বারের বিশ্বকাপে আরও বেশি লড়াই হবে। কারণ, সব দল এখন আরও বেশি শক্তিশালী। তিনি বলেছেন, ‘‘এখন সব দেশই আক্রমণাত্মক ক্রিকেট খেলে। তাই জোর টক্কর হবে। কেউ কাউকে ছেড়ে দেবে না। তাই এ বার আরও টান টান ম্যাচ হতে পারে।’’ বিরাট বলেছেন, ‘‘মুম্বইয়ে খেলতে মুখিয়ে আছি। ২০১১ সালের বিশ্বকাপের স্মৃতি এখনও তাজা। সেই অভিজ্ঞতা আরও এক বার পেতে চাই।’’

পুজোর সময় কতটা প্রস্তুত ইডেন

একেবারে পুজোর মরসুমে বিশ্বকাপ। আয়োজনে সমস্যা হবে না, বলছেন বাংলার ক্রিকেট নিয়ামক সংস্থা সিএবি-র সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। তাঁর বক্তব্য, ‘‘আমরা গঙ্গাসাগর মেলার সময়ও ইডেনে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছি। কোনও সমস্যা হয়নি। পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা ছিল। আশা করছি পুজোর মরসুমেও বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে সমস্যা হবে না।’’ কেমন থাকবে টিকিটের দাম? সাধারণ ক্রিকেটপ্রেমীরা কি পারবেন গ্যালারিতে বসে বিশ্বকাপের লড়াই উপভোগ করতে? স্নেহাশিস বলেছেন, ‘‘টিকিটের দাম কত হবে আমাদের পক্ষে বলা সম্ভব নয়। এটা সম্পূর্ণ আইসিসির ব্যাপার। অ্যাপেক্স কমিটির বৈঠকে আমরা অনুরোধ করব সাধারণ মানুষের সাধ্যের মধ্যে টিকিটের দাম রাখতে। মনে হয় ক্রিকেটপ্রেমীদের খেলা দেখতে অসুবিধা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fixture ICC ODI World Cup 2023 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE