Advertisement
২২ জুলাই ২০২৪
Big Bash League

কয়েনের বদলে ব্যাট দিয়ে টস, করতে হল দু’বার, কী হল ম্যাচে?

পরিচিত পদ্ধতিতে টস করা হয় না অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগে। মুদ্রার বদলে ক্রিকেট ব্যাট ব্যবহার করা হয় টসের মাধ্যম হিসাবে। ব্যাট দিয়ে টস করতে গিয়েই বিপত্তি।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৮:৫১
Share: Save:

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের একটি ম্যাচে দু’বার করে টস করতে হল। এই ঘটনায় কারও দোষ নেই। অভিনব একটি সমস্যার জন্য দ্বিতীয় বার টস করতে হয়েছে সিডনি ঠান্ডার এবং ব্রিসবেন হিটের ম্যাচে।

ক্রিকেটে সাধারণত টস হয় মুদ্রা দিয়ে। কিন্তু বিগ ব্যাশ লিগের নিয়ম একটু আলাদা। অস্ট্রেলিয়ার এই প্রতিযোগিতায় টসের জন্য ব্যবহার করা হয় ক্রিকেট ব্যাট। মুদ্রার বদলে শূন্য ছুড়ে দেওয়া হয় ব্যাট। ব্যাটের যে অংশ দিয়ে ব্যাটারেরা শট মারেন, সেই দিকটি হেড এবং পিছনের দিকটি হয় টেল। সেই মতো বলেন অধিনায়কেরা। মাটিতে পড়ার পর ব্যাটের যে দিক আকাশের দিকে থাকে, সেই দিকের ডাককে জয়ী বলে ধরা হয়।

সিডনি ঠান্ডার এবং ব্রিসবেন হিটের ম্যাচেও ঠিক এ ভাবেই টস করা হয়েছিল। সিডনি অধিনায়ক ক্রিস গ্রিন, ব্রিসবেন অধিনায়ক কলিন মুনরো এবং ম্যাচ রেফারির সামনেই শূন্য ছুড়ে দেওয়া হয় ক্রিকেট ব্যাট। কিন্তু সেটি মাটিতে পড়ার দেখা যায়, ব্যাটটি তার পাশের অংশের উপর রয়েছে। অর্থাৎ, যে দিক দিয়ে শট মারা হয় সেই দিক এবং পিছনের দিকটির কোনওটাই মাটি বা আকাশের দিকে নেই। ক্রিকেট ব্যাট বেশ মোটা হয়। ব্যাট পাশের ওই অংশের উপর ভর করেও থাকতে পারে। বিগ ব্যাশ লিগের এই ম্যাচের ক্ষেত্রে ঠিক এমনই ঘটায় প্রথম বার টসের পর কোনও দলই জিততে পারেনি। তাই দ্বিতীয় বার টস করতে হয়। দ্বিতীয় বার ব্যাট শূন্য থেকে মাটিতে পড়ার পর আর সমস্যা হয়নি। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন গ্রিন। মজার এই ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন বিগ ব্যাশ গিল কর্তৃপক্ষ।

সম্প্রচারকারী চ্যানেলে বিশেষজ্ঞ হিসাবে ছিলেন প্রাক্তন জোরে বোলার ব্রেট লি। তিনিও টসের এই ঘটনায় হেলে ফেলেন। লি বলেন, ‘‘আগে হলে এমন হত না। কারণ আগের ক্রিকেট ব্যাটগুলো এত মোটা হত না। ব্যাট ধার অনেক পাতলা থাকত। ফলে ব্যাট এ ভাবে থাকতে পারত না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Big Bash League Toss bat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE